রেলের আইসোলেশন কোচ
রেলের আইসোলেশন কোচ

লকডাউনে বড় ক্ষতির মুখে রেল, কাঁটছাঁট হতে পারে ওভারটাইমের টাকা সহ অন্যান্য সুবিধায়

চলছে না যাত্রিবাহী ট্রেন, বিপাকে ভারতীয় রেল।

লকডাউনের জেরে চলছে না যাত্রিবাহী ট্রেন। প্রতিদিনই বিপুল ক্ষতি হচ্ছে ভারতীয় রেলের । অন্যদিকে মাইনে দিতে হবে ১৩ লক্ষ কর্মীদের। তারই জেরে এবার কাঁটছাঁট হতে চলেছে বিশেষ ওভারটাইম ডিউটির জন্য অর্থ মিলত, তার ওপর। হিন্দুস্তান টাইমসের হিন্দি পত্রিকা হিন্দুস্তানের থেকে এই খবর পাওয়া গিয়েছে। এর ফলে এলটিএ, ডিএ-র ওপর প্রভাব পড়তে পারে।

রেলের ড্রাইভার ও গার্ডরা প্রতি কিলোমিটার ট্রেন চালানো পিছু যে বিশেষ অর্থ পেতেন, সেটিও প্রত্যাহার করে নেওয়া হতে পারে। এমনিই রেলের আর্থিক হাল খারাপ ছিল। এর ওপর লকডাউনের জেরে খুবই কঠিন সময়ের মধ্যে পড়েছে ১৬৭ বছরের প্রতিষ্ঠান। এর ফলে ওভারটাইম ডিউটি করলে যে টাকা দেওয়া হয়, সেটা ৫০ শতাংশ করে কমানোর পক্ষপাতী রেল।

মেইল এক্সপ্রস ৫০০ কিলোমিটার পথ গেলে ড্রাইভার ও গার্ড ৫৩০ টাকা করে পান। সেটা এবার অর্ধেক করে দিতে পারে রেলওয়ে। আগামী ছয় মাসের মাইনে ১০-৩৫ শতাংশ কম দেওয়ার প্রস্তাব আছে রেলওয়ে কর্তাদের কাছে।

এছাড়াও এলটিএ, ট্রান্সপোর্ট অ্যালাওয়েন্স ৫০ শতাংশ কমানোর দিকে নজর দিয়েছে রেল। কোনও কর্মী যদি কাজে না আসেন একমাসের জন্য, তার পুরো ট্রান্সপোর্ট অ্যালাওয়েন্স কেটে দেওয়ার প্রস্তাব বিবেচনা করছে রেল। একই সঙ্গে কর্মীদের বাচ্চাদের পড়াশোনার জন্য যে টাকা দেওয়া হয়, সেটাতেও কাটতি হতে পারে।

করোনায় মোকাবিলায় অগ্রণী ভূমিকা নিয়েছে রেল। ৫০০০ কোচকে আইসোলেশন ওয়ার্ড বানানো হয়েছে। রেশন নিয়ে রেলের বিশেষ ট্রেন যাচ্ছে দেশের এই প্রান্ত থেকে অন্য প্রান্তে। প্রধানমন্ত্রী মোদীও প্রশংসা করেছেন রেলের কাজে। কিন্তু মাস গেলে হয়তো এবার আগের থেকে কম টাকা পাবেন রেলকর্মীরা, যদি এই সব প্রস্তাব বাস্তবায়িত হয়।

বন্ধ করুন