বাংলা নিউজ > ঘরে বাইরে > Rajnath Singh: আপনারা সীমান্ত রক্ষা না করলে এটা সম্ভব হত না, অরুণাচলে বড় কথা জানালেন রাজনাথ

Rajnath Singh: আপনারা সীমান্ত রক্ষা না করলে এটা সম্ভব হত না, অরুণাচলে বড় কথা জানালেন রাজনাথ

অরুণাচল প্রদেশে রাজনাথ সিং (ANI Photo) (Rajnath Singh twitter)

প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, যে আত্মত্য়াগের মাধ্যমে ভারতের সেনারা সীমান্ত পাহারার কাজ করেন তা আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের মান গত ৮-১০ বছরে আরও বাড়িয়ে দিয়েছে।

উৎপল পরাশর

ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মঙ্গলবার তিনি অরুণাচল প্রদেশ লাগোয়া ভারত- চিন সীমান্ত এলাকা পরিদর্শন করেন। সেখানে মোতায়েন ভারতীয় সেনার প্রস্তুতি সম্পর্কে খতিয়ে দেখেন তিনি। অসম ও অরুণাচলে দুদিনের সফরে এসেছেন রাজনাথ সিং। সেনা প্রধান মনোজ পান্ডে সহ পদস্থ সেনা আধিকারিকরাও এদিন তাঁর সঙ্গে ছিলেন। প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে যে সেনারা মোতায়েন রয়েছেন তাঁদের সঙ্গে কথা বলেন তিনি। তাঁদের সঙ্গে তিনি দশেরা পালন করেন। তাওয়াংয়ে সেনা বাহিনীর সঙ্গে অস্ত্র পুজোতে তিনি অংশ নেন। তিনি জানিয়েছেন, অশুভের বিরুদ্ধে শুভর জয়ের প্রতীক হল এই দশেরা।

তিনি জানিয়েছেন, মানুষ বুঝতে পারছেন যে, আমরা শুধু অর্থনৈতিক দিক থেকে উন্নত হয়েছি এমনটা নয়, আমরা প্রতিরক্ষাক্ষেত্রেও বিশেষভাবে উন্নত হয়েছি। আমরা এর আগে অন্যান্য দেশ থেকে অস্ত্র নিয়ে আসতাম। ২০১৪ সালের আগে আমাদের অস্ত্র রফতানির পরিমাণ ছিল ১১০০ কোটির। আর বর্তমানে তার পরিমাণ ২০,০০০ কোটিরও বেশি। প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, বর্তমানে সমস্ত অস্ত্রই ভারতীয়রা ভারতে তৈরি করেন। এমনকী বিদেশের অস্ত্র প্রস্তুতকারকরা ভারতের সঙ্গে একযোগে কাজ করে।

তিনি জানিয়েছেন, যে আত্মত্য়াগের মাধ্যমে ভারতের সেনারা সীমান্ত পাহারার কাজ করেন তা আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের মান গত ৮-১০ বছরে আরও বাড়িয়ে দিয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, ভারতের উন্নতির ক্ষেত্রে একটা বড় বিষয় হল প্রধানমন্ত্রীর নেতৃত্বে ভারতের অর্থনৈতিক উন্নতি। কিন্তু আমি এটা বলতে পারি আপনারা যদি দেশের সীমান্তকে রক্ষা না করতেন সেটা হয়তো সম্ভব হত না। কীভাবে প্রতিকূল পরিস্থিতির মধ্য়ে দেশের সীমান্তকে রক্ষা করে ভারতীয় সেনা সেটা তুলে ধরেন প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, প্রতিটি শিশু, যুবক জীবনের কোনও না কোনও সময়ে এই ইউনিফর্মটি পরতে চান। এই পোশাকের সঙ্গে যে কত বড় সম্মান জড়িয়ে রয়েছে।

তাওয়াং মেমোরিয়ালে পুষ্প স্তবক অর্পণ করেন তিনি । এটা ১৯৬২ সালের যুদ্ধে শহিদদের উদ্দেশে করা হয়েছিল। পিআইবি রিলিজ সূত্রে খবর, প্রকৃত নিয়ন্ত্রণরেখার সংলগ্ন এলাকার পরিকাঠামো সম্পর্কিত ব্যাপারে তিনি আলোচনা করেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

মধ্যপ্রাচ্যের অশান্তির প্রভাব কি পড়বে ভারতের রফতানির ওপর? চিন্তায় বাণিজ্য মহল আসছে হনুমান জয়ন্তী, কোন বিশেষ জিনিস নিবেদনে করবেন, জেনে নিন দরজা যখন ভাঙা হল, তখন সব শেষ! অকালেই চলে গেলেন তরুণ পরিচালক হিরণ একটি কারণের জন্য আজও সিঙ্গেল মিমি, ‘আলাপ’-এর প্রচারে এসে মনের কথা ফাঁস নায়িকার ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ ভারতই মেরেছে সরবজিতের হত্যাকারী ডনকে, 'প্যাটার্ন' তুলে ধরে দাবি পাকিস্তানের হাসি ভরা মুখে, হাতে ভর্তি শপিং ব্যাগ, হানিমুনে অনুপম-পত্নী প্রশ্মিতা? গেলেন কোথা 'ধর্মের নামে ভোট…',নির্বাচনী লড়াই থেকে মোদীকে নিষিদ্ধ করার দাবিতে আবেদন আদালতে বিজ্ঞাপন নীতিতে বদল আনছে কলকাতা পুরসভা, শহরের দুটি রাস্তা হবে ‘অ্যাড ফ্রি জোন’ শোভাবাজার স্টেশনে ঢুকতেই আটকে ছিল মেট্রো, ৫০ মিনিট পরে স্বাভাবিক হল পরিষেবা!

Latest IPL News

ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.