বাংলা নিউজ > ঘরে বাইরে > আদানিকে কত টাকা দেওয়া হয়েছে? ব্যাঙ্কগুলিকে জানাতে বলল RBI - রিপোর্ট

আদানিকে কত টাকা দেওয়া হয়েছে? ব্যাঙ্কগুলিকে জানাতে বলল RBI - রিপোর্ট

ফাইল ছবি: মিন্ট, রয়টার্স (Mint, Reuters)

বিভিন্ন প্রকল্পের জন্য ব্যাঙ্কগুলির যৌথমঞ্চ থেকে হাজার কোটি টাকার ঋণ নিয়েছে আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থা। আর এমন পরিস্থিতিতে আগে থেকেই তাই সেই তথ্য জানতে চাইছে রিজার্ভ ব্যাঙ্ক।

আদানি গোষ্ঠীর কোম্পানিতে আপনারা কতটা জড়িয়ে? দেশের বাণিজ্যিক ব্যাঙ্কগুলির কাছে তথ্য চেয়ে পাঠাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। শেয়ার বাজারে আদানি গোষ্ঠীর ধস নামার পর, এবার নড়েচড়ে বসেছে RBI-ও। সূত্র উদ্ধৃত করে জানানো হয়েছে সংবাদসংস্থা রয়টার্সের প্রতিবেদনে।

গত সপ্তাহে মার্কিন শর্ট-সেলার হিন্ডেনবার্গ রিসার্চ একটি রিপোর্ট প্রকাশ করে। তাতে দাবি করা হয়, আদানি গোষ্ঠীর ঘাড়ে বিশাল অঙ্কের ঝুঁকিপূর্ণ দেনা। আবার সংস্থার শেয়ারও নাকি 'অতিরিক্ত মূল্যায়ন' করা। সেই কারণে যে কোনও সময়ে আদানি সাম্রাজ্যের পতন হতে পারে, দাবি করে হিন্ডেনবার্গ। আদানি গোষ্ঠীর বর্তমানে মোট ৭টি সংস্থা শেয়ার বাজারে তালিকাভুক্ত রয়েছে। অত্যন্ত চড়া ভ্যালুয়েশনের কারণে সংস্থাগুলির শেয়ারে প্রায় ৮৫% নেতিবাচক প্রবণতা রয়েছে বলে উল্লেখ করেছে হিন্ডেনবার্গ। আরও পড়ুন: এক রিপোর্টেই পতন শেয়ারে! বিশ্বের প্রথম ১০ ধনীর এলিট লিস্টের বাইরে গৌতম আদানি

যদিও সেই দাবি নাকচ করেছে আদানি গোষ্ঠী। সংস্থা জানিয়েছে, তাদের ক্রেডিট রেটিং যথেষ্ট ভালো। এগুলি আসলে মার্কিন সংস্থার উদ্দেশ্যপ্রণোদিত চক্রান্ত। যদিও তাতে চিঁড়ে ভেজেনি। মাত্র এক সপ্তাহের ব্যবধানেই বাজার থেকে ১০০ বিনিয়ন মার্কিন ডলার 'হাওয়া' হয়ে গিয়েছে আদানি গোষ্ঠীর। FPO সাবস্ক্রাইব হওয়ার পরেও ভবিষ্যতের কথা ভেবে তা বাতিল করেছে আদানি এন্টারপ্রাইজ।

আর এবার আদানি গোষ্ঠীর সঙ্গে কোন বাণিজ্যিক ব্যাঙ্ক কতটা জড়িত, আগেভাগেই তার বিশদ দেখতে চাইল রিজার্ভ ব্যাঙ্ক। সংবাদসংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, সরকার ও ব্যাঙ্কিং খাতের সূত্রমাফিক এই খবর মিলেছে। এই বিষয়ে এখনও পর্যন্ত RBI কোনও আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করেনি।

বৃহস্পতিবারও স্টক মার্কেটে আদানি গ্রুপের শেয়ার নিম্নগামীই থেকেছে। বিনিয়োগকারীদের আশ্বাস দিয়ে ইউটিউবে একটি ভিডিয়ো প্রকাশ করেছে আদানি গোষ্ঠী। তবে বিলিয়নিয়ার গৌতম আদানির ভিডিয়োতেও খুব একটি প্রভাব পড়েছে বলে মনে হচ্ছে না।

দিনের শুরু থেকেই আদানি গোষ্ঠীর বেশিরভাগ সংস্থাই নিম্নগামী হয়েছে। এক নজরে দেখে নিন প্রতিটি শেয়ারের বর্তমান অবস্থা। সেই সঙ্গে গত ৫ দিনে পরিবর্তনের হারও দেওয়া হল।

  • আদানি গ্রিন এনার্জি: -৩৬.১৫% (১,০৩৯.৮৫ টাকা)
  • আদানি ট্রান্সমিশন: -২৭.০৭% (১,৫৫১.১৫ টাকা)
  • আদানি পাওয়ার: -১৮.৫১% (২০২.০৫ টাকা)
  • আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন: -৩৬.০৪% (৪৩৭.২০ টাকা)
  • আদানি এন্টারপ্রাইজেস: -৫১.২৫% (১,৬০১.৫৫ টাকা)
  • আদানি উইলমার: -১৮.৫৫% (৪২১ টাকা)
  • আদানি টোটাল গ্যাস: -৪৩.৭৭% (১,৭০৭.৭০ টাকা)

<p>গ্রাফ: গুগল ফাইন্যান্স</p>

গ্রাফ: গুগল ফাইন্যান্স

(Google Finance)

গত বছর, ২০২২ সালে আদানি এন্টারপ্রাইজেসের শেয়ার প্রায় ১২৫% বেড়েছিল। এর ফলে বিশ্বের তৃতীয় ধনীতম ব্যক্তির আসনে চলে আসেন গৌতম আদানি। গ্রুপের অন্য সংস্থাগুলির শেয়ারও প্রায় ১০০% চড়েছিল।

এদিকে পাল্লা দিয়ে বেড়েছে ঋণও। ২০২১-২২ ত্রৈমাসিকে আদানি গ্রুপের মোট ঋণের অঙ্ক প্রায় ২.২ লক্ষ কোটি টাকায় দাঁড়িয়েছে। প্রায় ৪০% বেড়েছে ঋণ। গত বছর সেপ্টেম্বরে এই বিপুল ঋণের অঙ্ক নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিশ্লেষক সংস্থা CreditSights । আরও পড়ুন: LIC on Adani: আদানি গ্রুপের শেয়ার ডুবলেও ভয় কম! খুব বেশি বিনিয়োগ নেই, দাবি LIC-র

বিভিন্ন প্রকল্পের জন্য ব্যাঙ্কগুলির যৌথমঞ্চ থেকে হাজার কোটি টাকার ঋণ নিয়েছে আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থা। আর এমন পরিস্থিতিতে আগে থেকেই তাই সেই তথ্য জানতে চাইছে রিজার্ভ ব্যাঙ্ক।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর

Latest News

শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল ব্রণ হোক বা ক্লান্তির ছাপ! শসা দিয়ে ত্বক ঝকঝকে করুন এভাবে, রইল টিপস তিল ধারণের জায়গা নেই! ট্রেনের দ্বিতীয় AC কামরায় ঠাসাঠাসি ভিড়, ভিডিয়ো ঘিরে চর্চা জিনাতের 'লিভ-ইন' মন্তব্যে চটলের মুকেশ, বললেন, ভেবেচিন্তে কথা বলা উচিত… কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার রাজভবনে বৈঠক ডাকলেন রাজ্যপাল, সংঘাতের আবহেই স্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে আলোচনা শেক্সপিয়রের ওথেলো আসছে বড় পর্দায়, কবে মুক্তি পাচ্ছে অনির্বাণ-সোহিনীর অথৈ? ফল ঘোষণার আগেই ভোটের রাতে তৃণমূলের বিজয় মিছিল! উত্তরের ৩ কেন্দ্রে উচ্ছ্বাস নির্বাচনী বন্ড ফেরানো হবে, HT-কে বললেন নির্মলা, স্বীকার করলেন যে আগেরটায় গলদ ছিল

Latest IPL News

শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.