বাংলা নিউজ > ঘরে বাইরে > GAIL সহ চার সংস্থাকে ২০০০ কোটি টাকা জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কেন?

GAIL সহ চার সংস্থাকে ২০০০ কোটি টাকা জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কেন?

রিজার্ভ ব্য়াঙ্ক অফ ইন্ডিয়া। (REUTERS) (HT_PRINT)

চারটি রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান এবার আরবিআইয়ের পদক্ষেপের জেরে কিছুটা সমস্যায় পড়তে পারে। প্রতি কোম্পানি পিছু ৫০০ কোটি টাকা করে জরিমানা করা হয়েছে।

চার সংস্থাকে বিপুল অঙ্কের টাকা জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। লেট সাবমিশন ফি হিসাবে সব মিলিয়ে ২০০০ কোটি টাকা ধার্য্য করা হয়েছে। যে চারটি কোম্পানির উপর এই বিপুল অঙ্কের টাকা আরোপ করা হয়েছে। সেই চারটি কোম্পানি হল ওএনজিসি বিদেশ লিমিটেড(OVL), ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড, GAIL( India) লিমিটেড ও অয়েল ইন্ডিয়া  লিমিটেড। মিন্টের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে ওই কোম্পানিগুলি বিদেশে কী পরিমাণ বিনিয়োগ করেছে সেই সম্পর্কে রিজার্ভ ব্যাঙ্ককে জানাতে দেরি করেছিল। তার জেরেই এই বিপুল অঙ্কের জরিমানা করা হয়েছে। 

এদিকে এই চারটি রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান এবার আরবিআইয়ের পদক্ষেপের জেরে কিছুটা সমস্যায় পড়তে পারে। প্রতি কোম্পানি পিছু ৫০০ কোটি টাকা করে জরিমানা করা হয়েছে। 

সূত্রের খবর, এই পাবলিক সেক্টর আন্ডারটেকিংসদের (PSUs) ক্ষেত্রে অনুমোদিত ডিলার হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বিদেশে কোথায় কত টাকা বিনিয়োগ করা হচ্ছে প্রত্যক্ষভাবে তা নির্দিষ্ট সময়ের মধ্য়ে আরবিআইকে জানাতে হয়। আর সেই নিয়মের অন্যথা হলেই বিপুল অঙ্কের জরিমানা। ঠিক এবার যেমনটা হয়েছে। 

এবার প্রশ্ন এই পরিস্থিতির জন্য দায়ী কারা? তেল মন্ত্রকের দাবি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ারই উচিত ছিল এই বিদেশে বিনিয়োগের ব্যাপারে নির্দিষ্ট সময়ে আরবিআইকে অবহিত করা । কিন্তু সেটা তারা করেননি। সেক্ষেত্রে পিএসএউগুলির এতে কোনও দোষ নেই বলে দাবি তেলমন্ত্রকের। 

তবে সূত্রের খবর, আরবিআইয়ের এই পদক্ষেপের জেরে যাতে সাধারণভাবে বিদেশে কাজ করার ক্ষেত্রে কোনও সমস্যা না হয় সেটা দেখা হচ্ছে। এক্ষেত্রে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে যোগাযোগ রাখছে তেলমন্ত্রক।

সেই সঙ্গেই সমস্যা দ্রুত মেটানোর জন্য তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কারণ সামগ্রিক পরিস্থিতিতে কিছুটা হলেও সমস্যায় পড়ে গিয়েছে রাষ্ট্রায়ত্ত ওই চার সংস্থা। এদিকে এই জরিমানার দায় কার তা নিয়েও নানা টালবাহানা চলছে। তবে এসবের মধ্য়েই এখন জরিমানার অঙ্ক মেটানোই বড় চ্য়ালেঞ্জ। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সিভিক ভলান্টিয়াররা এপ্রিল মাস থেকেই বর্ধিত বেতন পাবেন, জারি হয়েছে বিজ্ঞপ্তি ‘আপনাকে দেখার পর তো আরও পছন্দ নয়!’ শিল্পীর সুন্দরী বউকে একী বলে বসলেন সৌরভ! হেলিকপ্টারে করে বিলাসপুর যাবেন দ্রাবিড় ও রোহিত! দুপুরে শুরু ভারতের অনুশীলন লেগস্পিনকে গুগলি বানাল DRS! বল লাগল স্টাম্পে, প্রযুক্তির ‘ভুলে’ রেগে লাল UP কোচ দিল্লি থেকে থাইল্যান্ড গেল বুদ্ধের জিনিস, কূটনীতিতে গুরুত্ব বাড়ছে বৌদ্ধধর্মের বিশ্বের সবচেয়ে ধনীর তালিকায় মাস্ককে ছাপিয়ে ফের শীর্ষে Amazon-এর বেজোস ‘‌যাবতীয় মামলা খারিজ করা হোক’‌, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সরব কল্যাণ আম্বানির ডাকে এল না সাড়া! বিরাট-অনুষ্কা ছাড়া এরা আসেনি অনন্ত-রাধিকার অনুষ্ঠানে শুরু দলবদলের খেলা! মোহনবাগান ছেড়ে চেন্নাইয়িন এফসির পথে কিয়ান নাসিরি- রিপোর্ট চরম দারিদ্র্যতা থেকে মুক্ত ভারত, কমছে বৈষম্য, দরাজ সার্টিফিকেট মিলল আমেরিকা থেকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.