বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার থেকে অনেক কঠিন হয়ে গেল ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করা!
ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram )
ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram )

এবার থেকে অনেক কঠিন হয়ে গেল ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করা!

  • নয়া নির্দেশিকা অনুযায়ী, এবার থেকে প্রতিবারই ১৬ সংখ্যার কার্ড নম্বর ভরতে হবে। সেই সঙ্গে দিতে হবে সিভিভি ও কার্ডের এক্সপায়ারি নম্বর।

বর্তমানে বিভিন্ন অনলাইন পেমেন্ট অ্যাপ বা অনলাইন কেনাকাটার ক্ষেত্রে অনেকে কার্ড ব্যবহার করেন। এসব জায়গায় সাধারণত প্রথম বারই কার্ডের ১৬টা নম্বর দিতে হয়। এর পরে খালি সিভিভি দিলেই হয়ে যায়। তবে এবার সেই নিয়মে বদল আনছে আরবিআই।

নয়া নির্দেশিকা অনুযায়ী, এবার থেকে প্রতিবারই ১৬ সংখ্যার কার্ড নম্বর ভরতে হবে। সেই সঙ্গে দিতে হবে সিভিভি ও কার্ডের এক্সপায়ারি নম্বর। তবেই পেমেন্ট করা যাবে।

এর ফলে আগের মতো আমাজন, ফ্লিপকার্টের মতো সাইটে খালি সিভিভি মনে থাকলে, সেটুকুই ভরে দিলে হবে না। ১৬ সংখ্যার কার্ড নম্বর মুখস্থ রেখে বা কার্ড দেখে ভরতে হবে।

কিন্তু কেন এই নিয়ম?

বিশেষজ্ঞরা বলছেন, আগের নিয়মের ক্ষেত্রে নিরাপত্তা অনেক কম ছিল। সময় বাঁচত ঠিকই। কিন্তু সিভিভি জানা থাকলেই যে কেউ কার্ড দিয়ে পেমেন্ট করে ফেলতে পারত। সেই নিরাপত্তার ফাঁকটাই দূর করা হয়েছে নয়া নিয়মে।

তাছাড়া পেমেন্ট অপারেটররা তাদের সিস্টেমে যাতে ক্রেতাদের কার্ড ইনফরমেশান স্টোর না করে, সেই সতর্কতাও নেওয়া হয়েছে। নয় তো বর্তমানে কোনওভাবে পেমেন্ট অপারেটর বা মার্চেন্টদের থেকে এই তথ্য লিক হলেই হ্যাকারদের পাল্লায় পড়তে পারেন গ্রাহকরা।

আগামী ২০২২ সালের জানুয়ারি মাস থেকে এই নিয়ম কার্যকর হবে।

বন্ধ করুন