বাংলা নিউজ > ঘরে বাইরে > JDU on Women Reservation Bill: নির্বাচনী জুমলা! মহিলা সংরক্ষণ বিল নিয়ে সতর্ক পা ফেলছে JDU, সমর্থন করবে?

JDU on Women Reservation Bill: নির্বাচনী জুমলা! মহিলা সংরক্ষণ বিল নিয়ে সতর্ক পা ফেলছে JDU, সমর্থন করবে?

মহিলা সংরক্ষণ বিল নিয়ে সাবধানী জেডিইউ। প্রতীকী ছবি (ANI Photo) (Mohd Zakir)

নীতীশ কুমারের জেডিইউ আগে এই বিলকে সমর্থন জানায়নি। তবে ২০১০ সালে তারা এটাকে সমর্থন করে। সেই সময় এনিয়ে শরদ যাদবের সঙ্গে নীতীশের দ্বন্দ্বও তৈরি হয়েছিল। জেডিইউ কংগ্রেসের সঙ্গে গিয়ে বলেছিল স্পেশাল সেশনে এটা তুলতে হবে।

সপ্তর্ষি দাস

মহিলা সংরক্ষণ বিল নিয়ে এবার সতর্ক পদক্ষেপ নিল জনতা দল (ইউনাইটেড)। দলের নেতা পরিষ্কার জানিয়ে দিয়েছেন, এটা হল একটা নির্বাচনী জুমলা। তবে এটা যদি কোটার ভেতর কোটা থাকে তবে এটা নিয়ে আপত্তির কিছু নেই।

হিন্দুস্তান টাইমসের সুনেত্রা চৌধুরীকে জেডিইউ নেতা রাজীব রঞ্জন ওরফে লালন সিং জানিয়েছেন, আমরা একটা দেশজুড়ে জাতিগত সমীক্ষার দাবি জানাচ্ছি। যদি জনসংখ্যার বিষয়টি ঠিকঠাক বোঝা না যায় তবে সংরক্ষণের কী মানে! একটা সম্প্রদায়ের ইস্যুটা তোলার জন্য় এই সংরক্ষণ। যেমন ওবিসি, ইবিসি। এই সব আরকি। সেকারণেই আমরা বলছি জাতিগত সমীক্ষার কথা। কিন্তু শেষ দিনে এসব ( মহিলা সংরক্ষণ বিল) এনে লাভ কী? এটা আসলে নির্বাচনী জুমলা।

তবে গত ৯ বছর ধরে এই মহিলা সংরক্ষণ বিল একটা ইস্য়ু ছিল। তবে এটা যদি কোটার মধ্য়ে কোটা হয়ে থাকে তবে আমরা সমর্থন করব। জানিয়েছেন তিনি।

নীতীশ কুমারের জেডিইউ আগে এই বিলকে সমর্থন জানায়নি। তবে ২০১০ সালে তারা এটাকে সমর্থন করে। সেই সময় এনিয়ে শরদ যাদবের সঙ্গে নীতীশের দ্বন্দ্বও তৈরি হয়েছিল। জেডিইউ কংগ্রেসের সঙ্গে গিয়ে বলেছিল স্পেশাল সেশনে এটা তুলতে হবে।

তবে কংগ্রেস ও বামেরা এই বিলকে সমর্থন জানিয়েছিল। কিন্তু আরজেডির লালু যাদব, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির দাবি ছিল পিছিয়ে পড়া মহিলাদের মধ্য়ে থেকে ৩৩ শতাংশ সংরক্ষণ করতে হবে।

২০১০ সালে যখন রাজ্যসভায় এই বিল পাশ করা হয়েছিল তখন বিরোধীরা বলেছিল লোকসভাতেও এটা পাশ করতে হবে। এসপি ও আরজেডি এই বিলের ভিত্তিতে আপত্তি জানিয়ে ইউপিএ থেকে সমর্থনও তুলে নিয়েছিল।

এদিকে প্রাক্তন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর দাবি মহিলা সংরক্ষণ বিল, সেটাতো আমাদেরই। নতুন বিল নিয়ে কাউন্টডাউন শুরু হতেই মুখ খুললেন সোনিয়া।

সোনিয়া গান্ধী বলেন, এটা আমাদের। ওহ হমারা বিল হ্যায়। মঙ্গলবার সংসদ ভবনে প্রবেশের সময়ই তিনি একথা জানিয়ে দেন। ২০১০ সালে রাজ্যসভায় পাশ হয়েছিল মহিলা সংরক্ষণ বিল। কার্যত পরোক্ষে তিনি সেদিকেই নজর ঘোরালেন।

২৭ বছর আগে এইচ ডি দেবেগৌড়া সরকার এই বিলটি উত্থাপন করেছিল। তারপর এনিয়ে পঞ্চমবার সংসদে এল এই বিল।

 

ঘরে বাইরে খবর

Latest News

KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো ‘সোহাগে আদরে’ মাখামাখি! কোয়েলে বুঁদ অরিজিৎ, চুলে গুঁজল মুখ, দেখুন সেই ভাইরাল ছবি ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো কলকাতায় ১৪০ মিমি বৃষ্টি, ৯১ কিমিতে ঝড় দমদমে- কোথায় কতটা তাণ্ডব চালাল ঘূর্ণিঝড়? আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের KKR vs SRH: ৫৭বল বাকি থাকতে ৮উইকেটে জিত- IPL Final-এ সবচেয়ে বড় জয়ের নজির KKR-এর Dream Science: স্বপ্নে বানর দেখা শুভ না অশুভ ছেলেদের কোলে নিয়ে পার্টিতে শ্রেয়া-সুনিধি-নীতি! ৩ গায়িকা মাম্মা কোথায় গিয়েছিলেন দিঘায় ফুঁসছে সমুদ্র, তাও সামনে গিয়ে বীরত্ব দেখানোর চেষ্টা, তাড়াল পুলিশ সিংহাসনে অভিষেক, সব থেকে বেশি ছক্কা হাঁকানোয় সেরা দশে রয়েছেন কোহলি-নারিন-দুবে

Latest IPL News

KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স IPL 2024 Final-এ SRH-এর লজ্জার হারের পর চোখের জল আটকাতে পারলেন না কাব্য- ভিডিয়ো বিতর্ককে বুড়ো আঙুল! কেকেআর জিততেই হর্ষিত রানার কায়দায় উড়ন্ত চুমু শাহরুখের KKR-এর খেতাব জয়ে ইডেন উপহার পেল IPL 2025-এর ফাইনাল, উদ্বোধনী ম্যাচও কলকাতায়! চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.