বাংলা নিউজ > ঘরে বাইরে > গণতন্ত্রে প্রতিদিন শাসকদের আত্মসমালোচনা করা উচিত, বললেন ভারতের প্রধান বিচারপতি

গণতন্ত্রে প্রতিদিন শাসকদের আত্মসমালোচনা করা উচিত, বললেন ভারতের প্রধান বিচারপতি

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামান্না। (ফাইল ছবি, সৌজন্য অরবিন্দ যাদব/হিন্দুস্তান টাইমস)

কিছুটা আক্ষেপ প্রকাশ করে ভারতের প্রধান বিচারপতি জানান, আধুনিক শিক্ষা ব্যবস্থা শুধুমাত্র উপযোগিতামূলক কাজের দিকে দৃষ্টি নিক্ষেপ করে।

গণতান্ত্রিক কাঠামোয় নিয়মিত আত্মসমালোচনা করা উচিত শাসকদের। তাঁরা যে সিদ্ধান্তগুলি নিয়েছেন, সেগুলি ভালো কিনা, তা বিবেচনা করা প্রয়োজন। সেইসঙ্গে তাঁদের কোনও বাজে স্বভাব আছে কিনা, তা নিয়েও চিন্তাভাবনা করে দেখা উচিত। এমনটাই বললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামান্না।

রামায়ণ এবং মহাভারতকে উদ্ধৃত করে সোমবার অন্ধ্রপ্রদেশের অনন্তপুরামু জেলায় একটি প্রতিষ্ঠানের সমাবর্তন অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জানান, শাসকদের ১৪ টি বাজে স্বভাব থাকে। যা তাঁদের এড়িয়ে চলা উচিত। তিনি বলেন, 'নিজেদের প্রতিদিনের কাজ শুরুর করার আগে গণতান্ত্রিক কাঠামোর যে কোনও শাসকের আত্মসমালোচনা করে দেখা উচিত, তাঁর কোনও বাজে স্বভাব আছে কিনা। শুধু প্রশাসনিক পরিষেবা দেওয়ার প্রয়োজন আছে। যা মানুষের প্রয়োজন অনুযায়ী হওয়া উচিত। এখানে অনেক বিজ্ঞ মানুষ আছেন। আপনারা দেখছেন যে বিশ্বজুড়ে এবং দেশজুড়ে কী কী বিষয় হচ্ছে।' ভারতের প্রধান বিচারপতি জানান, যে কোনও গণতন্ত্রে মানুষই হলেন প্রধান। শাসক দল যে সিদ্ধান্ত নিয়ে থাকুক না কেন, তাতে মানুষের লাভ হতে হবে। তিনি জানান, দেশের সমস্ত ব্যবস্থা স্বাধীন হওয়া উচিত। যা মানুষের স্বার্থের জন্য কাজ করবে। 

তারইমধ্যে কিছুটা আক্ষেপ প্রকাশ করে ভারতের প্রধান বিচারপতি জানান, আধুনিক শিক্ষা ব্যবস্থা শুধুমাত্র উপযোগিতামূলক কাজের দিকে দৃষ্টি নিক্ষেপ করে। তা নৈতিক বা আধ্যাত্মিক বিষয়ের সঙ্গে সামঞ্জস্য রাখার ক্ষেত্রে উপযুক্ত নয়। যা আদতে পড়ুয়াদের চরিত্র গঠন করে। সামাজিক দায়-দায়িত্ব এবং সচেতনতা গড়ে তোলে। তাঁর মতে, পড়ুয়াদের মধ্যে নম্রতা, শৃঙ্খলা, স্বার্থহীনতা, সহানুভূতি, সহনশীলতা, ক্ষমা এবং পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিপ্রস্তর তৈরি করে দেয় প্রকৃত শিক্ষা।

ঘরে বাইরে খবর

Latest News

‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড শেষ অর্থবর্ষে সর্বোচ্চ রাজস্ব দিয়েছে গার্ডেনরিচ, বিতর্কের মধ্যে খুশি পুরসভায় খাজুরাহো লোকসভা কেন্দ্রে বড় চমক, ফব প্রার্থীকে সমর্থন কংগ্রেস সমাজবাদী পার্টির বুধে রামের নামে সরকারি ছুটি বাংলায়, খোলা থাকবে ব্যাঙ্ক? শেয়ার বাজারে হবে লেনদেন? আগামিকাল পালিত হবে রাম নবমী, জেনে নিন পুজোর শুভ সময় ও এই দিনের মাহাত্ম্য ‘আমায় চোর-চোর বলছে, জিভ কেটে নিতাম’, বললেন মমতা, তারপর ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা IPL ধাঁচে ঝোড়ো স্ট্রাইক রেটে বাড়ল সোনার দর, আজ কলকাতায় কততে বিকোচ্ছে হলুদ ধাতু সেমির প্রথম লেগেই অ্যাওয়ে ম্যাচ খেলবে বাগান, জানুন ISL প্লে-অফের পূর্ণাঙ্গ সূচি কেঁদে KBC-তে না ফেরার কথা জানান অমিতাভ! এখন চোখ মুছে বিগ বি দিলেন খুশির খবর চুক্তিভিত্তিক কর্মীদের ভোটের কাজে ব্যবহার হচ্ছে, কমিশনে অভিযোগ জানাল সিপিএম

Latest IPL News

‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.