বাংলা নিউজ > ঘরে বাইরে > একই দিনে UAE-তে জয়শঙ্কর-কুরেশি, বিদেশমন্ত্রীদের বৈঠক ঘিরে জল্পনা ওড়াল দুই দেশ
ফাইল ছবি (সৌজন্যে রয়টার্স)
ফাইল ছবি (সৌজন্যে রয়টার্স)

একই দিনে UAE-তে জয়শঙ্কর-কুরেশি, বিদেশমন্ত্রীদের বৈঠক ঘিরে জল্পনা ওড়াল দুই দেশ

  • একই দেশে রয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।

রেজাউল লস্কর

একই দেশে রয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। এই পরিস্থিতিতে জোর জল্পনা শুরু হয় যে শান্তি প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে হয়ত দুই দেশের বিদেশমন্ত্রী বৈঠকে বসতে পারেন। তবে সেই জল্পনা উড়িয়ে দিল ভারত, পাকিস্তান উভয় দেশই। উল্লেখ্য, দুই দেশের বিদেশমন্ত্রী বর্তমানে সংযুক্ত আরব আমিরশাহীতে রয়েছেন। এই আবহে দুই জনের মধ্যে একান্ত সাক্ষাত্কারের একটি জল্পনা তৈরি হয়েছিল।

তিনদিনের সফরে শনিবারই সংযুক্ত আরব আমিরশাহী যান পাকিস্তানি বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। সেই সফর শুরু হওয়ার কয়েক ঘণ্টা পরই ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি টুইট করে জানিয়ে দেন যে ১৮ এপ্রিল আবুধাবি যাচ্ছেন বিজেশমন্ত্রী এস জয়শঙ্কর। সংযুক্ত আরব আমিরশাহীর বিদেশমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের আমন্ত্রণে সেদেশ যাচ্ছেন জয়শঙ্কর। দুই দেশের বিদেশমন্ত্রীর সফরের এই কাকতালীয় সময়কাল নিয়ে এরপর শুরু হয় জল্পনা।

 

উল্লেখ্য, কয়েকদিন আগেই আমিরশাহীর এক শীর্ষ কূটনৈতিক স্বীকার করেছিলেন যে ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তি ফেরানোর লক্ষ্যে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছে সংযুক্ত আরব আমিরশাহী। সেই প্রেক্ষাপটে এই সফর ঘিরে ভারত-পাকিস্তানের বৈঠকের সম্ভাবনা খুঁজতে শুরু করেন অনেকেই। এরপরই বিদেশমন্ত্রক সূত্রে জানানো হয়, জয়শঙ্করের সফর পুরো মাত্রায় দ্বিপাক্ষিক এবং আমিরশাহীর কর্তাদের ছাড়া আর কারোর সঙ্গেই তাঁর বৈঠকের কোনও সম্ভাবনা নেই।

এদিকে এরপরে এক ববৃতি জারি করে ইসলামাবাদের তরফেও ভারত-পাকিস্তানের বিদেশমন্ত্রীদের বৈঠকের সম্ভাবনা উড়িয়ে দেওয়া হয়। এই বিষয়ে পাকিস্তানি বিদেশ মন্ত্রকের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী বলেন, 'এরম কোনও বৈঠক শাহ মাহমুদ কুরেশির বিদেশ সফরের সূচিতে নেই।' 

 

বন্ধ করুন