বাংলা নিউজ > ঘরে বাইরে > Sakurajima erupted: ভয়াবহ অগ্নুৎপাতে ত্রস্ত জাপান! সাকুরাজিমা আগ্নেয়গিরি ফুঁসে উঠতেই সতর্কতা দেশজুড়ে
ফুঁসে উঠেছে সাকুরাজিমা আগ্নেয়গিরি।REUTERS/Kyodo File Photo (REUTERS)

Sakurajima erupted: ভয়াবহ অগ্নুৎপাতে ত্রস্ত জাপান! সাকুরাজিমা আগ্নেয়গিরি ফুঁসে উঠতেই সতর্কতা দেশজুড়ে

  • ফলে বোঝাই যাচ্ছে কতটা তীব্রতা নিয়ে ছড়িয়ে পড়ছে এই অগ্ন্যুৎপাত। জাপানের অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি হল সাকুরাজিমা আগ্নেয়গিরি। সেখানে ক্রমাগত উপচে পড়ছে ম্যাগমা, লাভার স্রোত। ২০১৯ সাল থেকে জেগে উঠেছে এই আগ্নেয়গিরি। সাকুরাজিমা যোগ সূত্র ধরে রেখেছে ওসুমি পেনিনসুলার সঙ্গে।

২.৫ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পড়ছে শিলাখণ্ড! বেরিয়ে আসছে গতিল লাভা। সে এক ভয়াবহ দৃশ্য। জাপানের কিউশু আইল্যান্ডের সাকুরাজিমায় এই দৃশ্য দেখা গিয়েছে। ইতিমধ্যেই জাপানের আবহাওয়া সংক্রান্ত বিভাগ জারি করেছে সতর্কতা। লেভেল ৫ পর্যন্ত গিয়েছে সতর্ক বার্তা।

জানা গিয়েছে, এলাকা থেকে ২.৫ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে ছিটিয়ে পড়ছে আগ্নেয়শিলা। আগ্নেয়শিলা ছাড়াও অগ্নি স্ফুলিঙ্গ ক্রমাগত ভয়াবহভাবে ছড়িয়ে যাচ্ছে। এই তথ্য জানিয়েছে এনএইচকে পাবলিক টেলিভিশন। আপাতত যে অ্যালার্ট জারি করা হয়েছে তা এই মুহূর্তের সবচেয়ে বেশি মাত্রার অ্যালার্ট। ফলে বোঝাই যাচ্ছে কতটা তীব্রতা নিয়ে ছড়িয়ে পড়ছে এই অগ্ন্যুৎপাত। জাপানের অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি হল সাকুরাজিমা আগ্নেয়গিরি। সেখানে ক্রমাগত উপচে পড়ছে ম্যাগমা, লাভার স্রোত। ২০১৯ সাল থেকে জেগে উঠেছে এই আগ্নেয়গিরি। সাকুরাজিমা যোগ সূত্র ধরে রেখেছে ওসুমি পেনিনসুলার সঙ্গে। Video: শ্রাবণের দ্বিতীয় সোমবারে মহাকাল মন্দিরে ভষ্ম আরতি! 

উল্লেখ্য, চারটি টেকটোনিক পাতের ওপর অবস্থান করছে জাপান। সেদেশে ভূমিকম্পের পরিমাণ পার্শ্ববর্তী বিভিন্ন দেশের তুলনায় বেশি। অন্যদিকে আগ্নেয়গিরির সক্রিয় হয়ে ওঠার সংখ্যাও সেদেশে ভয়াবহ আকার নিচ্ছে। বিশ্বের ২০ শতাংশ ভূমিকম্প কেবল জাপানেই হয়। ৬ লাখ মানুষের বসবাস কাগোশিমার কাছেও রয়েছে এক আগ্নেয়গিরি। আর তার ফলে জাপানের কাগোশিমা ব্যপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

বন্ধ করুন