বাংলা নিউজ > ঘরে বাইরে > বেতন-পেনশন-এর জন্যে আর অপেক্ষা করতে হবে না উইকেন্ডে, NACH-এর নিয়ম বদল RBI-এর
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বেতন-পেনশন-এর জন্যে আর অপেক্ষা করতে হবে না উইকেন্ডে, NACH-এর নিয়ম বদল RBI-এর

  • এর আগে মাসের শুরু শনিবার বা রবিবার হলে বেতন বা পেনশনের টাকা পাওয়ার জন্য সোমবারের অপেক্ষা করতে হত।

এর আগে মাসের শুরু শনিবার বা রবিবার হলে বেতন বা পেনশনের টাকা পাওয়ার জন্য সোমবারের অপেক্ষা করতে হত। তবে জুলাই থেকে আর এই অপেক্ষা করতে হবে না। এর আগে বেতন বা পেনশনের জন্যে অনেক সময়ই 'ওয়ার্কিং ডে'-এর জন্যে অপেক্ষা করতে হয় গ্রাহকদের। এর জেরে অনেক সময়ই দুই দিন দেরিতে টাকা ঢোকে গ্রাহকদের অ্যআকাউন্টে। তবে ১ অগাস্ট থেকে বদলে যাচ্ছে 'ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস'-এর নিয়ম। আর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নয়া নিয়ম লাগু হলেই এবার থেকে ছুটির দিনেও ব্যাঙ্কের আক্যাউন্টে চলে আসবে মাসিক বেতন বা পেসনশ। এর জন্যে আর সোমবার পর্যন্ত অপেক্ষা করে থাকতে হবে না গ্রাহকদের।

আরবিআই-এর নয়া নিয়ম লাগু হলে এবার থেকে ছুটির দিনে বা উইকেন্ডে ইএমআই-ও জমা দেওয়া যাবে। এর আগে গত জুন মাসে ক্রেডিট নীতির রিভিউ বৈঠকে এই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বৈঠক শেষে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাশ জানিয়েছিলেন, 'ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস'-এর নিয়ম বদলের ফলে গ্রাহকরা সপ্তাহের প্রতিদিন ২৪ ঘণ্টা আরটিজিএস-র সুবিধা পাবেন।

উল্লেখ্য, 'ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস' হল এমন একটি পরিষেবা যার মাধ্যমে অনেক লেনদেন একসঙ্গে করা যায়। এই সিস্টেমটি ন্যানশনাল পেমেন্ট কর্পোরেশনের অধীনে রয়েছে। এর মাধ্যমে বেতন, পেনশন, সুদ ও ডিভিডেন্ট ট্রান্সফার করা হয়।

এর আগে 'ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস'-এর পরিষেবা পাওয়া যেত সোমবার থেকে শুক্রবার পর্যন্ত। তবে আরবিআই-এর নয়া নিয়মে সপ্তাহের প্রতিদিন ২৪ ঘণ্টা এর সুবিধা পাওয়া যাবে। এর ফলে গ্রাহকদের অ্যাকাউন্টে এখন রবিবারও বেতন বা পেনশনের টাকা ঢুকতে পারে।

বন্ধ করুন