বাংলা নিউজ > ঘরে বাইরে > Say No to Ragging: র‌্যাগিংয়ের শিকার হয়েও চুপ থাকলে শাস্তি হতে পারে গুজরাটে!

Say No to Ragging: র‌্যাগিংয়ের শিকার হয়েও চুপ থাকলে শাস্তি হতে পারে গুজরাটে!

র‌্যাগিং করলেই জেল নিশ্চিত (Pixabay)

Say No to Ragging: গুজরাটের সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান যেমন বিশ্ববিদ্যালয় এবং গণ্য বিশ্ববিদ্যালয়গুলি, ইউজিসি আইনের অধীনে সংজ্ঞায়িত, সমস্ত প্রযুক্তিগত প্রতিষ্ঠানকে র‌্যাগিংয়ের হুমকি রোধ করতে ইউজিসি এবং এআইসিটিই-র নিয়মগুলি অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

ডাক্তারি পড়তে গিয়েও ফিরে এসেছে মেয়ে। ছেলের স্বপ্ন ছিল ডাক্তার হয়ে হাসপাতাল গড়বে। কিন্তু এক মাসেই কলেজ ছেড়ে চলে এসেছে সেও। এমন হাজারও ঘটনা ঘটেছে। সবেরই মূলে র‌্যাগিং। জীবনের নির্যাসটুকুও শুষে নেওয়ার মতো। এবার এই র‌্যাগিংয়ের বিরুদ্ধেই রুখে দাঁড়িয়েছে গুজরাট হাইকোর্ট।

গত বছরের জানুয়ারিতে একটি সংবাদপত্রে, মেডিকেল কলেজের ছাত্রদের র‌্যাগিংয়ের ঘটনা প্রকাশের পর, রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগিংয়ের ঘটনা মোকাবেলা করার জন্য আদালত একটি স্বতঃপ্রণোদিত পিআইএলের শুনানি করেছিল। এরপর ২০ শে মার্চ, বুধবার, রাজ্য সরকার হাইকোর্টকে গুজরাট বলেছিল যে উচ্চ এবং প্রযুক্তিগত শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগিং সমস্যা রোধ করার জন্য একটি সরকারি নিয়ম জারি করা হয়েছে এবং সকলকে এটি মেনে চলতে হবে।

অ্যাডভোকেট জেনারেল কমল ত্রিবেদী প্রধান বিচারপতি সুনীতা আগরওয়াল এবং বিচারপতিদের একটি ডিভিশন বেঞ্চকে বলেছেন যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) দ্বারা জারি করা নিয়মের ভিত্তিতে সরকারি রেজোলিউশনটি (জিআর) জারি করা হয়েছে। তিনি আরও বলেছেন, গুজরাট শিক্ষা বিভাগ ১৯ মার্চ তারিখের জিআর-এর মাধ্যমে ইনস্টিটিউট, বিশ্ববিদ্যালয়, জেলা এবং রাজ্য স্তরে র‌্যাগিং বিরোধী কমিটি গঠন করেছে।

ত্রিবেদী, আরও জানিয়েছেন, গুজরাটের সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান যেমন বিশ্ববিদ্যালয় এবং গণ্য বিশ্ববিদ্যালয়গুলি, ইউজিসি আইনের অধীনে সংজ্ঞায়িত, সমস্ত প্রযুক্তিগত প্রতিষ্ঠানকে র‌্যাগিংয়ের হুমকি রোধ করতে ইউজিসি এবং এআইসিটিই-র নিয়মগুলি অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

  • জি-আরে কী বলা হয়েছে

জিআর-এর বিধানে বলা হয়েছে, যে সব ফ্রেশাররা ভিকটিম বা সাক্ষী হিসাবে র‍্যাগিংয়ের ঘটনা রিপোর্ট করবেন না, তাঁদেরও উপযুক্ত শাস্তি দেওয়া হবে। যাইহোক, এটি প্রমাণের ভার র‍্যাগিংয়ের অপরাধীর উপর চাপিয়ে দেয় এবং শিকারের উপর নয়। প্রয়োজনে প্রতিষ্ঠানটিকে র‍্যাগিংয়ের মামলার জন্য এফআইআর দায়ের করতে হবে। বেসরকারি এবং বাণিজ্যিকভাবে পরিচালিত হোস্টেলগুলিকে স্থানীয় পুলিশে নিবন্ধিত হতে হবে এবং এই ধরনের ঘটনার রিপোর্ট করতে হবে। রিপোর্ট না করার জন্য তাদের দায়ী করা হবে।

  • র‌্যাগিং করলে হতে পারে জেলও

র‍্যাগিংয়ের অপরাধীদের জন্য নির্ধারিত শাস্তি হল ইনস্টিটিউট থেকে সাময়িক বরখাস্ত, বৃত্তি প্রত্যাহার, পরীক্ষা ও শিক্ষামূলক অনুষ্ঠান থেকে বিরত থাকা, রেজাল্ট স্থগিত করা, হোস্টেল থেকে বহিষ্কার, ভর্তি বাতিল, চার সেমিস্টার পর্যন্ত একাডেমিক কার্যক্রম থেকে স্থগিত, প্রতিষ্ঠান থেকে বহিষ্কার এবং পাঁচ বছরের জন্য অন্যান্য প্রতিষ্ঠানে ভর্তি থেকে বাধা। র‍্যাগিংয়ে জড়িত শিক্ষার্থীদের মাইগ্রেশন শংসাপত্রে প্রভাব পড়বে। এছাড়াও শাস্তির দিতে রয়েছে দুই বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান। আবার অপরাধীদের শনাক্ত করা না গেলে সমষ্টিগত শাস্তিরও বিধান রয়েছে।

  • র‌্যাগিং বন্ধের পদক্ষেপ

শিক্ষা ক্যাম্পাসগুলিকে র‍্যাগিং মুক্ত করার জন্য জিআর অনুশীলনেরও নির্দেশ দেয়। ক্যাম্পাসটি র‍্যাগিং মুক্ত কিনা তা যাচাই করার জন্য প্রতিটি ইনস্টিটিউটকে তিন মাস অন্তর সমীক্ষা পরিচালনা করতে হবে। ইনস্টিটিউটগুলিকে ফ্রেশার এবং সিনিয়র শিক্ষার্থীদের মধ্যে সম্পর্ক জোরদার করার জন্য সচেতনতামূলক প্রচারাভিযান এবং কার্যক্রম পরিচালনা করতে হবে।

ঘরে বাইরে খবর

Latest News

‘আমি এইসবে ভয় পাই, তাই দূরে থাকি...’ কীসের এত ভয় শ্রীদেবী কন্যার? তাঁর উত্তরসূরি কে হতে পারেন? চর্চার মাঝেই Ex বডিগার্ডকে নয়া পদে আসীন করলেন পুতিন আর্থিক সংকট থেকে মুক্তি, কিনতে পারেন গাড়ি! গুরুর উদয়ে লাকি রাশি বৃষ সহ কারা? ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ৯ বছর ওল্ড ট্র্যাফোর্ডে কাটানোর পরে ম্য়ান ইউ ছাড়লেন অ্যান্থনি মার্শিয়াল ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং ‘দমদমে ‌সিপিএম প্রার্থীর সঙ্গে বিজেপির সেটিং হয়েছে’‌, নির্বাচনের আগে তথ্য মমতার Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মুক্তি পেতে চলেছে পরেশ রাওয়ালের বহু প্রতীক্ষিত ছবি ‘দ্য তাজ স্টোরি’ মেকআপ করে মায়ের ভোল বদলে দিল অক্ষয়ের ১১ বছরের মেয়ে নিতারা! টুইঙ্কল বলছেন…

Latest IPL News

১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.