বাংলা নিউজ > ঘরে বাইরে > SBI Pan Card Fake Message: প্যান নম্বর আপডেট নিয়ে SBI-র থেকে মেসেজ আসছে? এক ভুলে ফাঁকা হয়ে যাবে অ্যাকাউন্ট

SBI Pan Card Fake Message: প্যান নম্বর আপডেট নিয়ে SBI-র থেকে মেসেজ আসছে? এক ভুলে ফাঁকা হয়ে যাবে অ্যাকাউন্ট

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) গ্রাহকদের কাছে একটি ভুয়ো মেসেজ আসছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে মিন্ট)

SBI Pan Card Fake Message: প্যান কার্ড নম্বর আপডেট না করলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। এরকমই একটি মেসেজ আসছে। যদিও সেই মেসেজ পুরোপুরি ভুয়ো বলে জানিয়ে দেওয়া হয়েছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) গ্রাহকদের কাছে একটি ভুয়ো মেসেজ আসছে। তাতে দাবি করা হচ্ছে, প্যান কার্ড নম্বর আপডেট না করলে এসবিআই অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। যদিও সেই মেসেজ পুরোপুরি ভুয়ো বলে জানিয়ে দেওয়া হয়েছে।

কেন্দ্রের প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তরফে বলা হয়েছে, 'স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নামে একটি ভুয়ো মেসেজ ছড়িয়ে পড়েছে। তাতে বলা হয়েছে, অ্যাকাউন্ট যাতে ব্লক না হয়ে যায়, সেজন্য় গ্রাহকদের অবিলম্বে প্যান নম্বর আপডেট করতে হবে। কখনও এরকম কোনও ইমেল বা মেসেজের জবাব দেবেন না, যাতে আপনার ব্যক্তিগত বা ব্যাঙ্ক সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে। পরিবর্তে report.phishing@sbi.co.in-তে অভিযোগ জানান। ১৯৩০-তে ফোন করুন।'

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো মেসেজের রমরমা

এরকম ভুয়ো মেসেজের রমরমা একেবারেই নতুন নয়। সম্প্রতি একটি ভুয়ো মেসেজ ছড়িয়ে পড়েছিল যে আধার কার্ড থাকলেই ৪.৭৮ লাখ টাকা ঋণ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ছবি ঘিরে বিভ্রান্তি তৈরি হয়েছিল। যদিও কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হল, এরকম কোনও প্রকল্প শুরু করা হয়নি। যে ছবি ছড়িয়ে পড়েছে, তা সম্পূর্ণ ভুয়ো।

কেন্দ্রীয় সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেল @PIBFactCheck-তে সেই ভুয়ো ছবি পোস্ট করা হয়েছে। ছবির সঙ্গে #PibFactCheck হ্যাশট্যাগ ব্যবহার করে বলা হয়েছে, ‘দাবি করা হচ্ছে যে সব আধার কার্ড উপভোক্তাদের ৪,৭৮,০০০ টাকা ঋণ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এই দাবি ভুয়ো। এরকম মেসেজ ফরোয়ার্ড করবেন না। কাউকে কখনও নিজের ব্যক্তিগত বা আর্থিক তথ্য জানাবেন না।’

আরও পড়ুন: WhatsApp Fake News: এবার থেকে WhatsApp-এ সবার মেসেজ দেখবে মোদী সরকার? জানুন আসল সত্য

তার আগে একটি ভুয়ো মেসেজ ছড়িয়ে পড়েছিল যে 'উপভোক্তাদের চার কোটি ৫৯ লাখ টাকা দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)।' যদিও সেই মেসেজ ভুয়ো বলে সতর্ক করেছিল কেন্দ্র। সেইসময় টুইটারে ভুয়ো বিজ্ঞপ্তির বিষয়ে পোস্ট করা হয়েছিব। কেন্দ্রীয় ব্যাঙ্কের নামে ছড়িয়ে পড়া বিজ্ঞপ্তি যে ভুয়ো, তা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছিল কেন্দ্রের পিআইবি।

ওই পোস্টে বলা হয়েছিল, ‘উপভোক্তাদের চার কোটি ৫৯ লাখ টাকা দেওয়া হচ্ছে বলে দাবি করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) নামে একটি ভুয়ো বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আরবিআই এরকম কোনও অর্থ বা তহবিল দেয় না। আরবিআই কখনও ফোন করে বা ইমেল করে ব্যক্তিগত অর্থ চায় না।’ সেইসঙ্গে ওই পোস্টে ভুয়ো বিজ্ঞপ্তির ছবিও পোস্ট করা হয়েছিল।

বন্ধ করুন