বাড়ি > ঘরে বাইরে > বিনামূল্যে পরিযায়ীদের খাদ্য, বাসস্থান ও যাতায়াতের ব্যবস্থা করতে হবে- সুপ্রিম কোর্ট
আত্মীয়ের সঙ্গে কথা বলছেন এক পরিযায়ী শ্রমিক-দিল্লির ছবি  (PTI)
আত্মীয়ের সঙ্গে কথা বলছেন এক পরিযায়ী শ্রমিক-দিল্লির ছবি  (PTI)

বিনামূল্যে পরিযায়ীদের খাদ্য, বাসস্থান ও যাতায়াতের ব্যবস্থা করতে হবে- সুপ্রিম কোর্ট

রাজ্য ও কেন্দ্র সরকারকে নোটিসও পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। 

পরিযায়ী শ্রমিকদের পরিস্থিতি নিয়ে অবশেষে গর্জে উঠল সুপ্রিম কোর্ট। রাজ্য ও কেন্দ্র সরকারদের পরিযায়ীদের বিনামূল্যে খাদ্য, বাসস্থান ও যাতায়াতের ব্যবস্থা করতে বলল শীর্ষ আদালত। 

সুপ্রিম কোর্ট এদিন নিজের থেকেই এই মামলার শুনানি করে। আদালত বলে যে রাজ্য ও কেন্দ্র সরকার কিছু কাজ করেছে কিন্তু সেটা যথেষ্ট নয় ও তার মধ্যেও খামতি থেকে গিয়েছে। গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন রিপোর্টের প্রসঙ্গ তুলে সুপ্রিম কোর্ট কেন্দ্র, রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলগুলিকে নোটিস পাঠিয়েছে ও ২৮ মের মধ্যে উত্তর দিতে বলেছে। 

বিচারপতি অশোক ভূষণ, সঞ্জয় কিষান কৌল ও এম আর শাহ বলেন অনেক জায়গা থেকে তারা চিঠি পাচ্ছেন পরিযায়ীদের সমস্যা নিয়ে। আজও তার কষ্টে ভুগছেন।কোর্ট বলে যে লকডাউনে এই পরিযায়ী শ্রমিকদের সাহায্ চাই। পরিযায়ীরা অভিযোগ করেছেন যে তারা খাদ্য, জল পাননি যেখানে আটকে ছিলেন। এমনকী রাস্তাতেও সাহায্য মেলেনি, ফেরার পর্যাপ্ত বাস, ট্রেন মেলেনি। 

কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা সলিসিটার জেনারলকে বৃহস্পতিবার আদালতে জানাতে হবে। এর আগে পনেরো ১৫ আদাসত বলেছিল যে পরিযায়ীদের রাস্তায় হাটা বন্ধ করা সম্ভব নয়।একই সঙ্গে প্রত্যেক পরিযায়ীকে চিহ্নিত করে তাদের খাদ্য, বাসস্থান ও বিনামূল্যে যাতায়াতের ব্যবস্থা করা সংক্রান্ত পিটিশনও শোনেনি সুপ্রিম কোর্ট। 

কিন্তু এবার কিন্তু নিজেদের অবস্থান অনেকটা বদলে পরিযায়ী শ্রমিক ইস্যুতে কেন্দ্র ও রাজ্যদের কঠিন উইকেটে ফেলে দিল শীর্ষ আদালত। 

বন্ধ করুন