বাংলা নিউজ > ঘরে বাইরে > Sputnik ভ্যাকসিন নিয়ে মহা ঝামেলায় আইনজীবী, কেন্দ্রের কাছে যেতে বলল আদালত

Sputnik ভ্যাকসিন নিয়ে মহা ঝামেলায় আইনজীবী, কেন্দ্রের কাছে যেতে বলল আদালত

স্পুটনিক ভ্যাকসিন নিয়ে মহা ফাঁপড়ে পড়েছেন এক আইনজীবী।  (REUTERS) (REUTERS)

CoWIN portal মতে ৫ এপ্রিল পর্যন্ত সব মিলিয়ে প্রায় ১.২ মিলিয়ন ডোজ স্পুটনিক ভ্যাকসিন ভারতে দেওয়া হয়েছে। এদিকে রাশিয়া- ইউক্রেন যুদ্ধের জেরে বহু দেশ RDIF এর উপর নিষেধাজ্ঞা বলবৎ রেখেছে। রাশিয়ার উপর নিষেধাজ্ঞা থাকার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকারিকরাও সেখানে যেতে পারছেন না। সব মিলিয়ে জটিল পরিস্থিতি।

আব্রাহাম থমাস

স্পুটনিক ভ্যাকসিন নিয়েছিলেন এক আইনজীবী। এদিকে বিদেশযাত্রায় বের হবেন ওই ব্যক্তি। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্পুটনিককে অনুমোদন করেনি। এর জেরে মহা ফাঁপড়ে পড়েন তিনি। সেকারণে ফের টিকা নেওয়ার অনুমতি দেওয়ার জন্য তিনি সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন। এই আবেদনের পরিপ্রেক্ষিতে জাস্টিস ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড় ও সূর্যকান্তের বেঞ্চ জানিয়েছেন, এটা বৈজ্ঞানিক পর্যালোচনার বিষয়। আর আবেদনকারী যিনি পেশায় আইনজীবী তাঁকে আদালত জানিয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্য পরিবার কল্য়াণ মন্ত্রকের কাছে এব্যাপারে আবেদন করতে পারেন।

 

এদিকে আবেদনকারীর তরফে আইনজীবী মানিক্য খান্না জানিয়েছেন, দুটো স্পুটনিক নেওয়ার পরে আবার অন্য ভ্যাকসিন দেওয়ার কোনও নিয়ম নেই। এদিকে স্পুটনিক আবার হু অনুমোদন করছে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা Sputnik Vকে এমার্জেন্সি ইউজ লিস্টিংয়ের মধ্যে ফেলেনি। এর জেরে আমেরিকা, কানাডা, জাপান সহ একাধিক দেশ জানিয়েছে যারা স্পুটনিক নিয়েছেন তাঁদেরকে টিকাবিহীন বলেই ধরা হবে। সেক্ষেত্রে সেই দেশে হয় তাঁরা যেতে পারবেন না বা গেলেও বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এদিকে CoWIN portal মতে ৫ এপ্রিল পর্যন্ত সব মিলিয়ে প্রায় ১.২ মিলিয়ন ডোজ স্পুটনিক ভ্যাকসিন ভারতে দেওয়া হয়েছে।গামালেয়া রিসার্চ সেন্টার ও রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড এটি তৈরি করেছিল। এদিকে রাশিয়া- ইউক্রেন যুদ্ধের জেরে বহু দেশ RDIF এর উপর নিষেধাজ্ঞা বলবৎ রেখেছে। রাশিয়ার উপর নিষেধাজ্ঞা থাকার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকারিকরাও সেখানে যেতে পারছেন না।সব মিলিয়ে পরিস্থিতি ক্রমশ জটিল হয়েছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

এই পারিবারিক রীতিগুলি ছোটদের শেখাচ্ছেন তো? মূল্যবোধ তৈরি করতে কাজে লাগে এগুলি 'ফেসবুকের রাস্তায় না নেমে...' সন্দেশখালি ইস্যুতে আন্দোলনের ডাক রুদ্রনীলের ‘আসল জিনিস ঠিক থাকলে, মেয়ে আসবে ছুটে’! ৫৩র কাঞ্চন, শ্রীময়ী ৩০, কটাক্ষ ইউটিউবারের ১০বছর বাদে ১৫০+ রান চেজ করে জয় ভারতের,ব্যাজবল জমানায় প্রথম সিরিজ হার ইংল্যান্ডের আর একফোঁটা জলও যাবে না পাকিস্তানে, নদীর প্রবাহ পুরোপুরি থমকে দিল ভারত তদন্তের মুখে CR7! মেসি স্লোগান শুনে মেজাজ হারিয়ে রোনাল্ডোর অশ্লীল অঙ্গভঙ্গি কলাপাতার বহু গুণ, কী কী উপকার পেতে পারেন, ভাবতেও পারবেন না ২রা মার্চ তৃতীয় বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী টলিপাড়ার জনপ্রিয় গায়িকা, চিনুন রান-রেটে এগিয়ে থাকতে ইচ্ছে করে ওয়াইড বল, বিপক্ষকে জিতিয়ে পরের রাউন্ডে মালয়েশিয়া ‘RSS-র নিন্দা করেছি, দিল্লির কথায় ভারতে ঢুকতে দেয়নি,’ দাবি অধ্যাপকের, কে নীতাশা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.