বাংলা নিউজ > ঘরে বাইরে > 'সংখ্যালঘু'-র সংজ্ঞা ঠিক করতে কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

'সংখ্যালঘু'-র সংজ্ঞা ঠিক করতে কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

পশ্চিমবঙ্গ সহ বিভিন্ন রাজ্যে বাস্তবে যারা সংখ্যালঘু তারা সুবিধা পাচ্ছেন না, বলেই পিটিশনে দাবি করা হয়েছে। 

সংখ্যালঘু কে, এই সংজ্ঞা নির্ণয় করার জন্য কেন্দ্রকে নোটিশ ধরালো সুপ্রিম কোর্ট। বিজেপি নেতা তথা আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায়ের পিটিশনের শুনানি করছিল আদালত। তিনি দাবি করেছেন যে সুপ্রিম কোর্ট যেন ঠিক করে দেয় সংখ্যালঘু কাদেরকে বলা হবে। সেই নিয়ে কেন্দ্রের অবস্থান জানতে চাইল সুপ্রিম কোর্ট। 

প্রধান বিচারপতি বোবডের বেঞ্চে এই মামলা ওঠে। তিন সদস্যের বেঞ্চে ছিলে বিচারপতি বোপান্না ও বিচারপতি রামাসুহ্মমণিয়ম। National Commission for Minorities Act, 1992 এর 2(C) ধারা নিয়ে প্রশ্ন তুলেছেন উপাধ্যায়। এই আইনের আওতায় কেন্দ্রের হাতে সম্পূর্ণ অধিকার আছে কে সংখ্যালঘু, সেটা নির্ধারণ করার জন্য। উপাধ্যায়ের দাবি যে সংখ্যালঘু উন্নয়ন প্রকল্পগুলি ঠিক করে ব্যবহার করা হচ্ছে না অরুণাচল প্রদেশ, অসম, গোয়া, জম্মু-কাশ্মীর, কেরল, লক্ষ্মদ্বীপ, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পঞ্জাব, তামিলনাড়ু, উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গে। 

পিটিশনে দাবি করা হয়েছে যে যারা বাস্তবে সংখ্যালঘু তারা টাকা পাচ্ছেন না, অন্যরা পেয়ে যাচ্ছে কারণ ঠিক করে চিহ্নিতকরণ করা হচ্ছে না রাজ্যস্তরে। সংখ্যালঘুদের জায়গায় সংখ্যাগরিষ্ঠরা পেয়ে যাচ্ছেন যাবতীয় সুবিধা যেটা সংবিধান বিরোধী বলে দাবি করা হয়েছে পিটিশনে। এই নিয়ে কেন্দ্র কি অবস্থান নেয়, এখন সেটাই দেখার। 

বন্ধ করুন