বাংলা নিউজ > ঘরে বাইরে > নজরে ভারত মহাসাগর, চলতি মাসেই শুরু দেশের প্রথম ভাসমান ক্ষেপণাস্ত্র পরীক্ষা

নজরে ভারত মহাসাগর, চলতি মাসেই শুরু দেশের প্রথম ভাসমান ক্ষেপণাস্ত্র পরীক্ষা

নজরে ভারত মহাসাগর, চলতি মাসেই শুরু দেশের প্রথম ভাসমান ক্ষেপণাস্ত্র পরীক্ষা। (ছবিটি প্রতীকী, পিটিআই)

শুরু হতে চলেছে ভারতের প্রথম ভাসমান ক্ষেপণাস্ত্রের টেস্ট রেঞ্জের (এফটিআর) ট্রায়াল। চলতি মাসেই কাজ শুরু করবে আইএনএস অন্বেষ। জাহাজটি আগামী দু'মাসের মধ্যেই আনুষ্ঠানিকভাবে ভারতীয় নৌসেনায় অন্তর্ভুক্ত হবে বলে মনে করা হচ্ছে।

কোচি শিপইয়ার্ডে নির্মিত এবং ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির (DRDO) ডিজাইন করা প্রায় ৯০০০ টনের এই জাহাজ। এটির মাধ্যমে উপকূল থেকে ভারত মহাসাগরের প্রায় ১,৫০০ কিলোমিটার অভ্যন্তরে পরীক্ষা চালানো হবে। এমন স্থান বেছে নেওয়া হবে যাতে জলপথের যাতায়াতকারী যান বা জনসাধারণের কোনও ক্ষতির সম্ভাবনা না থাকে।

এই শক্তি বৃদ্ধির মূলে দুটি লক্ষ্য। প্রথমত, ভারত মহাসাগর এলাকায় ভারতের আধিপত্য সুদৃঢ় করা। দ্বিতীয়ত, জলপথে কোনও প্রকার হুমকির সম্ভাবনা দূর করা। চলতি বছর কমপক্ষে চারটি জাহাজ ভারতীয় নৌসেনায় অন্তর্ভুক্ত করা হবে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে আছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ট্র্যাকিং জাহাজ আইএনএস ধ্রুব। স্টেলথ গাইডেড ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী আইএনএস বিশাখাপত্তনম এবং ডিজেল অ্যাটাক সাবমেরিন আইএনএস ভেলা চলতি বছরের শেষের দিকে জলে নামবে।

ঘরে বাইরে খবর

Latest News

পুরনো বিবাদ অতীত, দেশের স্বার্থে গৌতির সঙ্গে কাজ করতে সমস্যা নেই কোহলির- রিপোর্ট তথাগত অতীত, সৌম্যকে মন দিয়েছেন দেবলীনা? জল্পনা উসকে বললেন, ‘প্রেমের ক্ষেত্রে…’ ক্যানসারে অস্ত্রোপচারের পর এবার নিউমোনিয়ায় আক্রান্ত, ফের হাসপাতালে বয়কট IT কর্মীদের জন্য দুঃসংবাদ, নিয়ম বদলের ভাবনা সরকারের, মাথা চাপড়াবেন চাকরিজীবীরা? বোলিং কোচের দায়িত্বে মুম্বইয়ের তারকা স্পিনার! কোচিং স্টাফদের নাম জানালেন গম্ভীর উইন্ডিজকে উড়িয়ে WTC Points Table-এ বড় লাফ ইংরেজদের,লাস্টবয় ক্যারিবিয়ান ব্রিগেড ধর্মঘট শুরু হতেই বাজারে চড়চড় করে বাড়ছে আলুর দাম, আলোচনার রাস্তা খুঁজছে সরকার পুজোর সময়ই মুক্তি পাবে ছবি, অনড় SVF! তবে নিজের ছবি থেকেই বাদ পড়ছেন রাহুল? কীভাবে মস্তিষ্কের ধার বাড়াবেন? বুদ্ধিমান মানুষ এই কাজগুলি নিয়মিত করেন আজ শ্রাবণের প্রথম সোমবার, জেনে নিন এই দিনের গুরুত্ব ও কীভাবে করবেন পুজো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.