বাংলা নিউজ > ঘরে বাইরে > Shashi Tharoor: বিজেপি একক শক্তিশালী দল হলেও সরকার তৈরি আটকানো সম্ভব! ধাঁধার অঙ্কটা বলে দিলেন শশী থারুর

Shashi Tharoor: বিজেপি একক শক্তিশালী দল হলেও সরকার তৈরি আটকানো সম্ভব! ধাঁধার অঙ্কটা বলে দিলেন শশী থারুর

কংগ্রেস নেতা শশী থারুর। (PTI Photo/Manik Gupta)  (PTI)

শশী থারুর বলেন,  কেরলে সব আসনে সিপিএম ও কংগ্রেসের মধ্য়ে আসন সমঝোতা হয়ে যাবে এমনটা খুব কঠিন। আবার তামিলনাড়ুতে সিপিআই. সিপিএম, কংগ্রেস ও ডিএমকের মধ্য়ে আসন সমঝোতা হবে। এটা নিয়ে কোনও তর্ক থাকতে পারে না।

আগামী লোকসভা ভোটে কী হতে পারে? এনিয়ে মুখ খুলেছেন কংগ্রেস নেতা শশী থারুর। তিনি জানিয়েছেন, আসন্ন লোকসভা ভোটে বিজেপি একাই সবথেকে শক্তিশালী দল হিসাবে উঠে আসতে পারে। কিন্তু তার হিসেব কমিয়ে দেওয়া যেতে পারে, সরকার তৈরি করা আটকানো যেতে পারে, যদি তাদের সহযোগীরা বিজেপিকে সাপোর্ট না করে, তারা যদি বিরোধীদের পাশে থাকে। কার্যত এনডিএর যাত্রা রোধ করতে বিরাট অঙ্ক হাজির করলেন শশী থারুর।

ইন্ডিয়া জোট প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেন, ভারত একটি বৈচিত্রময় দেশ। শনিবার কেরল সাহিত্য সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন তিনি।

তিনি জানিয়েছেন, আমি এখনও প্রত্যাশা করছি যে বিজেপি একক শক্তিশালী দল হিসাবে উঠে আসবে। কিন্তু তাদের শক্তিকে প্রতিহত করা যায় যদি দেখা যায় তাদের যে সহযোগীরা রয়েছে তারা বিজেপির সঙ্গে না থাকতে চায়। তারা যদি আমাদের সঙ্গে থাকতে চায়। এটা নিয়ে একটা চেষ্টা করা যেতে পারে। জানিয়েছেন শশী থারুর। 

সেই সঙ্গেই ইন্ডিয়া জোটের ক্ষেত্রে আসন সমঝোতার ক্ষেত্রে বড় সমস্যা হতে পারে বলেও মনে করছেন তিনি। সব মিলিয়ে ২৮টি আসনে এই সমস্যা হতে পারে বলে মনে করছেন তিনি। তাঁর মতে পরাজয় আটকানোর জন্য় যাতে পর্যাপ্ত বোঝাপড়া থাকে এটা দেখতে হবে।

কোনও একটি রাজ্যে হয়তো দেখা গেল বিরোধীরা সব একজোট হয়ে গেলেন। আবার অন্য রাজ্যে দেখা গেল দু-তিনজন প্রার্থী রয়েছেন। সেক্ষেত্রে সেখান থেকে কীভাবে উপযুক্ত প্রার্থীকে বেছে নেওয়া হবে সেটাই একটা সমস্যার।

কেরল ও তামিলনাড়ু কথা তুলে ধরেন তিনি। কেন আসন সমঝোতার ব্যাপারটা এতটা দরকার সেটাও তুলে ধরেন তিনি। তিনি বলেন, কেরলে সব আসনে সিপিএম ও কংগ্রেসের মধ্য়ে আসন সমঝোতা হয়ে যাবে এমনটা খুব কঠিন। আবার তামিলনাড়ুতে সিপিআই. সিপিএম, কংগ্রেস ও ডিএমকের মধ্য়ে আসন সমঝোতা হবে। এটা নিয়ে কোনও তর্ক থাকতে পারে না। 

 

ঘরে বাইরে খবর

Latest News

এই চাটনি খেলেই দূর হবে ব্যথা, বেদনা! এতে আর কী কী উপকার রয়েছে জানেন আরেকটু হলে নাক-মুখ ফেটে যেত, ভোট দিয়েই বিপদে 'দঙ্গল' কন্যা সানায়া সিঁড়ি বেয়ে ওঠার সুবিধার কথা জানলে অবাক হবেন, লিফট ব্যবহার বন্ধ করে দেবেন সুপারস্টার বাবার একমাত্র কন্যা, জল্পনা বচ্চনদের হবু বউমা, খুদে মেয়েটি কে বলুন তো পুরুষেরা সাবধান! স্পার্ম কাউন্ট কম থাকলে বাড়বে ক্যানসারের আশঙ্কা ‘‌স্বামী প্রণবানন্দ না থাকলে বাংলা মিশে যেত বাংলাদেশে’‌, মমতাকে কড়া জবাব শাহের প্রিয়মের কপালে পদ্মর চুমু, ঢাকার চেষ্টা সত্ত্বেও সামনে এল পরীমনির মেয়ের মুখ মর্মান্তিক কাণ্ড গুরুগ্রামে, লিফটের ভিতরে পোষ্যকে নির্যাতন! CCTVতে কী দেখা গেল? স্ত্রী জাপানি, জাপান নিয়ে প্রশ্ন শুনে মুচকি হেসে জয়শঙ্কর কী বললেন? শিমুলকে হত্যার চেষ্টায় ৭ বছরের জেল পলাশের, ভুল শুধরে এবার বদলাবে প্রতীক্ষা?

Latest IPL News

আমদাবাদে জঙ্গি গতিবিধি! কোহলির নিরাপত্তা নিয়ে সংশয়ে অনুশীলন বাতিল RCB-র! আইপিএল গ্রুপ পর্যায়ে প্রথম দুইয়ে থাকা KKR,SRH-এর ক'জন যাচ্ছেন T20 বিশ্বকাপে? হঠাৎই IPL-র লাইভ শোতে ঢুকে পড়লেন SRK, চাইলেন ক্ষমা, এরপর কী হল? দেখুন ভিডিয়ো সানরাইজার্স বধ, সাফল্যের জন্য শাহরুখকে কৃতিত্ব দিলেন শ্রেয়স, বেঙ্কটেশরা, ভিডিয়ো কেমন থাকবে পিচ, কী হতে চলেছে দুই দলের প্রথম একাদশ? বৃষ্টিতে খেলা না হলে কী হবে? RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.