বাংলা নিউজ > ঘরে বাইরে > মুখ্য নির্বাচনী কমিশনারের দায়িত্ব নিলেন ৬২ বছরের রাজীব কুমার, সামনে কোন ভোট
মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। (ছবি সৌজন্যে ভারতের নির্বাচন কমিশন)
মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। (ছবি সৌজন্যে ভারতের নির্বাচন কমিশন)

মুখ্য নির্বাচনী কমিশনারের দায়িত্ব নিলেন ৬২ বছরের রাজীব কুমার, সামনে কোন ভোট

  • পাবলিক পলিসিতে মাস্টার ডিগ্রি রয়েছে রাজীব কুমারের। ২০১৭ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত তিনি অর্থ সচিবের দায়িত্ব পালন করেছেন। কালো টাকা আটকাতেও তিনি উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিলেন। এবার ২৫তম মুখ্য নির্বাচন কমিশনারের দায়িত্ব সামলাবেন তিনি।

ইশা সহায় ভাটনগর

দেশের মুখ্য নির্বাচনী কমিশনার হিসাবে দায়িত্ব নিলেন রাজীব কুমার। ২৪তম মুখ্য নির্বাচনী কমিশনার সুশীল চন্দ্র তাঁর হাতে দায়িত্ব অর্পণ করেন। নির্বাচন কমিশনের টুইটার হ্যান্ডেলে এনিয়ে পোস্ট করা হয়েছে। সরকারি প্রেস রিলিজে উল্লেখ করা হয়েছে রাজীব কুমার ১৯৮৪ ব্যাচের আইএএস অফিসার। বিগত দিনে তিনি বিহার ও ঝাড়খণ্ড সরকারের নানা গুরুত্বপূর্ণ পদে ছিলেন। কেন্দ্রীয় সরকারেরও নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব তিনি সামলেছেন।

প্রেস রিলিজে উল্লেখ করা হয়েছে, ৬২ বছর বয়সী ওই আধিকারিক প্রশাসনিক ক্ষেত্রে যথেষ্ট অভিজ্ঞতা সম্পন্ন। সোশ্যাল সেক্টর, পরিবেশ, বন ও বন্যপ্রাণ, মানবসম্পদ, অর্থনীতি, ব্যাঙ্কিং সেক্টর সহ বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য কাজের অভিজ্ঞতা রয়েছে।

 

এর আগে তিনি নির্বাচনী কমিশনার হিসাবে নিয়োজিত ছিলেন। এবার তাঁর সময়কালের মধ্যে ২০২৪এর লোকসভা নির্বাচন রয়েছে। পাশাপাশি হিমাচল প্রদেশ, গুজরাত, রাজস্থান, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, কর্ণাটক, তেলেঙ্গানা, ত্রিপুরা, মেঘালয়, মিজোরাম, জম্মু ও কাশ্মীরের ভোট রয়েছে। এছাড়াও তাঁর সময়কালের মধ্যে নির্বাচনী ক্ষেত্রে একাধিক সংস্কারের কাজ করতে হবে।

পাবলিক পলিসিতে মাস্টার ডিগ্রি রয়েছে রাজীব কুমারের। ২০১৭ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত তিনি অর্থ সচিবের দায়িত্ব পালন করেছেন। কালো টাকা আটকাতেও তিনি উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিলেন। এবার ২৫তম মুখ্য নির্বাচন কমিশনারের দায়িত্ব সামলাবেন তিনি।

বন্ধ করুন