বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশে দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু Covovax-এর, সেপ্টেম্বরেই চালু হতে পারে

দেশে দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু Covovax-এর, সেপ্টেম্বরেই চালু হতে পারে

দেশের ১৯টি রাজ্যের ১,৬০০ জনের উপর কোভোভ্যাক্স-এর ট্রায়াল রান হবে। বিশ্বজুড়ে সবচেয়ে কমন করোনা ভেরিয়েন্টের উপর এর কার্যকারিতা ৯৬% ।

শনিবার দ্বিতীয় ও তৃতীয় ফেজের ট্রায়াল শুরু হল Covovax-এর। সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া জানিয়েছে, আগামী সেপ্টেম্বর মাসেই ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে এই করোনা ভ্যাকসিন। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
1/5শনিবার দ্বিতীয় ও তৃতীয় ফেজের ট্রায়াল শুরু হল Covovax-এর। সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া জানিয়েছে, আগামী সেপ্টেম্বর মাসেই ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে এই করোনা ভ্যাকসিন। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
গত বছর অগস্টে মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থা Novavax-এর সঙ্গে লাইসেন্স চুক্তির ঘোষণা করে ভারতের সিরাম ইনস্টিটিউট। ভারতে কোভিশিল্ডের পাশাপাশি কোভোভ্যাক্স-এরও উত্পাদন করবে বলে জানান SII-এর প্রধান আদার পুনাওয়ালা। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
2/5গত বছর অগস্টে মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থা Novavax-এর সঙ্গে লাইসেন্স চুক্তির ঘোষণা করে ভারতের সিরাম ইনস্টিটিউট। ভারতে কোভিশিল্ডের পাশাপাশি কোভোভ্যাক্স-এরও উত্পাদন করবে বলে জানান SII-এর প্রধান আদার পুনাওয়ালা। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
'অবশেষে ভারতে ট্রায়াল শুরু কোভোভ্যাক্স-এর। নোভাভ্যাক্স ও সিরাম ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে এটি তৈরি করা হয়েছে। এর আগে আফ্রিকান ও ইউকে ভেরিয়েন্টের কোভিড নাইন্টিন-এর উপর এর ৮৯% কার্যকারিতা প্রমাণিত হয়েছে। সেপ্টেমবর ২০২১ নাগাদ এটি ব্যবহারের জন্য তৈরি হয়ে যাবে আশা করি,' টুইটে জানান আদার পুনাওয়ালা। ফাইল ছবি : টুইটার (Twitter)
3/5'অবশেষে ভারতে ট্রায়াল শুরু কোভোভ্যাক্স-এর। নোভাভ্যাক্স ও সিরাম ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে এটি তৈরি করা হয়েছে। এর আগে আফ্রিকান ও ইউকে ভেরিয়েন্টের কোভিড নাইন্টিন-এর উপর এর ৮৯% কার্যকারিতা প্রমাণিত হয়েছে। সেপ্টেমবর ২০২১ নাগাদ এটি ব্যবহারের জন্য তৈরি হয়ে যাবে আশা করি,' টুইটে জানান আদার পুনাওয়ালা। ফাইল ছবি : টুইটার (Twitter)
দেশের ১৯টি রাজ্যের ১,৬০০ জনের উপর কোভোভ্যাক্স-এর ট্রায়াল রান হবে। বিশ্বজুড়ে সবচেয়ে কমন করোনা ভেরিয়েন্টের উপর এর কার্যকারিতা ৯৬% । অন্যদিকে ইউকে ভেরিয়েন্টের উপর ৮৬% কার্যকর এই টিকা। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
4/5দেশের ১৯টি রাজ্যের ১,৬০০ জনের উপর কোভোভ্যাক্স-এর ট্রায়াল রান হবে। বিশ্বজুড়ে সবচেয়ে কমন করোনা ভেরিয়েন্টের উপর এর কার্যকারিতা ৯৬% । অন্যদিকে ইউকে ভেরিয়েন্টের উপর ৮৬% কার্যকর এই টিকা। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
দক্ষিণ আফ্রিকার ভেরিয়েন্টের উপর যদিও কার্যকারিতা কিছুটা কম। সেক্ষেত্রে ৬০% কার্যকর এই টিকা। সব মিলিয়ে গড়ে ৮৯% কার্যকারিতা এই ভ্যাকসিনের।  ফাইল ছবি : রয়টার্স (Reuters)
5/5দক্ষিণ আফ্রিকার ভেরিয়েন্টের উপর যদিও কার্যকারিতা কিছুটা কম। সেক্ষেত্রে ৬০% কার্যকর এই টিকা। সব মিলিয়ে গড়ে ৮৯% কার্যকারিতা এই ভ্যাকসিনের।  ফাইল ছবি : রয়টার্স (Reuters)
অন্য গ্যালারিগুলি