বাংলা নিউজ > ঘরে বাইরে > DGCA-এর ১০ লাখের জরিমানার পর ৯০ জন পাইলটকে ফের প্রশিক্ষণ দেওয়ার পদক্ষেপে স্পাইসজেট
স্পাইস জেটের পাইলটদের নিয়ে পদক্ষেপ। (Mint) (HT_PRINT)

DGCA-এর ১০ লাখের জরিমানার পর ৯০ জন পাইলটকে ফের প্রশিক্ষণ দেওয়ার পদক্ষেপে স্পাইসজেট

 কড়া পদক্ষেপের পথে হাঁটে ডিজিসিএ। ১০ লাখ টাকা জরিমানা ধার্য হয় স্পাইসজেটের ওপর। এরপর অসামরিক বিমান পরিষেবা সংস্থা সাফ জানিয়েছে, তারা ফের একবার তাদের পাইলটদের (ওই ৯০ জন) প্রশিক্ষণ দিচ্ছে। তাতে পাইলটরা সঠিকবাবে প্রশিক্ষিত হবেন।

বিকল 'সিম্যুলটার'-এ ৯০ জন পাইলটকে প্রশিক্ষণ দেওয়ার ঘটনায় ১০ লাখ টাকা জরিমানা ধার্য হয়েছিল স্পাইস ডেটের ওপর। ডিজিসিএ এই পদক্ষেপ নিতেই ফের ওই ৯০ পাইলটতে নতুন করে প্রশিক্ষণ দেওয়ার পথে এগিয়েছে স্পাইসজেট।

উল্লেখ্য, সদ্য বোয়েইং ৭৩৭ ম্যাক্স এয়ারক্রাফ্টের ল্যান্ডিং খুব খারাপ হওয়ার ঘটনা নজর কাড়ে ডিজিসিএর। এরপরই জানা যায়, এয়ারক্রাফ্টের পাইলটরা সঠিকভাবে প্রশিক্ষণপ্রাপ্ত নন। পরবর্তীতে কড়া পদক্ষেপের পথে হাঁটে ডিজিসিএ। ১০ লাখ টাকা জরিমানা ধার্য হয় স্পাইসজেটের ওপর। এরপর অসামরিক বিমান পরিষেবা সংস্থা সাফ জানিয়েছে, তারা ফের একবার তাদের পাইলটদের (ওই ৯০ জন) প্রশিক্ষণ দিচ্ছে। তাতে পাইলটরা সঠিকবাবে প্রশিক্ষিত হবেন। এরফলে বিমান সংস্থার পরিষেবায় প্রভাব পড়বে না। 'অনুন্নত রাজ্যগুলির হিন্দি আমাদের শূদ্র করে ছাড়বে', মন্তব্য DMK সাংসদের

উল্লেখ্য, বোয়েইং ৭৩৭ এয়ারক্রাফ্টের ওপর নিষেধাজ্ঞা কয়েক মাস হল তুলে নিয়েছে ডিজিসিএ। এদিকে, বিশ্বে ২০১৯ থেকে ২০২০ সাল পর্যন্ত বিভিন্ন দেশে স্তব্ধ রয়েছে এই এয়ারক্রাফ্ট। পর পর দু'বার দুর্ঘটনার পর থেকে এই বিমানকে স্তব্ধ করা হয়। এর আগে এই বিমানে ইন্দোনেশিয়া ও ইথিওপিয়াতে পর পর দুটি দুর্ঘটনায় শতাধিক মানুষ মারা যেতেই এই বিমানের ওপর নিষেধাজ্ঞা জারি হয়। এদিকে স্পাইস জেট জানিয়েছএ, সংস্থার কাছে ৬৫০ জন প্রশিক্ষিত পাইলট রয়েছেন, যাঁরা ম্যাক্স এয়ারক্রাফ্ট চালাতে সক্ষম। তবে ডিজিসিএর তরফে দেওয়া পরামর্শ অনুযায়ী, এই ৯০ জন পাইলটে ম্যাক্স এয়ারক্রাফ্ট আপাতত চালাতে দেএয়া হবে না, যতক্ষণ না এই ৯০ জন সঠিকভাবে প্রশিক্ষিত হচ্ছেন।

বন্ধ করুন