নাইজেরিয়ায় করোনা সংক্রমণ রুখতে প্রচারে নেমেছেন নাইজিরিয়ার স্বাস্থ্যকর্মীরা। মঙ্গলবার এপি-র ছবি। (AP)
নাইজেরিয়ায় করোনা সংক্রমণ রুখতে প্রচারে নেমেছেন নাইজিরিয়ার স্বাস্থ্যকর্মীরা। মঙ্গলবার এপি-র ছবি। (AP)

করোনা সংকটে নতুন বিপদ ‘থুতু হামলা,’ শঙ্কিত বিশ্ব

  • করোনা আক্রান্ত বিশ্বে ক্রমে বাড়ছে উদ্দেশ্যপ্রণোদিত থুতু ছেটানোর অভিযোগ।

বিশ্বজুড়ে Covid-19 এর বিরুদ্ধে লড়াইয়ে নতুন উপদ্রব তৈরি করল থুতু হামলা। লকডাউন কার্যকর করতে তার বেশিরভাগ নিশানা হচ্ছেন পুলিশকর্মীরা।

অস্ট্রেলিয়া থেকে আমেরিকা করোনা সংক্রমণ রোধে লকডাউন কার্যকর করতে গিয়ে থুতু হামলার শিকার হচ্ছেন নিরাপত্তা কর্মীরা। ব্রিটেনে কনিষ্ঠতম হামলাকারী বছর চোদ্দর এক কিশোর। তার বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিত থুতু ছেটানোর অভিযোগ উঠেছে। গত সপ্তাহে তাকে গ্রেফতার করার পরে চলতি সপ্তাহে আদালতে তোলা হবে বলে জানিয়েছে ব্রিটিশ পুলিশ।

উত্তর পশ্চিম ইংল্যান্ডের কার্লাইলে তিন পুলিশ অফিসারকে নিশানা করে থুতু ছেটানোর অভিযোগে গ্রেফতার করা হয়েছে ৩৫ বছর বয়েসি এক ব্যক্তিকে। বিবিসি জানিয়েছে, সাহায্য চেয়ে ওই অফিসারদের একটি হস্টেলে ডেকে নিয়ে গিয়ে তাঁদের গায়ে থুতু ছিটিয়ে দেয় অভিযুক্ত।

অন্য দিকে ক্যালিফোর্নিয়ার এক মহিলা অভিযোগ করেছেন, এক কিশোরকে সামাজিক দূরত্ব বজায় রাখতে বলায় ইচ্ছে করে সে তাঁর গায়ে কেশে দেয়। প্রতিবাদ জানালে, কিশোরের সঙ্গে থাকা এক ব্যক্তি তাঁকে ধাক্কা মেরে থুতু ছেটায় বলে অভিযোগ মহিলার।

একই রকম হামলার খবর পাওয়া গিয়েছে অস্ট্রেলিয়া থেকে। এর মধ্যে কিছু ঘটনা বর্ণবিদ্বেষ সংক্রান্ত বলে মনে করছে পুলিশ।

থুতু হামলা থেকে রেহাই পায়নি ভারতও। গত সপ্তাহে উত্তর দিল্লির বিজয় বিহারে অন্ধকার রাস্তায় এক মহিলাকে ‘করোনাভাইরাস’ সম্বোধন করে তাঁর মুখে থুতু ছেটায় বছর চল্লিশের এক স্কুটার আরোহী।

আক্রান্ত মহিলা আদতে মণিপুরের বাসিন্দা হওয়ায় সোশ্যাল মিডিয়ার দাবি, ঘটনাটি জাতিগত বিদ্বেষের ফল। ঘটনায় অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে।

বন্ধ করুন