বাংলা নিউজ > ঘরে বাইরে > SC ratifies J&K delimitation: জম্মু-কাশ্মীরের পুনর্বিন্যাসের বৈধতা চ্যালেঞ্জ করে মামলা, খারিজ সুপ্রিম কোর্টে

SC ratifies J&K delimitation: জম্মু-কাশ্মীরের পুনর্বিন্যাসের বৈধতা চ্যালেঞ্জ করে মামলা, খারিজ সুপ্রিম কোর্টে

আসন পুনর্বিন্যাস প্রক্রিয়ার মাধ্যমে বিধানসভা কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৯০। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

SC ratifies J&K delimitation: জম্মু ও কাশ্মীরের পুনর্বিন্যাস প্রক্রিয়া এবং পরবর্তী প্রক্রিয়া বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন শ্রীনগরের দু'জন বাসিন্দা হাজি আবদুল গনি এবং মহম্মদ আয়ুব মাত্তোর। তা খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

জম্মু ও কাশ্মীরের পুনর্বিন্যাস প্রক্রিয়ার বৈধতা বজায় রাখল সুপ্রিম কোর্ট। যে পুনর্বিন্যাস প্রক্রিয়ার মাধ্যমে নয়া কেন্দ্রশাসিত অঞ্চলে  (২০১৯ সালের ৫ অগস্ট সংবিধানের ৩৭০ ধারা রদ করা হয়েছিল এবং জম্মু ও কাশ্মীর রাজ্য ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়েছে - জম্মু-কাশ্মীর ও লাদাখ) বিধানসভা আসনের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৯০। আগে যে সংখ্যাটা ছিল ৮৩।

জম্মু ও কাশ্মীরের পুনর্বিন্যাস প্রক্রিয়া এবং পরবর্তী প্রক্রিয়া বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন শ্রীনগরের দু'জন বাসিন্দা হাজি আবদুল গনি এবং মহম্মদ আয়ুব মাত্তোর। তাঁরা দাবি করেছিলেন, ২০২৬ সালে লোকসভার পুনর্বিন্যাসের সঙ্গেই জম্মু ও কাশ্মীরে সেই প্রক্রিয়া চালানো উচিত। যে কাজটা ২০২১ সালের আদমশুমারি অনুযায়ী করা হবে। সেইসঙ্গে তাঁরা দাবি করেন, শুধুমাত্র পুনর্বিন্যাসের কাজ করার অধিকার আছে নির্বাচন কমিশনের।

আরও পড়ুন: Rahul Gandhi - 'বহিরাগতরা চালাচ্ছে জম্মু ও কাশ্মীর', রাজ্যের তকমা ফিরিয়ে দেওয়ার ইস্যু নিয়ে সরব রাহুল

সোমবার সেই মামলা খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষান এবং বিচারপতি এএস ওকার ডিভিশন বেঞ্চ। তবে রায়ে বিচারপতি ওকা স্পষ্টভাবে জানিয়েছেন, সংবিধানের ৩৭০ ধারা রদ নিয়ে যে মামলা আছে, তাতে এই মামলার (জম্মু ও কাশ্মীরের পুনর্বিন্যাস সংক্রান্ত মামলা) কোনও প্রভাব পড়বে না। এখনও বিস্তারিত রায় প্রকাশ করা হয়নি। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক বিনা যুদ্ধে তৃণমূলকে উপহার, বিজেপির প্রার্থী তালিকা দেখে আর কী লিখলেন দেবাংশু?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.