বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme court order on abortion: ২৯ সপ্তাহ পর গর্ভপাত, তরুণীর ইচ্ছেকে সম্মতি দিয়ে এইমসকে নির্দেশ সুপ্রিম কোর্টের

Supreme court order on abortion: ২৯ সপ্তাহ পর গর্ভপাত, তরুণীর ইচ্ছেকে সম্মতি দিয়ে এইমসকে নির্দেশ সুপ্রিম কোর্টের

দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এইমস)-এর এমনটাই নির্দেশ দেওয়া হল সুপ্রিম কোর্টের তরফে

Supreme court orders AIIMS to check necessary steps to initiate emergency abortion process: পেরিয়ে গিয়েছে ২৯ সপ্তাহ। তবু তরুণীর জরুরি গর্ভপাতের আর্জিকে সম্মতি জানাল শীর্ষ কোর্ট। গর্ভপাত কতটা সুরক্ষিতভাবে করা সম্ভব সেই নিয়ে এইমসকে দরকারি নির্দেশও দেওয়া হয়।

২৯ সপ্তাহ গর্ভধারণের পর গর্ভপাত। দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এইমস)-কে এমনটাই নির্দেশ দেওয়া হল সুপ্রিম কোর্টের তরফে। বৃহস্পতিবার এর জন্য জরুরি অবস্থায় বিশেষজ্ঞদের দল গঠনের নির্দেশ দেওয়া হয়।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পি এস নরসিমা এবং জে বি পারদিওয়ালার ডিভিশন বেঞ্চ এইমসকে এই সংক্রান্ত প্রয়োজনীয় পরীক্ষানিরীক্ষার পর একটি রিপোর্ট জমা দেওয়ারও নির্দেশ দেন। এদিন অবিবাহিত ২০ বছর বয়সি এক বি টেক ছাত্রীর আবেদনের ভিত্তিতে এমন নির্দেশ দেওয়া হয়।

একইসঙ্গে অতিরিক্ত সলিসিটর জেনারেলকে (এএসজি) এই মামলায় আদালতকে প্রয়োজনীয় সহায়তা করতে বলা হয়। এদিন মেয়েটির তরফে উপস্থিত আইনজীবী ডিভিশন বেঞ্চকে জানান, তাঁর মক্কেল গাজিয়াবাদের একটি হোস্টেলের বাসিন্দা। প্রায় ২৯ সপ্তাহ ধরে তিনি গর্ভাবস্থায় রয়েছেন। তবে এটি তার অবাঞ্ছিত। তাই তিনি গর্ভপাতে ইচ্ছুক।

মামলার রায়ে প্রধান বিচারপতি জানান, এই পর্যায়ে আমরা এমন আদেশ দেওয়াটাই উপযুক্ত বলে মনে করছি। প্রথমে আবেদনকারীকে এইমসের একটি বিশেষজ্ঞ মেডিক্যাল বোর্ড মূল্যায়ন করবে। এর জন্য এইমসের পরিচালককে ২০ জানুয়ারি একটি মেডিক্যাল টিম গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে। কোনওরকম জটিলতা ছাড়াই গর্ভপাত করা যায় কিনা সে বিষয়েও দলকে একটি রিপোর্ট পেশ করতে বলা হয়। শীর্ষ আদালতের রেজিস্ট্রারকে নির্দেশটি এইমসের নির্দেশককে পাঠানোর কথাও বলা হয়।

সাধারণত, ১৩ থেকে ২৭ সপ্তাহের মধ্যে গর্ভপাত ঘটানো হলে তাকে লেটার টার্ম অ্যাবোর্শন বা দেরি করে গর্ভপাত বলা হয়। তবে এই ক্ষেত্রেই যথেষ্ট জটিলতা দেখা দিতে পারে বলে বিশেষজ্ঞদের মতামত। সেখানে বর্তমান পরিস্থিতিতে ২৯ সপ্তাহের গর্ভপাত কতটা নিরাপদে করা সম্ভব, সেটাই খতিয়ে দেখবে বিশেষজ্ঞদের দল। তবে কিছু বিশেষজ্ঞদের কথায়, কখনও কখনও ২৭ সপ্তাহের পরে অর্থাৎ তৃতীয় ট্রাইমেস্টােরেও গর্ভপাতের ঘটানোকে লেটার টার্ম অ্যাবোর্শন বলা হয়। চিকিৎসকের কথায়, এই গর্ভপাতের জন্য সার্জিক্যাল পদ্ধতি অর্থাৎ অস্ত্রপচারের সাহায্য নেওয়া হয়। ফলে এক্ষেত্রে জটিলতার পরিমাণ অনেকটাই বেশি হয়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা 'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে রবিবার লাকি কারা? ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন AC2 কোচে ‘ঠাসা ভিড় ছিল ১৪ এপ্রিল’, ৬ দিন পরে ভিডিয়ো দেখিয়ে রেল বলল মিথ্যা বলছেন অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক এই ৪ রাশির ভাগ্যে কী রয়েছে? জানুন ২১ এপ্রিলের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ?

Latest IPL News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.