বাংলা নিউজ > ঘরে বাইরে > খ্রিস্টানদের উপর নির্যাতন, এইসব রাজ্যের কাছে রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট (HT File Photo) (HT_PRINT)

খ্রিস্টানদের উপর নির্যাতন, এইসব রাজ্যের কাছে রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের

  • বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও হিমা কোহলীর বেঞ্চ জানিয়েছে, কোনও ব্যক্তির উপর হামলা মানেই সম্প্রদায়ের উপর হামলা নয়। তবে জনস্বার্থ মামলায় নথিভুক্ত ঘটনাগুলি খতিয়ে দেখা দরকার।

খ্রিস্টান প্রতিষ্ঠানগুলির উপর একের পর এক হামলার অভিযোগ। এনিয়ে মামলাও হয়েছে। এবার সেই হামলার পরিপ্রেক্ষিতে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, কর্ণাটক, হরিয়ানা, ওড়িশা, ছত্তিশগড় , ঝাড়খণ্ড ও কর্ণাটকের কাছে রিপোর্ট তলব করেছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের মাধ্যমে এই রিপোর্ট চাওয়া হয়েছে।

আদালত এই রিপোর্ট জমা দেওয়ার জন্য দুমাসের সময় দিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের মাধ্যমে এই রিপোর্ট আদালতে জমা দিতে হবে।

এদিকে ন্যাশানাল সলিডারিটি ফোরামের তরফে আবেদন করা হয়েছিল খ্রিস্টান সম্প্রদায়ের মানুষদের উপর হামলার একাধিক নজির রয়েছে। রেহাই পাচ্ছে না খ্রিস্টান প্রতিষ্ঠানগুলিও। এনিয়ে আদালত পর্যন্ত জল গড়ায়। এরপরই রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের।

এদিকে এই সংক্রান্ত অভিযোগ খতিয়ে দেখার জন্য রাজ্যগুলিকে নোডাল অফিসার নিয়োগের কথাও বলা হয়েছিল। সেই নির্দেশ মানা হচ্ছে কি না তা নিয়েও প্রশ্ন তুলেছে আদালত।

তবে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়ে দেন, এই ধরনের ঘটনার উপর ভিত্তি করে কোনও নির্দেশ দেওয়া ঠিক হবে না। কারণ এমনটা হলে প্যান্ডোরার বাক্স খুলে যেতে পারে। সিংহভাগ ঘটনাই মিথ্যে।

তবে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও হিমা কোহলীর বেঞ্চ জানিয়েছে, কোনও ব্যক্তির উপর হামলা মানেই সম্প্রদায়ের উপর হামলা নয়। তবে জনস্বার্থ মামলায় নথিভুক্ত ঘটনাগুলি খতিয়ে দেখা দরকার।

 

বন্ধ করুন