বাংলা নিউজ > ঘরে বাইরে > Suspend: মহুয়া একা নন, এর আগে বহিষ্কারের মুখে পড়েছিলেন ইন্দিরাও, প্রথম কোন সাংসদের উপর পড়েছিল কোপ?

Suspend: মহুয়া একা নন, এর আগে বহিষ্কারের মুখে পড়েছিলেন ইন্দিরাও, প্রথম কোন সাংসদের উপর পড়েছিল কোপ?

রাহুল গান্ধী ও ইন্দিরা গান্ধী। (এএনআই ও মাতৃভূমি)

মহুয়া মৈত্রকে বহিষ্কার করা হয়েছিল। তবে মহুয়া একা নন, এর আগে অন্তত ১৭জন এমপিকে বহিষ্কার করা হয়েছিল। জেনে নিন কারা তাঁরা? 

ঘুষ নিয়ে প্রশ্ন করার অভিযোগে সংসদ থেকে বহিষ্কার করা হয়েছে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে। এথিক্স কমিটির সুপারিশে সিলমোহর দিয়েছে সংসদ। তবে তৃণমূল এই পদক্ষেপকে অনৈতিক বলে উল্লেখ করেছে। তবে এবারই প্রথম কোনও সাংসদকে বহিষ্কার করা হল এমনটা নয়।

এর আগে ২০০৫ সালে সংসদের দলনেতা প্রণব মুখোপাধ্য়ায় একই দিনেই ১০জন সাংসদকে বহিষ্কার করার জন্য় মোশন এনেছিলেন। নিউজ ১৮ ইংলিশের এর প্রতিবেদন অনুসারে এই বহিষ্কার হওয়ার আগের কিছু ঘটনা সামনে এসেছে।

সংসদের ইতিহাসে প্রথমবার এইচজি মুদগলকে বহিষ্কার করা হয়েছিল সংসদ থেকে। এক ব্যবসায়ী প্রতিষ্ঠান থেকে তিনি টাকা নিয়েছিলেন বলে অভিযোগ। তার জেরে ১৯৫১ সালে তাঁকে বহিষ্কার করা হয়। সেই শুরু।

১৯৭৮ সালে ইন্দিরা গান্ধীকে বহিষ্কারের বিষয়টি নিয়ে আলোচনা তোলেন তৎকালীন প্রধানমন্ত্রী মোরারজি দেশাই। ইন্দিরা গান্ধীর বিরুদ্ধে স্বাধীকার ভঙ্গের অভিযোগ আনা হয়েছিল।

১৯৭৬ সালে রাজ্যসভার সাংসদ জনসংঘের নেতা সুহ্মমণিয়ম স্বামীকে বহিষ্কার করা হয়েছিল।

ঘুষের বিনিময়ে প্রশ্ন করার অভিযোগে ২০০৫ সালে ১০জন সাংসদকে বহিষ্কারের মুখে পড়তে হয়। ঘুষ নেওয়ার ঘটনা ক্য়ামেরায় ধরা পড়েছে বলেও সেই সময় দাবি করা হয়েছিল।

ওড়িশার ছত্রপাল সিং লোধাকেও ঘুষের বিনিময়ে প্রশ্ন করার অভিযোগে সংসদ থেকে বহিষ্কার করা হয়েছিল।

কর্ণাটকের সাংসদ বিজয় মালিয়াকে লোন সংক্রান্ত গরমিলের জেরে বহিষ্কার করা হয় সংসদ থেকে।

এদিকে সুরাটের আদালত রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করার পরেই সংসদ থেকে বহিষ্কার করা হয়েছিল রাহুল গান্ধীকেও। মানহানির মামলায় অভিযুক্ত হয়েছিলেন তিনি। তবে অগস্ট মাসে সুপ্রিম কোর্ট এই মামলায় স্থগিতাদেশ দেয়।

এবার বহিষ্কার করা হল মহুয়া মৈত্রকে। তাঁর বিরুদ্ধে অভিযোগ তিনি ঘুষের বিনিময়ে সংসদে প্রশ্ন করেছেন। দর্শন হীরানন্দাানি নামে এক ব্যবসায়ীর কাছ থেকে তিনি ঘুষ নিয়ে আদানির বিরুদ্ধে দিনের পর দিন ধরে সংসদে প্রশ্ন করেছেন বলে অভিযোগ। এরপর এথিক্স কমিটির কাছে যায় বিষয়টি। এথিক্স কমিটি মহুয়াকে বহিষ্কারের সুপারিশ করে। শেষ পর্যন্ত সংসদে ধ্বনি ভোটে পাশ হয় বিষয়টি। সংসদ থেকে বহিষ্কার করা হয় মহুয়া মৈত্রকে।

 

ঘরে বাইরে খবর

Latest News

সিপিএমের FB পেজে ‘ইদহীন’ শুভেচ্ছা, রণনীতি নিয়ে জোর চর্চা রাজ্যের আপত্তি খারিজ, শর্ত দিয়ে শ্রীরামপুরে রামনবমীর মিছিলে অনুমতি হাইকোর্টের আগামিকাল মেষ সংক্রান্তি, করুন এই প্রতিকার, জেনে নিন এই দিনের গুরুত্ব রবিবার হওয়ায় পয়লা বৈশাখের ছুটি নষ্ট! নয়া ১টি ‘হলিডে’ ঘোষণা করে ‘উপহার’ দিল রাজ্য ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলে সরাসরি হামলা করতে পারে ইরান- বিস্ফোরক দাবি রিপোর্টে Love Sex Aur Dhokha 2: ডিজিটাল প্রজন্মের প্রেম-যৌনতা-প্রতারণার গল্পে স্বস্তিকা ‘বিজেপি চ্যালাকাঠ নিয়ে ভোটকেন্দ্রের বাইরে থাকবে’,বিতর্কিত মন্তব্য BJP প্রার্থীর কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান বিশ্বব্যাপী লাফিয়ে বাড়ছে 'হুপিং কাশি', কীভাবে নিরাপদ থাকবেন তা জেনে নিন আগেভাগে

Latest IPL News

কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল? ভিডিয়ো: রোহিত ব্যাট করতে নামতেই খোঁচা দিলেন কোহলি! জানেন জবাবে কী করলেন হিটম্যান হার্দিকের সৎ ভাই বৈভবকে ১৬ এপ্রিল পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত বুমরাহের বিরুদ্ধে ২-৩ বছর নেটে খেলেন না সূর্য- কারণটা নিজেই ফাঁস করলেন MI তারকা ১৫ কোটি টাকার জালিয়াতি মামলায় গ্রেফতার ধোনির প্রাক্তন বিজনেস পার্টনার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.