বাংলা নিউজ > ঘরে বাইরে > Tamil Nadu Exit Polls 2021: জয়ললিতা-করুণানিধি বিহীন তামিল নির্বাচনে বাজিমাত করবে কে?
তামিলনাড়ু নির্বাচন ২০২১-এর এক্সিট পোল
তামিলনাড়ু নির্বাচন ২০২১-এর এক্সিট পোল

Tamil Nadu Exit Polls 2021: জয়ললিতা-করুণানিধি বিহীন তামিল নির্বাচনে বাজিমাত করবে কে?

  • ২৩৪ আসন বিশিষ্ট তামিলনাড়ু বিধানসভায় জয়ের জন্য চাই ১১৮ আসন।

গত ৬ এপ্রিল ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল তামিলনাড়ুতে। এক দফায় মোট ২৩৪টি আসনে নির্বাচন হয়েছিল দক্ষিণের এই রাজ্যে। এবং বিগত কয়েক দশকের মতো এবারেও তামিল রাজনীতির মূল লড়াইর ডিএমকে বনাম এআইএডিএকে-র। তবে এবারের ভোটে দ্রাবিড় দলগুলি কংগ্রেস ও বিজেপিকে যথেষ্ঠ মূল্য দিয়েছে। এরই মাঝে কালো ঘোড়ার মতো দৌঁড়ে যোগ দিয়েছিলেন জনপ্রিয় অভিনেতা কমল হাসানের নেতৃত্বাধীন এমএনএম।

তবে এবারের তামিল নির্বাচনের রঙটা কিছুটা আলাদা ছিল কারণ। এই প্রথমবার করুণানিধি বা জয়ললিতাকে বিহীন নির্বাচন দেখল দ্রাবিড় ভূমি। এই প্রেক্ষাপটে এই নির্বাচন স্ট্যালিন এবং পালানিস্বামীর কাছে নিজেদেরকে প্রমাণ করার পরীক্ষা ছিল। এবং বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী সেই পরীক্ষায় অনায়াসে পাশ করতে চলেছেন স্ট্যালিন।

২৩৪ আসন বিশিষ্ট তামিলনাড়ু বিধানসভায় জয়ের জন্য চাই ১১৮ আসন। অধিকাংশ সমীক্ষা থেকে উঠে আসছে যে ম্যাজিক ফিগার ছুঁয়ে ফেলবে এমকে স্ট্যালিন নেতৃত্বাধীন ডিএমকে। অর্থাৎ ১০ বছর পর সেরাজ্যে পালাবদল হতে চলেছে। তবে বুথ ফেরত সমীক্ষায় সাধারণত তিন শতাংশ মার্জিন অফ এরর থাকে। অবশ্য, আপাতত পোল অনুযায়ী অ্যাডভান্টেজ ডিএমকে-কংগ্রেস জোট।

উল্লেখ্য, ২০১৬ সালে এনডিটিভি, ইন্ডিয়া টুডে, চাণক্য, এবিপি সবাই এক্সিট পোলে দাবি করেছিল যে ডিমকে ম্যাজিক ফিগার পাবে। তবে নির্বাচনী ফল পুরো উল্টো হয়। এবারও ডিএমকে নেতাদের দাবি, প্রতিষ্ঠান বিরোধী কোনও হাওয়া রাজ্যে ছিল না। পাশাপাশি মোদী-শাহ থেকে শুরু করে বিজেপির বহু হেভিওয়েট নেতা তামিলনাড়ুতে এসে এআইএডিএমকে-বিজেপি জোটের হয়ে গলা চড়ায়। অবশ্য তা সত্ত্বেও এক্সিট পোলে দেখা যাচ্ছে যে তারা পিছিয়ে পড়েছে। চূড়ান্ত ফল অবশ্য জানা যাবে ২ মে। 

এক নজরে দেখে নেওয়া যাক বিভিন্ন এক্সিট পোলে কী চিত্র উঠে এসেছে- 

 

সিএনএক্স-রিপাবলিক এক্সিট পোল- ডিএমকে-কংগ্রেস জোট জিততে পারে ১৬০ থেকে ১৭০টি আসন। অপরদিকে বিজেপি-এআইএডিএমকে জিততে পারে ৫৮ থেকে ৬৮টি আসন। এছাড়া এএমএমকে পেতে পারে ৪ থেকে ৬টি আসন।

পি-মার্ক এক্সিট পোল- ডিএমকে-কংগ্রেস জোট জিততে পারে ১৬৫ থেকে ১৯০টি আসন। অপরদিকে বিজেপি-এআইএডিএমকে জিততে পারে ৪০ থেকে ৬৫টি আসন। এছাড়া এএমএমকে পেতে পারে ১ থেকে ৩টি আসন।

টুডেজ চাণক্য এক্সিট পোল- ডিএমকে-কংগ্রেস জোট জিততে পারে ১৬৪ থেকে ১৮৬টি আসন। অপরদিকে বিজেপি-এআইএডিএমকে জিততে পারে ৪৬ থেকে ৬৮টি আসন।

এবিপি-সি ভোটার এক্সিট পোল- ডিএমকে-কংগ্রেস জোট জিততে পারে ১৬০ থেকে ১৭২টি আসন। অপরদিকে বিজেপি-এআইএডিএমকে জিততে পারে ৫৮ থেকে ৭০টি আসন। এছাড়া এএমএমকে পেতে পারে ০ থেকে ২টি আসন।

টিভি৯-পোলস্ট্র্যাট - ডিএমকে-কংগ্রেস জোট জিততে পারে ১৪৩ থেকে ১৫৩টি আসন। অপরদিকে বিজেপি-এআইএডিএমকে জিততে পারে ৭৫ থেকে ৮৫টি আসন। এছাড়া এএমএমকে পেতে পারে ০ থেকে ২টি আসন।

 

বন্ধ করুন