HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ঘরে বাইরে > TATA Investment in Assam: সিঙ্গুর পর্ব অতীত, এবার অসমে ৪০,০০০ কোটি বিনিয়োগ করতে চাইছে টাটা, উচ্ছসিত হিমন্ত

TATA Investment in Assam: সিঙ্গুর পর্ব অতীত, এবার অসমে ৪০,০০০ কোটি বিনিয়োগ করতে চাইছে টাটা, উচ্ছসিত হিমন্ত

অসমের মুখ্য়মন্ত্রীর এই ঘোষণার পরেই সোস্য়াল মিডিয়ায় কার্যত উচ্ছাসের ঝড়। টাটার মতো গোষ্ঠী কার্যত এবার বিরাট বিনিয়োগ নিয়ে হাজির হচ্ছে অসমে।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। (ANI Photo)

সিঙ্গুর থেকে কার্যত ব্যবসা গুটিয়ে চলে যেতে বাধ্য হয়েছিলেন টাটারা। তারপর তা নিয়ে বছরের পর বছর ধরে চর্চা হয়েছে। তবে সেসব আজ অতীত। এবার বাংলার পাশের রাজ্য অসমে বিরাট বিনিয়োগ করতে চলেছে টাটারা। এনিয়ে অসমের মুখ্য়মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এক্স হ্যান্ডেলে লিখেছেন।

তিনি লিখেছেন, টাটা গ্রুপ একটা আবেদন করেছে। অসমে সেমি কন্ডাক্টর প্রসেসিং ইউনিট করবেন তারা। সব মিলিয়ে ৪০,০০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। আর এটাই খেলা ঘুরিয়ে দেবে। আমাদের রাজ্যকে পরিবর্তনের জন্য ধারাবাহিকভাবে যে গাইডেন্স দিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী তার জন্য কৃতজ্ঞ।

অসমের মুখ্য়মন্ত্রীর এই ঘোষণার পরেই সোস্য়াল মিডিয়ায় কার্যত উচ্ছাসের ঝড়। টাটার মতো গোষ্ঠী কার্যত এবার বিরাট বিনিয়োগ নিয়ে হাজির হচ্ছে অসমে।

 

ওয়াকিবহাল মহলের মতে, একটা সময় অসমের মাঝেমধ্য়েই বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী মাথাচাড়া দিত। লেগেই থাকত অশান্তি। বিনিয়োগকারীরা একে একে তাঁদের বিনিয়োগ সঙ্কুচিত করতে শুরু করেন। তবে বিজেপি ওই রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই পরিস্থিতির উন্নতি হতে শুরু করে। বিনিয়োগের নয়া রাস্তা খুলতে থাকে। কমতে থাকে অশান্তি। সেই সঙ্গে এবার একেবারে ৪০,০০০ কোটি টাকা বিনিয়োগের আশ্বাস। এককথায় অসমের শিল্প মানচিত্রে নয়া পালক যুক্ত করবে টাটা। আর টাটার শিল্প মানেই একাধিক অনুসারী শিল্পও তৈরি হতে পারে। তবে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কত কর্মসংস্থান হবে সেব্যাপারে কিছু বলা হয়নি। তবে নতুন করে আশায় বুক বাঁধছেন অনেকেই। টাটাকে স্বাগত জানানোর জন্য তৈরি হচ্ছেন অসমের বাসিন্দাদের অনেকেই।

অসমের মুখ্যমন্ত্রী তাঁর বক্তব্যে জানিয়েছেন টাটা ইলেকট্রনিক্স লিমিটেড ভারত সরকারের কাছে আবেদন করেছে ইলেকট্রনিক্স সেন্টার স্থাপন করার জন্য। এটা নিয়ে আমার কাছে অনেক দিন ধরেই প্রশ্ন ছিল অসমে আইটি সেক্টরকে কীভাবে উন্নত করা যায়। তারা ৪০,০০০ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। সেমিকন্ডাক্টর অ্য়াসেম্বলিং আর প্যাকেজিং হবে। তার জন্য যদি কথাবার্তা সম্পূর্ণ হয় তবে বিরাট বিনিয়োগ হবে অসমে। অন্তত প্রথমবার টাটা সেমি কন্ডাক্টর কারখানা স্থাপন অসমে করতে চাইছে । আবেদনের প্রক্রিয়া সম্পূর্ণ হলে অসমে শিল্পক্ষেত্রে নতুন একটা পরিবেশ তৈরি হবে। প্রস্তাবটা যাতে অনুমোদন হয় সেকারণে ভারত সরকারের সঙ্গে আমি যোগাযোগ করেছি। মনে হচ্ছে ১-দেড় মাসের মধ্য়ে সুখবর পেয়ে যাব।

 

ঘরে বাইরে খবর

Latest News

'একটা গোটা দেশের জিডিপির সমান...' ইশার বিরাটাকার গোলাপি হীরের নেকলেস দেখেছেন? কত সাইনাকে নিয়ে রসিকতা, পরে চাপের মুখে পোস্ট ডিলিট করলেন KKR তারকা WCL: শেষ ওভারে সোহেলের তাণ্ডব,রুদ্ধশ্বাস ম্যাচে গেইলদের হারিয়ে ফাইনালে পাকিস্তান রাশিয়ার উপর বেশি নির্ভর করবেন না, যখন তখন…ভারতকে সতর্ক করল আমেরিকা নেমেসিসরা আসার আগেই অলিম্পিক্স পদক পেতে পারেন সিন্ধু, লক্ষ্য-সহ বাকিদের কী হবে? কোয়েস্ট মলের পেছনের ঘর থেকে উদ্ধার যুবকের দেহ, গলায় কাটা দাগ, উদ্ধার পিস্তল কোথায় ছুটি কাটাচ্ছেন রোহিত শর্মা! Wimbledon-এ ড্যাশিং লুকে ধরা দিলেন হিটম্য়ান নিক জোনাসের সঙ্গে দেশি বার্বি প্রিয়াঙ্কা, আম্বানিদের বিয়েতে হাজির আর কারা মহারাষ্ট্রে MLC ভোটে বিরাট জয় বিজেপি আর শরিকদের, সেমিফাইনালে বাজিমাত মা গৌরীর পুরনো শাড়ি পরেই অনন্ত-রাধিকার বিয়েতে সুহানা! কী পরে এলেন আরিয়ান

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ