বাংলা নিউজ > ঘরে বাইরে > Researcher suspended: মোদী সরকারের বিরুদ্ধে বিক্ষোভ, গবেষক ছাত্রকে ২ বছরের জন্য সাসপেন্ড করল TISS

Researcher suspended: মোদী সরকারের বিরুদ্ধে বিক্ষোভ, গবেষক ছাত্রকে ২ বছরের জন্য সাসপেন্ড করল TISS

টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেস

টিআইএসএস-এর ছাত্র সংগঠন প্রগতিশীল ছাত্র ফোরামের (পিএসএফ) তরফে কেন্দ্র সরকারের বিরুদ্ধে একটি বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়েছিল। গত জানুয়ারিতে নয়াদিল্লিতে সংসদের বাইরে সেই বিক্ষোভ দেখানো হয়েছিল। 

কেন্দ্র সরকারের বিরুদ্ধে সংসদের বাইরে বিক্ষোভ কর্মসূচিতে অংশগ্রহণ এবং সোশ্যাল মিডিয়ায় পোস্ট করায় এক গবেষক ছাত্রকে সাসপেন্ড করল টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেস (টিআইএসএস)। ওই ছাত্রের নাম রামদাস প্রিনি শিবানাদন। তাঁকে ২ বছরের জন্য সাসপেন্ড করা হয়েছে। এছাড়াও টিআইএসএসের যেকোনও ক্যাম্পাসে ওই ছাত্রের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। শুধুমাত্র কেন্দ্র সরকারের বিরুদ্ধে বিক্ষোভের ছাত্রকে সাসপেন্ড করায় তীব্র সমালোচনার  মুখে পড়েছেন প্রতিষ্ঠানের আধিকারিকরা।

আরও পড়ুন: TISS সোসাইটির ‘মাথায়’ কেন্দ্র, টাটা ট্রাস্টের থাকবে ১ সদস্য

জানা গিয়েছে, টিআইএসএস-এর ছাত্র সংগঠন প্রগতিশীল ছাত্র ফোরামের (পিএসএফ) তরফে কেন্দ্র সরকারের বিরুদ্ধে একটি বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়েছিল। গত জানুয়ারিতে নয়াদিল্লিতে সংসদের বাইরে সেই বিক্ষোভ দেখানো হয়েছিল। তাতে অংশগ্রহণ করেছিলেন রামদাস। তাতে যোগ দিয়েছিল ১৬ টি ছাত্র সংগঠন। তাদের স্লোগান ছিল,  ‘সংরক্ষণ করুন, ভারত বাঁচাও, বিজেপিকে হঠাও।’ এরপরেই রামদাসকে গত ৭ মার্চ রেজিস্ট্রারের অফিস থেকে শোকজ নোটিশ পাঠানো হয়েছিল। অবশেষে তাঁকে সাময়িক বরখাস্ত করা হল।

রামদাসকে সাসপেন্ডের কারণ সম্পর্কে প্রতিষ্ঠানের একজন আধিকারিক জানান, প্রতিটি শিক্ষার্থীকে অবশ্যই প্রতিষ্ঠানের কিছু শৃঙ্খলাবিধি অনুসরণ করে চলতে হয়। ওই ছাত্র সেই সমস্ত বিধি নিষেধ লঙ্ঘন করেছেন। সেই কারণে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।’ আধিকারিক আরও জানান, রামদাস টিআইএসএসের নামে প্রতিবাদ করতেন। তিনি দাবি করেছিলেন, যে শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়ছে। এর আগে এরজন্য তাঁকে বেশ কয়েকটি নোটিশও পাঠানো হয়েছিল। প্রতিবারই তার জবাব দিয়েছেন। সংসদের বাইরে বিক্ষোভ মিছিলে তিনি টিআইএসএসের নাম ব্যবহার করেছেন। আধিকারিকের বক্তব্য, এভাবে তিনি ব্যক্তিগত লাভের জন্য প্রতিষ্ঠানের নাম ব্যবহার করতে পারেন না।

আরও পড়ুন: JU-এর ছাত্রীকে ধর্ষণে তদন্ত কমিটি গঠন, রিপোর্ট চাইল উচ্চশিক্ষা দফতর

আধিকারিক জানান, এই ধরনের ছাত্রদের উদ্দেশ্য পড়াশোনা নয়। আসলে তাদের উদ্দেশ্য হল রাজনৈতিক কার্যকলাপ ছড়িয়ে দেওয়া। রামদাস ছাড়াও আরও বেশ কয়েকটি ছাত্রকে শৃঙ্খলাবিধি ভঙ্গ করার জন্য সাসপেন্ড করা হয়েছে বলে ওই আধিকারিক জানিয়েছেন।

আরও জানা গিয়েছে, শুধু বিক্ষোভই নয়, সাসপেনশনের অন্য একটি কারণ ছিল সোশ্যাল মিডিয়ায় রামদাসের পোস্ট। ওই পোস্টে তিনি ছাত্রদের ‘রাম কে নাম’ ডকুমেন্টারি দেখার আহ্বান জানিয়েছেন। ইনস্টিটিউটটি তাঁর পোস্টটিকে ‘দেশবিরোধী’ কাজ বলে মনে করেছে।

ঘরে বাইরে খবর

Latest News

পুরনো রুটকে হারিয়ে নয়া নজির গঙ্গার নীচের মেট্রোর, পকেটে ঢুকল কয়েক কোটি লখনউ লোকসভা কেন্দ্র ২০২৪: একদা সাংসদ ছিলেন বাজপেয়ী, এখন রাজনাথের খাসতালুক চোখ মুখ ফ্যাকাসে হয়ে যাচ্ছে? জন্ডিস না অন্য কোনও রোগ উলুবেড়িয়া লোকসভা কেন্দ্র ২০২৪: একদা বাম গড় এখন তৃণমূলের সেফ সিট ‘জ্ঞানেশ্বরীর দায় নেবেন তো!’ ছত্রধর প্রসঙ্গে মমতা নিশানা শুভেন্দুর গত মরশুমের প্লে-অফের ৪ দলের লিগ পর্বেই বিদায়,KKR-RR-SRH-RCB 2024 IPL-এ গড়ল নজির 'তখন আমি ১২,পর্ন সাইটে ছবি আপলোড করা হয়', শ্রীদেবীর মেয়ে হওয়ার মূল্য চুকিয়েছেন মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ফোলা রুটি খেলে কী হয়? ফুলকো, নাকি না-ফোলা রুটি, কোনটি খাওয়া শরীরের জন্য ভালো ৬ বছরের ছোট রাতুলকে বিয়ে, এ কী রূপে সামনে এলেন রূপাঞ্জনা! হানিমুনেই বদলে গেল সব

Latest IPL News

মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.