বাংলা নিউজ > ঘরে বাইরে > TCS Job Offer: অফার লেটার দিয়েও চাকরিতে যোগ দিতে বারণ করছে টিসিএস, এতদিনে জানা গেল আসল কারণটা

TCS Job Offer: অফার লেটার দিয়েও চাকরিতে যোগ দিতে বারণ করছে টিসিএস, এতদিনে জানা গেল আসল কারণটা

 টাটা কনসালটেন্সি সার্ভিসেস ফাইল ছবি: রয়টার্স (Reuters)

অনেকেই তাঁদের আগের চাকরি ছেড়ে দিয়েছেন। আবার টিসিএসেও জয়েন করতে পারছেন না। আর্থিক দিক থেকেও মারাত্মক সমস্য়ায় পড়ে গিয়েছেন তাঁদের অনেকেই।

ভারতের বৃহত্তম আইটি কোম্পানি টাটা কনসালটেন্সি সার্ভিসেস। কেন ওই কোম্পানিতে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করতে লাগাম টানা হল তার ব্য়াখা মিলেছে এবার। বুধবার কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, প্রজেক্টের বাজেটের ক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে। তার জেরেই সমস্যা হচ্ছে। মানি কন্ট্রোলের প্রতিবেদন অনুসারে এমনটাই জানা গিয়েছে।

গত ১২ জুলাই কোম্পানির Q1FY24 earnings conference অনুষ্ঠিত হয়। সেখানে কোম্পানির চিফ হিউম্যান রিসোর্স অফিসার মিলিন্দ লাক্কাদ জানিয়েছিলেন, কিছু প্রজেক্টের ক্ষেত্রে দেরি হয়ে গিয়েছে। কিছু দেরি হয়েছে কারণ আমরা এমন একটা অবস্থার মধ্য়ে দিয়ে যাচ্ছি। অগ্রগতিটা ঠিক হচ্ছে না( কিছুক্ষেত্রে)। কিছু নির্দিষ্ট ক্ষেত্রে দেরি হয়ে যাচ্ছে। কিন্তু সেটা পুরোপুরি প্রজেক্টের বাজেট পরিস্থিতির উপর নির্ভর করছে।আমি আপনাদের কাছে প্রতিশ্রুতি দিচ্ছি সমস্ত অফারকেই আমরা সম্মান করব। মানি কন্ট্রোলের প্রতিবেদন অনুসারে এমনটাই জানা গিয়েছে।

এদিকে গত কিছু দিন ধরেই টিসিএসে নিয়োগ নিয়ে নানা টালমাটাল অবস্থা চলছে। দুবছরের কম অভিজ্ঞতা অথবা ১৫ বছরের অভিজ্ঞতা রয়েছে এমন ব্যক্তিদেরও কোম্পানিতে যোগ দেওয়ার তারিখ পিছিয়ে দেওয়া হচ্ছে। তাদেরকে বলা হচ্ছে এখনই জয়েন করতে হবে না। অন্তত মাস তিনেক অপেক্ষা করুন। তবে এবার আসল কারণটা সামনে এল। আসলে প্রজেক্ট আসার ক্ষেত্রে কিছু সমস্যা হচ্ছিল। বাজেটেরও সমস্যা। তার জেরেই এই নিয়োগ সংক্রান্ত ক্ষেত্রে বড় প্রভাব পড়ে। ইন্টারভিউতে পাশ করার পরে Date of Joining কে স্থগিত রাখা হয়।

এদিকে নিয়োগ প্রক্রিয়ায় এই স্থগিত থাকার জেরে দেশের আইটি সেক্টরে ব্যাপক প্রভাব পড়ে। বেঙ্গালুরু, পুনে, কোচি, ভুবনেশ্বর, দিল্লি এনসিআর, ইন্দোরের মতো শহরে এর প্রভাব পড়ে।

এদিকে টিসিএসের মতো সংস্থায় কাজ করার ইচ্ছা অনেকেরই থাকে। কিন্তু সেখানেও এই ধরনের পরিস্থিতি তৈরি হওয়ায় স্বাভাবিকভাবেই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। এদিকে দেখা গিয়েছে, সিংহভাগ ক্ষেত্রে বহু কর্মপ্রার্থী জানুয়ারি মাস থেকে এপ্রিল মাসের মধ্য়ে তাঁদের অফার লেটার পেয়েছিলেন। কিন্তু তাদের জয়েনিংয়ের তারিখ বার বার পিছিয়ে দেওয়া হয়। এরপর ১০ জুলাই তাঁদের কাছে ইমেল করা হয়। সেখানে উল্লেখ করা হয়েছে, তাদের ডেট অফ জয়েনিংটা পিছিয়ে দিয়ে অক্টোবরের চতুর্থ সপ্তাহ করে দেওয়া হয়েছে।

এদিকে অনেকেই তাঁদের আগের চাকরি ছেড়ে দিয়েছেন। আবার টিসিএসেও জয়েন করতে পারছেন না। আর্থিক দিক থেকেও মারাত্মক সমস্য়ায় পড়ে গিয়েছেন তাঁদের অনেকেই।

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

স্কুলেই চলল বৌভাতের খাওয়া-দাওয়া, সাফ করল পড়ুয়ারা, উঠছে প্রশ্ন ১০ মিনিট ছাড়াই মেট্রো চলবে হাওড়া ময়দান-এসপ্ল্যানেডে! কখন থেকে শুরু? কখন শেষ? সৌমিত্রকে ‘লম্পট চরিত্রহীন’ বলে কটাক্ষ, ‘কোথায় গেল ১৫ কোটি?’ প্রশ্ন সুজাতার বাইক-ভ্যানের সংঘর্ষে গুরুতর আহত হয়েছিল, গ্রিন করিডর করেও বাঁচানো গেল না কিশোরকে পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী শাহবাজ, একলাইনের বার্তা দিলেন মোদী ‘পয়া’ টোটো চালিয়েই লোকসভার প্রচার শুরু করলেন বিজেপির সুভাষ সরকার আম্বানিদের অনুষ্ঠানে শর্মিলার পোশাক ধার করে পরেছেন, ঠাকুমাকে ধন্যবাদ দিলেন সারা আমি যেভাবে খেলি,সেভাবেই খেলব- শট নির্বাচন নিয়ে সমালোচনাকে গুরুত্ব দিচ্ছেন না রুট আসানসোলে উদ্ধার হকারেরর মাথা থেঁতলানো দেহ, বিক্ষোভ বিজেপি ও তৃণমূলের রাজনৈতিক টানাপোড়েনের জেরে বেহাল অবস্থা পানিহাটি পুরসভার, থমকে একাধিক কাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.