বাংলা নিউজ > ঘরে বাইরে > জনবহুল স্থানে যেতে গেলে টিকা বাধ্যতামূলক, নয়া বিধি জারি করল রাজস্থান
আগামী ২৮ জুন থেকে জনবহুল স্থানে যেতে গেলে টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।
আগামী ২৮ জুন থেকে জনবহুল স্থানে যেতে গেলে টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

জনবহুল স্থানে যেতে গেলে টিকা বাধ্যতামূলক, নয়া বিধি জারি করল রাজস্থান

  • এমনই নির্দেশিকা জারি করেছে রাজস্থানের অশোক গেহলট সরকার। এটাই করোনাভাইরাসের আবহে এই রাজ্যে নয়া পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

এবার অভূতপূর্ব সিদ্ধান্ত ঘোষণা করল অশোক গেহলটের সরকার। আগামী ২৮ জুন থেকে জনবহুল স্থানে যেতে গেলে টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। অন্তত একটি ডোজ নেওয়া হয়ে থাকলে তবেই জনবহুল এলাকায় প্রবেশ করতে পারবেন তিনি। এমনই নির্দেশিকা জারি করেছে রাজস্থানের অশোক গেহলট সরকার। এটাই করোনাভাইরাসের আবহে এই রাজ্যে নয়া পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

কী রয়েছে নয়া নির্দেশিকায়?‌ এই নির্দেশিকা থেকে জানা গিয়েছে, সরকারি অফিস সন্ধ্যে ৬টা পর্যন্ত খোলা থাকবে। ব্যবসায়িক ক্ষেত্রগুলিতে কর্মীদের টিকা দিয়ে সন্ধ্যে ৭টা পর্যন্ত খোলা রাখা যাবে। ধর্মীয় স্থান ১ জুলাই থেকে খোলা থাকবে। এমনকী স্বাস্থ্যবিধি মেনে বিয়েবাড়ির অনুষ্ঠান করা যাবে। একশো শতাংশ টিকা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। তারপরই সর্বত্র যাওয়া যাবে। মিনিবাস পরিষেবা চালু করা যাবে যদি চালক এবং কনডাক্টর টিকার একটি ডোজও নিয়ে থাকে।

এছাড়া বেসরকারি যানবাহন চলবে সকাল ভোর ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত। পার্কগুলি খোলা থাকবে সকাল ৫টা থেকে ৮টা পর্যন্ত। জিম, রেস্তোরাঁ খোলা থাকবে ৬০ শতাংশ কর্মী নিয়ে। তবে তাঁদের টিকা দিয়ে নিতে হবে। বাণিজ্যিক ক্ষেত্রগুলির ক্ষেত্রেও একই নির্দেশ জারি করা হযেছে। তবে তাঁদের টাঙিয়ে রাখতে হবে কত শতাংশ কর্মীরা টিকা নিয়েছেন। বাজার–দোকান খোলা থাকবে সন্ধ্যে ৭টা পর্যন্ত।

তবে এরপরও বন্ধ থাকছে সিনেমা হল, সাংস্কৃতিক ক্ষেত্র, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় অনুষ্ঠান, সমাবেশ, উৎসব, মেলা এবং সাপ্তাহিক হাট–বাজার। সাপ্তাহিক কার্ফু জারি থাকবে শনিবার রাত ৮টা থেকে সোমবার ভোর ৫টা পর্যন্ত। ফুল, ফুলের স্তবক, প্রসাদ এবং চাদর ধর্মীয় স্থানে নিষিদ্ধ করা হয়েছে। আগামী ২৮ জুন থেকে এই নির্দেশিকা মেনে চলতে হবে রাজস্থানের মানুষজনকে।

বন্ধ করুন