বাংলা নিউজ > ঘরে বাইরে > আয় না থাকলে এক্সপ্রেস ট্রেন আর দাঁড়াবে না ওই স্টেশনে, বড় বদল আসছে নিয়মে
কোন স্টেশনে থামবে এক্সপ্রেস ট্রেন, নিয়মে এবার বড় বদল। প্রতীকী ছবি (Rahul Raut/HT PHOTO)

আয় না থাকলে এক্সপ্রেস ট্রেন আর দাঁড়াবে না ওই স্টেশনে, বড় বদল আসছে নিয়মে

  • উত্তরপূর্বে অন্তত ২০টি এমন স্টেশন রয়েছে যেখানে যাত্রী সংখ্যা অত্যন্ত কম। তবে এই নির্দেশ ইস্যু না হওয়া পর্যন্ত আগের নিয়মেই সবকিছু চলবে বলে খবর।

কোন স্টেশনে এক্সপ্রেস ট্রেন থামবে তা নিয়ে এবার নয়া বিধি বেঁধে দিল রেলকর্তৃপক্ষ। রেল সূত্রে খবর, যে সমস্ত স্টেশনে  টিকিট বিক্রি করে দিনে ১৫ হাজার টাকার বেশি আয় সেই স্টেশনগুলিতেই কেবলমাত্র এক্সপ্রেস ট্রেন থামবে। ১৫ হাজার টাকার নীচে যেখানে আয় সেখানে এক্সপ্রেস ট্রেন থামবে না। এদিকে বর্তমানে পাঁচ হাজার আয় রয়েছে এমন স্টেশনেও সাময়িকভাবে স্টপেজ দেওয়া হয়।

তবে রেলওয়ে বোর্ডের ডেপুটি ডিরেক্টর কোচিং বিবেক কুমার সিং গত ২৯ অগস্ট এনিয়ে বিশেষ নির্দেশিকা জারি করেছেন।

ওয়াকিবহাল মহলের মতে, মোটামুটিভাবে কোনও স্টেশনে এক্সপ্রেস ট্রেন দাঁড়ানোর জন্য সব মিলিয়ে ২৫ হাজার টাকা খরচ হয়। এক্ষেত্রে বিদ্যুৎ, ডিজেল, কর্মীদের বেতনের অংশ, পরিচ্ছন্নতা, যাত্রী সুবিধা সহ নানা ব্যাপার রয়েছে।

এদিকে রেলপ্রশাসন সিদ্ধান্ত নিচ্ছে যেখানে ২০জনের কম যাত্রী ওঠানামা করেন সেখানে ট্রেনের স্টপেজ দেওয়ার দরকার নেই।

উত্তরপূর্বে অন্তত ২০টি এমন স্টেশন রয়েছে যেখানে যাত্রী সংখ্যা অত্যন্ত কম। তবে এই নির্দেশ ইস্যু না হওয়া পর্যন্ত আগের নিয়মেই সবকিছু চলবে বলে খবর।

এদিকে রেল সূত্রে খবর, Nautanwa-Durg Express লক্ষ্মীপুর স্টেশনে থামবে। অন্য়দিকে গোরক্ষপুর-মৈলানি এক্সপ্রেস ব্রিমানগঞ্জ স্টেশনে থামবে। ওই স্টেশনগুলিতে যাত্রীদের কাছ থেকে আয় ১৫ হাজারের বেশি।সেকারণেই সেখানে এক্সপ্রেস ট্রেনের নয়া স্টপেজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বন্ধ করুন