বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়া সংসদ ভবনের শিল্যানাসে দেশ হিতে বিভেদ ভুলে একসঙ্গে কাজ করার বার্তা মোদীর
শিল্যানাস অনুষ্ঠানে নরেন্দ্র মোদী (PTI)
শিল্যানাস অনুষ্ঠানে নরেন্দ্র মোদী (PTI)

নয়া সংসদ ভবনের শিল্যানাসে দেশ হিতে বিভেদ ভুলে একসঙ্গে কাজ করার বার্তা মোদীর

  • ঐক্যের বার্তা দিলেন প্রধানমন্ত্রী 

বিতর্কের মধ্যে নতুন সংসদ ভবনের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী। মোদী বলেন যে বর্তমান সংসদ ভবন প্রয়োজন মিটিয়েছে কিন্তু নয়া সংসদ ভবন মানুষের আকাঙ্খাকে পূর্ণ করবে। 

২০১৪ সালে প্রথমবার সংসদে আসার অভিজ্ঞতার কথা তিনি কখনো ভুলতে পারবেন না বলে জানান মোদী। সেই কারণেই তিনি মাথা ঠেকিয়ে গণতন্ত্রের এই মন্দিরকে প্রণাম করেছিলেন,বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন এদিনটি ১৩০ কোটি ভারতীয়র কাছে একটি বিশেষ দিন। নতুন ও পুরনোর সহাবস্থানের প্রতীক হতে চলেছে নয়া সংসদ ভবন বলে জানান মোদী। 

তাঁর কথায় একশো বছরে অনেক বার আপগ্রেড করা হয়েছে বর্তমান সংসদ ভবনকে কিন্তু এবার সেটার বিশ্রাম নেওয়ার সময় এসেছে। পশ্চিমের আগে ভারতে গণতন্ত্রের কথা বলা হয়েছে প্রায় হাজার বছর আগে বলে জানান মোদী। সেই জন্যই অন্যরা যখন ভারতকে গণতন্ত্রের পাঠ পড়াতে যায়, তখন তাঁর অবাক লাগে বলে জানান মোদী। ভারতে গণতন্ত্র পবিত্র, জীবনের একটি অংশ বলে মনে করেন মোদী। তিনি বলেন যে সেই দিনটি খুব দেরি নয় যখন ভারতে গণতন্ত্রের জননী বলে অভিহিত করবে অন্য দেশরা। 

এরপর মোদী বলেন যে সবাইকে ইন্ডিয়া ফার্স্ট, এই শপথ নিতে হবে। সবার সিদ্ধান্তে একটাই কথা আগে মনে রাখতে হবে যে দেশহিত সবার আগে আসতে হবে। বিভেদ থাকতে পারে, কিন্তু মানুষের সেবাই সবার লক্ষ্য থাকা উচিত বলে জানান প্রধানমন্ত্রী। 

৯৭১ কোটি টাকা দিয়ে নয়া সংসদ ভবন তৈরি হবে ২০২২-এর মধ্যে। লোকসভায় ৮৮৮জন সদস্য ও রাজ্যসভায় ৩৮৪ জনের স্থান রাখা হবে নয়া সংসদে, ভবিষ্যতের কথা মাথায় রেখে। 

 

বন্ধ করুন