বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশে সেনাবিরোধী আন্দোলন, ভারতে পালিয়ে এল মায়ানমারের ৩ পুলিশকর্মী
ছবি : এপি ফটো (AP Photo ) (AP Photo)
ছবি : এপি ফটো (AP Photo ) (AP Photo)

দেশে সেনাবিরোধী আন্দোলন, ভারতে পালিয়ে এল মায়ানমারের ৩ পুলিশকর্মী

মিজোরাম-মায়ানমারের সীমানার দৈর্ঘ্য প্রায় ৫১০ কিলোমিটার। মায়ানমারের আন্দোলন আপাতত শান্ত হওয়ার কোনও লক্ষণ নেই। সেক্ষেত্রে এরকম ঘটনা আরও বেশি হওয়ার আশঙ্কা করছে মিজোরামের প্রশাসন।

সেনাবিরোধী আন্দোলনে দেশ উত্তাল। পুলিশের জীবিকা রক্ষা তো দূর, প্রাণরক্ষাই দায়। আর সেই কারণেই তাঁরা ভারতে আশ্রয় চান। বৃহস্পতিবার মিজোরামে ভারত-মায়ানমার সীমান্তে ধরা পড়ার পর এমনই জানালেন ৩ মায়ানমারের নাগরিক।

গত মাসেই মায়ানমারে সেনাবিরোধী জনআন্দোলন চরমে পৌঁছেছে। তবে, তার পর থেকে এটাই প্রথম ভারতে পালিয়ে আসার ঘটনা।

এ প্রসঙ্গে মিজোরামের স্বরাষ্ট্রমন্ত্রী লালচামলিয়ানার মতে, ধৃত ৩ মায়ানমারের নাগরিক খুব সম্ভবত সত্যি কথাই বলছেন। তদন্তকারী আধিকারিকরা সেখানে পৌঁছেছেন। রিপোর্ট আসলে পুরো বিষয়টা জানা যাবে।

সংবাদসংস্থা রয়টার্স-এর রিপোর্ট অনুযায়ী মিজোরামের কিছু প্রশাসনিক আধিকারিকের মতে, অশান্তির জেরে এখনও পর্যন্ত মায়ানমারের অন্তত ১৯ জন পুলিশ-সেনাকর্মী পালিয়ে এসেছেন। সার্চেপ ও চম্পাই জেলায় তাঁরা আশ্রয় গ্রহণ করেছেন। যদিও তাঁদের এই দাবির কোনো প্রমাণ তাঁরা দিতে পারেননি।

যারা এখনও পর্যন্ত ভারতে ঢুকছে তারা আপাতত উদ্বাস্তু তকমা পেতে পারেন। তবে, সরকার তার অন্যথা সিদ্ধান্ত নিলে সেই মতোই ব্যবস্থা নেওয়া হবে। সেক্ষেত্রে তাঁদের স্থানান্তরিত করা হতে পারে।

মিজোরাম-মায়ানমারের সীমানার দৈর্ঘ্য প্রায় ৫১০ কিলোমিটার। মায়ানমারের আন্দোলন আপাতত শান্ত হওয়ার কোনও লক্ষণ নেই। সেক্ষেত্রে এরকম ঘটনা আরও বেশি হওয়ার আশঙ্কা করছে মিজোরামের প্রশাসন। সীমান্তে ও সীমান্তবর্তী এলাকায় আরও আঁটোসাঁটো করা হয়েছে নজরদারি।

বন্ধ করুন