বাংলা নিউজ > ঘরে বাইরে > AFSPA প্রত্যাহার নিয়ে কী ভাবছে কেন্দ্র? জবাব পেতে শাহের দরবারে অভিষেক সহ ৮ সাংসদ
তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

AFSPA প্রত্যাহার নিয়ে কী ভাবছে কেন্দ্র? জবাব পেতে শাহের দরবারে অভিষেক সহ ৮ সাংসদ

  • তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় নেতৃত্বে আট সাংসদের একটি প্রতিনিধি দল আজকে অমিত শাহের সঙ্গে দেখা করবে।

নাগাল্যান্ডে সেনার হাতে সাধারণ মানুষের মৃত্যুর পর থেকেই আফস্পা প্রত্যাহারের দাবি তুলেছে বিভিন্ন রাজনৈতিক দল। এই আবহে নাগাল্যান্ড ইস্যু নিয়ে কথা বলতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল সাংসদরা আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করবেন। আপস্পা নিয়ে কেন্দ্রীয় সরকারের ভাবনা চিন্তা সমপ্রকে ধারণা পেতে তৃণমূলের এই প্রতিনিধিদল দেখা করবেন অমিত শাহ। 

তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় নেতৃত্বে আট সাংসদের একটি প্রতিনিধি দল আজকে অমিত শাহের সঙ্গে দেখা করবেন বলে সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর। নাগাল্যান্ড ইস্যুতে স্মারকলিপি অমিত শাহকে তুলে দিতে চান অভিষেক বন্দ্যোপাধ্যায়। স্মারকলিপিতে সাংসদদের স্বাক্ষর রয়েছে। এই সাক্ষাতের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করার পরিকল্পনা রয়েছে অভিষেকের।

এর আগে সোমবার নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও বলেছিলেন যে তাঁর সরকার নাগাল্যান্ড থেকে আফস্পা প্রত্যাহার করতে কেন্দ্রকে বলতে চলেছে। এই বিষয়ে গতকালই একটি প্রস্তাব পাশ হয় নাগাল্যান্ডের মন্ত্রিসভায়। মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা এবং টিপরাহা আদিবাসী প্রগতিশীল আঞ্চলিক জোটের প্রধান প্রদ্যুত দেববর্মাও এই দাবিকে সমর্থন করেন।

উল্লেখ্য, গত শনিবার অর্থাৎ ৪ ডিসেম্বর নাগাল্যান্ডের মন জেলায় সুরক্ষাবাহিনীর গুলিতে মৃত্যু হয় ৬ জনের৷ তার জেরে অশান্তি এবং গ্রামবাসীর সেনার উপর আক্রমণের ঘটনায় মৃত্যু হয় আরও ৮ জন গ্রামবাসীর৷ সেই ঘটনায় রিপোর্ট তলব করে নোটিস ইস্যু করেছে মানবাধিকার কমিশন৷ পাঠানো হয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা সচিব, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব, নাগাল্যান্ডের মুখ্য সচিব এবং সেরাজ্যের ডিরেক্টর জেনারেল অব পুলিশকে৷ 

 

বন্ধ করুন