বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড বাজারে আনাজের দামে আগুন, নাগালের বাইরে যাচ্ছে আলু-পেঁয়াজ-টম্যাটো
অতিমারী পরিস্থিতিতে গত কয়েক মাসে সবজি বাজারের আগুনে দামে পকেট পুড়ছে মধ্যবিত্তের।
অতিমারী পরিস্থিতিতে গত কয়েক মাসে সবজি বাজারের আগুনে দামে পকেট পুড়ছে মধ্যবিত্তের।

কোভিড বাজারে আনাজের দামে আগুন, নাগালের বাইরে যাচ্ছে আলু-পেঁয়াজ-টম্যাটো

  • অন্যান্য আনাজ তো বটেই, দামের পারদ চড়ায় রোজের পাতে স্থায়ী আলু-পেঁয়াজ ও টম্যাটোর দামের ঠেলায় নাভিঃশ্বাস উঠছে গৃহস্থের।

কোভিড পরিস্থিতিতে গত কয়েক মাসে সবজি বাজারের আগুনে দামে পকেট পুড়ছে মধ্যবিত্তের। অন্যান্য আনাজ তো বটেই, দামের পারদ চড়ায় রোজের পাতে স্থায়ী আলু-পেঁয়াজ ও টম্যাটোর চোখ রাঙানির ঠেলায় নাভিঃশ্বাস উঠছে গৃহস্থের। 

দেশের অন্যান্য বড় শহরের তুলনায় কিছু কম হলেও কলকাতা-সহ পশ্চিমবঙ্গের শহুরে বাজারে পাল্লা দিয়ে প্রতিদিন বাড়ছে আলু-পেঁয়াজের দর। আর টম্যাটোর বাজারমূল্য শতক পেরিয়েছে বহু আগেই। 

ভারতের বড় শহরগুলির বাজারে বর্তমানে আলুর দাম কেজিপ্রতি ঘোরাফেরা করছে ২৫ থেকে ৬০ টাকার মধ্যে, যা কেন্দ্রীয় সরকারের হিসেবে ৪০ টাকার মধ্যে থাকা উচিত। পেঁয়াজও খোলা বাজারে প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৮ থেকে ৬০ টাকার মধ্যে। এক নজরে দেখে নেওয়া যাক দেশের পূর্ব থেকে পশ্চিম এবং উত্তর থেকে দক্ষিণাংশেগর বড় শহরে এই তিন সবজির মূল্য তালিকা।

শহরআলু পেঁয়াজটম্যাটো
ইম্ফল৫০৫০১০০
ইটানগর৫০৫০৮০
শ্রীনগর৫০৪০৭০
লখনউ৩৫৩৬৭০
গুয়াহাটি৩৫৩৮৭০
পটনা৩৬৩৫৬৩
কলকাতা৩৫৪০৮০
দিল্লি৩৭৪৩৬২
গুরগাঁও২৫২০৬০
সোলন ৪০৪০৬০
জম্মু৪০৪৫৬০
দেরাদুন৩৬৩০৬০
রাঁচি৩৭৫০৬০
আমদাবাদ৩৮৩৮৫৮
মুম্বই৪২৪৯৫৬
ইন্দোর২৭২০৫৫
ভুবনেশ্বর৩৪৪৫৫৫
রায়পুর৩৫৩৫৫০
জয়পুর৩৫৩৫৫০
নাসিক৪৩৪৭৪৬
সুরত২৯৪৫৪২
নাগপুর৩৭২৮৪২
চণ্ডীগড়৩০৩০৪০
পুনে৪০৩৩৪৪

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে রফতানির উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে কেন্দ্রীয় সরকার। তাই নিয়ে মহারাষ্ট্রে এর আগেই প্রতিবাদের সুরচড়া হয়েছে। তবে কেন্দ্রের চেষ্টা সত্ত্বেও দামের ঝাঁঝে চোখে অন্ধকার দেখছে গৃহস্থ। সরকারের দাবি, চলতি বছরে পশ্চিম ও দক্ষিণ ভারতে অতিবৃষ্টির কারণে পেঁয়াজের ফলন আশানুরূপ হয়নি বলেই বাজারে জোগান কম হচ্ছে, যার ফলে প্রতিদিনই উর্ধ্বমুখী হচ্ছে দাম। একই কারণে বেড়ে চলেছে টম্যাটো ও আলুর দামও। 

একদিকে ভারী বর্ষণ, অন্য দিকে কোভিড প্রকোপ সামলাতে দেশজুড়ে লকডাউনের ফলে বাজারে সবজি সরবরাহে টান পড়ায় দামের পারদ লাগামছাড়া হয়েছে। একই সঙ্গে ধীরে ধীরে মূল্যবৃদ্ধি হচ্ছে ফল, খাদ্যশস্য ও মশলারও। 

বন্ধ করুন