বাংলা নিউজ > ঘরে বাইরে > বিলাসবহুল প্রমোদতরী চড়তে খসেছিল ২৭ লাখ! কাদায় পড়ে এখন ‘ছেড়ে দে মা…’ দশা

বিলাসবহুল প্রমোদতরী চড়তে খসেছিল ২৭ লাখ! কাদায় পড়ে এখন ‘ছেড়ে দে মা…’ দশা

কাদায় পড়ে এখন ‘ছেড়ে দে মা…’ দশা (via REUTERS)

Grounded cruise ship at Greenland: এক-একটি টিকিটের দাম ভারতীয় মুদ্রায় ২৭ লাখ। প্রমোদতরীর ভিতরে বিলাসের ছড়াছড়ি। সম্প্রতি কাদামাটিতে আটকে গিয়েছে সেই বিশালাকার প্রমোদতরী।

বজ্র আঁটুনি ফস্কা গেরো। গ্রিনল্যান্ডের কাছে কাদামাটিতে আটকে পড়ল একটি বিলাসবহুল প্রমোদতরী। তিনতলার মতো থাকে থাকে গড়ন সেই জাহাজের। যাত্রীদের জন্য বিলাসিতার ছড়াছড়ি অন্দরে। সেই প্রমোদতরীই আটকে পড়ল কাদামাটিতে। গত সোমবার ওই ঘটনা ঘটে। সমুদ্রের নিচে জমে থাকা মাটিতেই আটকেছে প্রমোদতরীর তলদেশ। তার পর থেকে দক্ষ অফিসাররা অনেক চেষ্টা করেছেন জাহাজটিকে বার করে আনার। কিন্তু লাভ হয়নি। ইতিমধ্যেই একটি ট্রলার পাঠানো হয়েছিল প্রমোদতরীর উদ্ধারকাজে। তা দিয়েও একচুল নড়ানো যায়নি বিশালাকার জলযানকে।

(আরও পড়ুন: পিতলের পদ্ম থেকে দার্জিলিংয়ের চা, জি২০ অতিথিদের উপহারের সম্ভার দিল ভারত)

এই প্রমোদতরীতে চড়তে হলে বিপুল অঙ্কের টাকা দিতে হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। সেই টাকা ভারতীয় মুদ্রায় প্রায় ২৭ লাখ। প্রমোদতরীর ভিতর প্রায় সবরকম সুখ স্বাচ্ছন্দ্যের ব্যবস্থা থাকে। এতরকম ব্যবস্থা সত্ত্বেও হঠাৎই আনন্দে ছেদ পড়ল। সোমবার কাদামাটিতে আটকে নড়চড়াই বন্ধ হয়ে যায় জাহাজের। এর মধ্যে বুধবার একটি ট্রলার গিয়েছিল প্রমোদতরী উদ্ধারকাজে। জোয়ারে বেড়ে ওঠা জলের সাহায্য নিয়ে প্রমোদতরীটি টেনে বার করার চেষ্টা হয়। কিন্তু সম্ভব হয়ে ওঠেনি। 

(আরও পড়ুন: ‘ভিন গ্রহের প্রাণীর’ হাজার বছর পুরনো মরদেহ দেখানো হল মেক্সিকোর সংসদে!)

আপাতত বিপর্যয় সামাল দিতে ঘটনাস্থলে রয়েছে ডেনমার্কে জয়েন্ট আর্কটিক কমান্ড। তিনি এই দিন সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, ভিতরের যাত্রীরা বেশ স্বাচ্ছন্দ্যেই রয়েছেন। তাদের এখনও পর্যন্ত কোনও অসুবিধা হচ্ছে না। এমনকী আবহাওয়াও ওই অঞ্চলে খারাপ হয়নি। ফলে নিয়ন্ত্রণেই রয়েছে পরিস্থিতি। যদিও ইতিমধ্যে উদ্ধারকাজের পরিকল্পনা করছে ওই বিপর্যয় মোকাবিলা বাহিনী। যাত্রী ও কর্মীদের মিলিয়ে ২০৬ জন ওই প্রমোদতরীতে আটক রয়েছেন। তাদের যাতে কোনও অসুবিধা না হয়, সেদিকটাও নজর রাখছে কর্তৃপক্ষ। 

কীভাবে উদ্ধার করা হবে ওই যাত্রীদের? বাহিনী প্রধান সংবাদ সংস্থাকে বলেন, একটি টহলদারি যান এসে পৌঁছাবে এলাকায়। সেই যানের মাধ্যমেই উদ্ধার করা হবে আটকে থাকা যাত্রীদের। সেই যাত্রীদের পৌঁছে দেওয়া হবে নিরাপদ স্থানে। ডেনমার্ক বাহিনীর ওই বিশেষ যান শুক্রবার দুপুরে এসে পৌঁছাবে বলে খবর। তার পরই শুরু হবে উদ্ধারকাজ। ততক্ষণ গোটা পরিস্থিতিতে নজর রাখছে উদ্ধার বাহিনী ও প্রমোদতরী সংস্থার কর্তৃপক্ষ। প্রসঙ্গত, ওই প্রমোদতরী আদতে অস্ট্রেলিয়ার সংস্থা অরোরা এক্সপেডিশনের। সেই সংস্থার তরফেও যাত্রীরা সুরক্ষিত আছে বলে বিবৃতি জারি করা হয়।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া? 'সেদিন দেবের সঙ্গে প্রেমের কথা জেনে মা আমায় চড় মেরেছিল', অকপট রুক্মিণী মৈত্র তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি বহু রাজ্যে, বাংলায় বৃষ্টির পূর্বাভাস কী বলছে? মনসা পুজো ২০২৪এর তারিখ কবে? দেবীর আরাধনার বিধি, কাহিনি একনজরে রবিবার রাজভবনে যাচ্ছেন শুভেন্দু অধিকারী, আক্রান্তদের নিয়ে রাজ্যপাল সাক্ষাৎ

T20 WC 2024

ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.