বাড়ি > ঘরে বাইরে > অর্থনীতি সংকুচিত ৩২.৯ শতাংশ, কোভিডের ছুতোয় ভোট পিছিয়ে দেওয়ার চেষ্টায় ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (REUTERS)
ডোনাল্ড ট্রাম্প (REUTERS)

অর্থনীতি সংকুচিত ৩২.৯ শতাংশ, কোভিডের ছুতোয় ভোট পিছিয়ে দেওয়ার চেষ্টায় ট্রাম্প

  • দীর্ঘদিন ধরেই ডেমোক্র্যাটিক পার্টির লোকজন বলাবলি করছে যে হার নিশ্চিত বুঝলে নানান ভাবে বাগড়া দিয়ে গদি দখল করে থাকতে চাইবেন ট্রাম্প। মার্কিন রাষ্ট্রপতির আজকের টুইট নিশ্চিত ভাবেই তাদের সন্দেহকে আরও গাঢ় করবে

অনেক দিন ধরেই জল্পনা চলছিল। অবশেষে বলেই ফেললেন। যাতে মানুষ ঠিক করে, সুরক্ষিত ভাবে ভোট দিতে পারে, তার জন্য রাষ্ট্রপতি নির্বাচন পিছিয়ে দেওয়ার সওয়াল করলেন ডোনাল্ড ট্রাম্প। প্রসঙ্গত একথা এমনই দিনে বললেন ট্রাম্প যেদিন গ্রেট ডিপ্রেশনের পর সবচেয়ে খারাপ হাল এখনকার অর্থনীতির,  তা স্পষ্ট হল জিডিপি সংখ্যায়। 

ক্রমশ সমীক্ষায় জো বাইডেনের থেকে পিছিয়ে যাচ্ছেন ট্রাম্প। নভেম্বরে ভোট। এখনও পর্যন্ত করোনায় দেড় লক্ষের ওপর মানুষ মারা গিয়েছেন আমেরিকায়। সেই পরিস্থিতিতে ট্রাম্পের এই বক্তব্য বিশেষ ইঙ্গিতবাহী বলে মনে করা হচ্ছে। যদিও ভোট পিছিয়ে দেওয়ার অধিকার তার নেই। সেটা করতে পারে মার্কিন কংগ্রেস। 

এদিন ট্রাম্প বলেন যে মেলের মাধ্যমে ভোটিং হলে সেটি অত্যন্ত বেঠিক ও জালি নির্বাচন হবে। সেটি আমেরিকার জন্য অত্যন্ত লজ্জার হবে বলে ট্রাম্প দাবি করেন। এরপর তিনি প্রশ্ন করেন যে ভোটটা কী পিছিয়ে দেওয়া উচিত নয় যাতে মানুষ নিরাপদে, সুরক্ষিত ভাবে ও ঠিক করে নিজেদের মতামত জানাতে পারেন। 

শুধু টুইট করেই ক্ষান্ত হননি, সেটিকে পিন টুইটও করে রেখেছন মার্কিন রাষ্ট্রপতি। অর্থাৎ তাঁর টুইটার প্রোফাইলে কেউ গেলেই, প্রথমে এই টুইট চোখে পড়বে। তবে ট্রাম্পের এই দাবি তাঁর দলের লোকেরাও বিশেষ কল্কে দিচ্ছেন না। গত ২০০ বছরের ওপর ধরে আমেরিকায় নিরবিচ্ছিন্ন ভাবে ভোট হয়েছে নির্ধারিত সময় ধরে। সেখানে করোনার জন্য এবার ভোট পিছিয়ে যাবে,, তেমন সম্ভাবনা খুবই কম। 

তবে করোনার প্রভাব পড়তে শুরু করেছে বিশ্বের সবচেয়ে বিত্তশালী দেশে। দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি সংকুচিত হয়েছে ৩২.৯ শতাংশ। 

দীর্ঘদিন ধরেই ডেমোক্র্যাটিক পার্টির লোকজন বলাবলি করছে যে হার নিশ্চিত বুঝলে নানান ভাবে বাগড়া দিয়ে গদি দখল করে থাকতে চাইবেন ট্রাম্প। মার্কিন রাষ্ট্রপতির আজকের টুইট নিশ্চিত ভাবেই তাদের সন্দেহকে  আরও গাঢ় করবে। 

বন্ধ করুন