বাংলা নিউজ > ঘরে বাইরে > Ukraine Russia War: পিছু হটছে রুশ বাহিনী, ‘ইউক্রেনের ২০০০ কিমি স্বাধীন’, দাবি জেলেনস্কির!
খারকিভ অঞ্চলে পিছু হটেছে রাশিয়া। (via REUTERS)

Ukraine Russia War: পিছু হটছে রুশ বাহিনী, ‘ইউক্রেনের ২০০০ কিমি স্বাধীন’, দাবি জেলেনস্কির!

  • জেলেনস্কি এদিন রাশিয়াকে আক্রমণ শানিয়ে ভাষণে বলেন, ‘আমাদের দেশে দখলদারদের জন্য কোনও স্থান নেই। বিগত কয়েকদিনে রাশিয়া তাঁদের শ্রেষ্ঠ দিক দেখিয়েছে আমাদের। আর তা হল পিছন দিক। তাদের জন্য পালিয়ে যাওয়াই শ্রেষ্ঠ বিকল্প।’

২৪ ফেব্রুয়ারি শুরু হয়েছিল ইউক্রেন যুদ্ধ। এখনও সেই যুদ্ধ শেষ হয়নি। দুই পক্ষেরই রক্তক্ষরণ চলছে। রাশিয়ার আগ্রাসননকে অবশ্য শক্ত হাতে রুখে দিচ্ছে ইউক্রেন। শুধু তাই নয়, দখল হয়ে যাওয়া বহু এলাকাও রুশ বাহিনী থেকে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে ভলোদিমির জেলেনস্কির দেশ। এই আবহে ইউক্রেনের প্রেসিডেন্ট দাবি করলেন যে রুশ বাহিনী থেকে পূর্ব খারকিভের বিস্তীর্ণ এলাকাকে মুক্ত করেছে ইউক্রেনীয় সেনা। (আরও পড়ুন: ‘আধ ঘণ্টায় মাত্র...’, টুইটার আনল ‘এডিট’ বোতাম, কীভাবে কাজ করবে এটি?)

দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ। গত কয়েক সপ্তাহ ধরে এই অঞ্চলটিকে রুশ বাহিনী মুক্ত করতে আক্রমণ চালিয়ে যাচ্ছে ইউক্রেন। তাতে সাফল্য আসছে। ইউক্রেনের হামলার মুখে পড়ে পিছু হটতে হচ্ছে রুশ বাহিনীকে। জেলেনস্কি দাবি করেন ইউক্রেনের ২০০০ কিমি স্বাধীন হয়েছে রাশিয়া থেকে। তবে এই সংখ্যা বর্গ কিলোমিটারের নিরিখে কিনা তা স্পষ্ট করেননি তিনি। এদিকে ইউক্রেনের সেনার তরফে জানানো হয়েছে, রাশিয়ার বাহিনীর হাত থেকে ১০০০ বর্গ কিমি এলাকা মুক্ত করেছে তারা।

আরও পড়ুন: চিনে মেডিক্যাল পড়তে যেতে চান? সতর্কবার্তা জারি ভারতীয় দূতাবাসের

জেলেনস্কি এদিন রাশিয়াকে আক্রমণ শানিয়ে ভাষণে বলেন, ‘আমাদের দেশে দখলদারদের জন্য কোনও স্থান নেই। বিগত কয়েকদিনে রাশিয়া তাঁদের শ্রেষ্ঠ দিক দেখিয়েছে আমাদের। আর তা হল পিছন দিক। তাদের জন্য পালিয়ে যাওয়াই শ্রেষ্ঠ বিকল্প।’ উল্লেখ্য, চলতি মাসের শুরুর দিকে প্রতিআক্রমণ শুরু করেছিল ইউক্রেন। এই সপ্তাহে খারকিভ অঞ্চলে বড়সড় সাফল্য পায় তারা। এই আবহে সৈন্যদের পিছু হটার বিষয়টি জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক। রাশিয়ার দাবি, বালাক্লিয়া এবং ইজিয়ুম এলাকা থেকে পূর্ব দোনেৎস্ক অঞ্চলে বাহিনীর পুনর্গঠন চলবে। এরপর ফের খারকিভ অঞ্চলে রাশিয়া হামলা চালাবে কিনা, তা অবশ্য এখনও স্পষ্ট নয়।

বন্ধ করুন