ইরানে বিমান দুর্ঘটনায় নিহত ১৮০, ধ্বংসস্তূপের মাঝে উদ্ধারকারী দল (রয়টার্স) (via REUTERS)
ইরানে বিমান দুর্ঘটনায় নিহত ১৮০, ধ্বংসস্তূপের মাঝে উদ্ধারকারী দল (রয়টার্স) (via REUTERS)

দেখুন ভিডিও: ইরানে ভয়াবহ বিমান দুর্ঘটনা, মৃত ১৮০

  • বুধবার কাকভোরে ১৭০ জন যাত্রী ও ১০ সহ বিমানকর্মীসহ ইউক্রেনীয় বিমান ভেঙে পড়ল ইরানে।
  • দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন এই বোয়িং ৭৩৭-৮০০ বিমানের ১৮০ জনই,খবর ইরানের সংবাদ মাধ্যম সূত্রে।

বুধবার কাকভোরে ১৭০ জন যাত্রী ও ১০ সহ বিমানকর্মীসহ ইউক্রেনীয় বিমান ভেঙে পড়ল ইরানে। দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন এই বোয়িং ৭৩৭-৮০০ বিমানের ১৮০ জনই,খবর ইরানের সংবাদ মাধ্যম সূত্রে। ইউক্রেন ইন্টারন্যাশাল এয়ারলাইনসের এই বিমানটি ইরানের রাজধানী তেহেরানের ইমাম খোমেইনি এয়ারপোর্ট থেকে উড়ান ভরার কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে।

ইতিমধ্যেই তেহেরানের দক্ষিণপশ্চিমে অবস্থিত এই দুর্ঘটনাস্থলে পাঠানো হয়েছে একটি তদন্তকারী দল, জানিয়েছেন ইরানের অসামরিক বিমান পরিবহণের মুখপাত্র রেজা জাফারদহ।

‘ইমাম খোমেইনি বিমানবন্দর থেকে উড়ান ভরার পর পারান্দ এবং শাহরিয়ারের মাঝে ভেঙে পড়ে এই বিমান, ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে জাতীয় বিমানচালনা দফতরের একটি তদন্তকারী দল’, জানান জাফারদহ।

বোয়িং ৭৩৭-৮০০ বিমানের ভাঙা টুকরো (রয়টার্স)
বোয়িং ৭৩৭-৮০০ বিমানের ভাঙা টুকরো (রয়টার্স) (via REUTERS)



ইরানের জাতীয় টেলিভিশন সূত্রে খবর, দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন সকলেই। কিভাবে ভেঙে পড়ল এই বোয়িং ৭৩৭-৮০০ বিমান তা নিয়ে ধোঁয়াশা রয়েছে, তবে প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে যান্ত্রিক গোলযোগের কারণেই ভেঙে পড়ে এই বিমান। বুধবার স্থানীয় সময় ভোর সওয়া ৫টা নাগাদ ইউক্রেনেক রাজরানী কিয়েভের বোরিস্পিল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা দেয় এই দুর্ঘটনাগ্রস্থ বিমান। দুর্ঘটনার একটি ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।



মার্কিন ড্রোন হামলায় ইরানি কমান্ডার জেনারেল কাসেম সোলেমানির মৃত্যুর পর থেকেই উত্তপ্ত মধ্যপ্রাচ্য। কয়েকঘন্টা আগেই ইরাকের মার্কিন বেক ক্যাম্পে মিশাইল হামলা চালিয়ে ইরান। তার পরপরই ইউক্রেনীয় যাত্রীবিমানের ভেঙে পড়ার ঘটনায় উদ্বিগ্ন আন্তর্জাতিক মহল।






যাত্রী পরিবহণের জন্য বহুল ব্যবহৃত বিমান ৭৩৭-৮০০। বিশ্বজুড়ে প্রায় সব বিমানসংস্থাই এই মডেলের বিমান ব্যবহার করে থাকে। বোয়িং ৭৩৭-ম্যাক্স বিমানের পুরোনো সংস্করণ এটি।

বন্ধ করুন