বাড়ি > ঘরে বাইরে > এবার দাম বুঝে ফসল বেচবেন কৃষক, অত্যাবশকীয় পণ্য আইনে জরুরি সংস্কার কেন্দ্রের
সমস্ত পণ্যের দাম যাচাই করে বিক্রি বা মজুত করবেন কৃষিজীবীরা।
সমস্ত পণ্যের দাম যাচাই করে বিক্রি বা মজুত করবেন কৃষিজীবীরা।

এবার দাম বুঝে ফসল বেচবেন কৃষক, অত্যাবশকীয় পণ্য আইনে জরুরি সংস্কার কেন্দ্রের

  • সংশোধিত আইনে এবার থেকে কৃষকরা তাঁদের উৎপাদন রফতানি বা মজুত করার বিষয়ে স্বাধীন সিদ্ধান্ত নিতে পারবেন।

কৃষকদের সুবিধা দিতে নিত্য প্রয়োজনীয় পণ্য তালিকা থেকে বাদ দেওয়া হল খাদ্যশস্য, ডাল ও ভোজ্যতেল। এখন থেকে এই সমস্ত পণ্যের দাম যাচাই করে বিক্রি বা মজুত করবেন কৃষিজীবীরা।

বুধবার সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এ দিনই বিকেলে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি জানিয়েছেন, বৈঠকে অত্যাবশ্যকীয় পণ্য আইনে কিছু সংশোধন করা হয়েছে। 

সংশোধিত আইনে এবার থেকে কৃষকরা তাঁদের উৎপাদন রফতানি বা মজুত করার বিষয়ে স্বাধীন সিদ্ধান্ত নিতে পারবেন। অর্থাৎ, যেখানে বেশি দাম পাবেন, সেখানেই উৎপাদিত পণ্য বিক্রি করতে পারবেন। জাভড়েকরের দাবি, গত প্রায় ৫০ বছর ধরে এই আইন সংশোধনের দাবি বকেয়া পড়েছিল।

মন্ত্রী জানিয়েছেন, ভারতের ‘এক দেশ এক বাজার’ নীতি বাস্তবায়িত করার লক্ষে এই পদক্ষেপ অত্যন্ত জরুরি। এর ফলে কৃষকরা আর কৃষি উৎপাদক বাজার কমিটির নিয়ন্ত্রণে থাকবেন না। পাশাপাশি, এর জেরে কৃষিক্ষেত্রে বিনিয়োগ বাড়বে বলেও দাবি করেন মন্ত্রী।

এ দিনের সাংবাদিক বৈঠকে জাভড়েকররের সঙ্গেই উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। বৈঠকে অত্যাবশকীয় পণ আইনে কী কী পরিবর্তন আনা হয়েছে, তা সবিস্তারে বলেন তিনি। করোনা সংক্রমণজনিত লকডাউন পরবর্তী পর্বে কৃষিক্ষেত্র চাঙ্গা করার লক্ষেই আইনে পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী। 

 

বন্ধ করুন