বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার দাম বুঝে ফসল বেচবেন কৃষক, অত্যাবশকীয় পণ্য আইনে জরুরি সংস্কার কেন্দ্রের

এবার দাম বুঝে ফসল বেচবেন কৃষক, অত্যাবশকীয় পণ্য আইনে জরুরি সংস্কার কেন্দ্রের

সমস্ত পণ্যের দাম যাচাই করে বিক্রি বা মজুত করবেন কৃষিজীবীরা।

সংশোধিত আইনে এবার থেকে কৃষকরা তাঁদের উৎপাদন রফতানি বা মজুত করার বিষয়ে স্বাধীন সিদ্ধান্ত নিতে পারবেন।

কৃষকদের সুবিধা দিতে নিত্য প্রয়োজনীয় পণ্য তালিকা থেকে বাদ দেওয়া হল খাদ্যশস্য, ডাল ও ভোজ্যতেল। এখন থেকে এই সমস্ত পণ্যের দাম যাচাই করে বিক্রি বা মজুত করবেন কৃষিজীবীরা।

বুধবার সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এ দিনই বিকেলে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি জানিয়েছেন, বৈঠকে অত্যাবশ্যকীয় পণ্য আইনে কিছু সংশোধন করা হয়েছে। 

সংশোধিত আইনে এবার থেকে কৃষকরা তাঁদের উৎপাদন রফতানি বা মজুত করার বিষয়ে স্বাধীন সিদ্ধান্ত নিতে পারবেন। অর্থাৎ, যেখানে বেশি দাম পাবেন, সেখানেই উৎপাদিত পণ্য বিক্রি করতে পারবেন। জাভড়েকরের দাবি, গত প্রায় ৫০ বছর ধরে এই আইন সংশোধনের দাবি বকেয়া পড়েছিল।

মন্ত্রী জানিয়েছেন, ভারতের ‘এক দেশ এক বাজার’ নীতি বাস্তবায়িত করার লক্ষে এই পদক্ষেপ অত্যন্ত জরুরি। এর ফলে কৃষকরা আর কৃষি উৎপাদক বাজার কমিটির নিয়ন্ত্রণে থাকবেন না। পাশাপাশি, এর জেরে কৃষিক্ষেত্রে বিনিয়োগ বাড়বে বলেও দাবি করেন মন্ত্রী।

এ দিনের সাংবাদিক বৈঠকে জাভড়েকররের সঙ্গেই উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। বৈঠকে অত্যাবশকীয় পণ আইনে কী কী পরিবর্তন আনা হয়েছে, তা সবিস্তারে বলেন তিনি। করোনা সংক্রমণজনিত লকডাউন পরবর্তী পর্বে কৃষিক্ষেত্র চাঙ্গা করার লক্ষেই আইনে পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী। 

 

ঘরে বাইরে খবর

Latest News

T20 বিশ্বকাপে দ্রুততম শতরান, সেরা পাঁচে দু'বার রয়েছে গেইলের নাম নারীর নাকে অজান্তেই বাসা বেঁধেছে শত শত পোকা, ডাক্তাররাও অবাক! ৯১ বয়সে ধনকুবের মহিলা হলেন ১০০ কোটি ডলারের মালিক, ভারতের বয়স্কতম বিলিয়নিয়ার রণবীর দিলেও ভোট দেওয়ার অধিকার নেই আলিয়ার, তালিকায় রয়েছেন বি-টাউনের এই তারকারাও অলস জীবনযাপন করছেন? শরীরকে সক্রিয় রাখতে সেরা উপায় বাতলে দিল সরকারি সংস্থা ৫০% বিজেপি-কংগ্রেস প্রার্থীদের ৫ কোটি টাকার সম্পত্তি, ২৭% আসনে পরিবারতন্ত্র Cannes-এর সাজে দেশি ফ্যাশনের ছোঁয়া! সাদা পোশাকে নজর কাড়লেন বঙ্গতনয়া অনসূয়া না ফেরার দেশে ‘আত্মারাম’, ক্যানসারের সঙ্গে লড়াইয়ের পর চলে গেলেন উদয়শঙ্কর পাল ২ দিনের মধ্যে নিম্নচাপ তৈরি, শুক্রে বাড়বে শক্তি, ‘ঘূর্ণিঝড়ের’ আগে সতর্কতা জারি ঝাপসা হয়ে গেল এয়ার ইন্ডিয়ার ককপিটের জানালা, কিচ্ছু দেখা যাচ্ছে না

Latest IPL News

‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.