বাংলা নিউজ > ঘরে বাইরে > এপ্রিল থেকে গাড়ির সামনের আসনে জোড়া এয়ারব্যাগ আবশ্যিক করছে কেন্দ্র
যাত্রী নিরাপত্তার স্বার্থে গাড়ির সামনের আসনে জোড়া এয়ারব্যাগ যুক্ত বাধ্যতামূলক করার প্রস্তাব দিল কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক।
যাত্রী নিরাপত্তার স্বার্থে গাড়ির সামনের আসনে জোড়া এয়ারব্যাগ যুক্ত বাধ্যতামূলক করার প্রস্তাব দিল কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক।

এপ্রিল থেকে গাড়ির সামনের আসনে জোড়া এয়ারব্যাগ আবশ্যিক করছে কেন্দ্র

  • গাড়িতে চালকের পাশে আসীন যাত্রীর জন্য এয়ারব্যাগ আবশ্যিক করার প্রস্তাব দিল কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক।

গাড়ির সামনের আসনে চালকের পাশে আসীন যাত্রীর জন্য এয়ারব্যাগ আবশ্যিক করার প্রস্তাব দিল কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক।

মঙ্গলবার পেশ করা প্রস্তাব অনুযায়ী, এই নতুন নিয়ম ২০২১ সালের এপ্রিল মাস থেকে গাড়ির নতুন মডেলে এবং ২০২১ সালের জুন মাস থেকে পুরনো গাড়ির ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে।   

নতুন এই নিয়ম চালুর ক্ষেত্রে জনসাধারণের মতামত জানতে আগ্রহী মন্ত্রক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘সংশ্লিষ্ট সকলের মন্তব্য/পরামর্শ বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার ৩০ দিনের মধ্যে এই এমেল অ্যাড্রেসে পাঠান: comments-morth@gov.in’।

কেন্দ্রীয় মন্ত্রকের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে মঙ্গলবার তাদের প্রতিক্রিয়া জানিয়েছে ফেডারেশন অফ অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন (FADA)। সংগঠনের যুক্তি, যাত্রী নিরাপত্তার স্বার্থে গাড়ির সামনের আসনে জোড়া এয়ারব্যাগ যুক্ত বাধ্যতামূলক হলে বাহনের দাম বাড়বে এবং সে ক্ষেত্রে বিক্রির উপরে প্রভাব এড়ানোর জন্য অতিরিক্ত খরচ বহন করতে হবে নির্মাতাদেরই।

সংগঠনের সভাপতি ভিঙ্কেশ গুলাটি জানিয়েছেন, ‘গাড়িতে জোড়া এয়ারব্যাগ বাধ্যতামূলক করতে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের উদ্যোগকে স্বাগত জানাচ্ছে FADA। আন্তর্জাতিক মানের সঙ্গে তাল মিলিয়ে ভারতের উচিত এই বহু প্রতীক্ষিত নিরাপত্তা বিধি অনুসরণ করা।’ 

তিনি বলেন, এর আগে BS-VI বায়ুদূষণ বিধি মানার ফলে গাড়ির দাম একলাফে অনেকটাই বেড়ে গিয়েছিল। এবার নিরাপত্তার খাতিরে গাড়ির সামনের আসনে জোড়া এয়ারব্যাগ বসালেও অনুরূপ প্রভাব দেখা দেবে বলে গুলাটি জানিয়েছেন।

বন্ধ করুন