বাড়ি > ঘরে বাইরে > Unlock2- প্রকাশিত আনলক ২-এর নির্দেশিকা, বন্ধ থাকবে স্কুল, কলেজ, মেট্রো, সিনেমা হল
ফাইল ছবি (PTI)
ফাইল ছবি (PTI)

Unlock2- প্রকাশিত আনলক ২-এর নির্দেশিকা, বন্ধ থাকবে স্কুল, কলেজ, মেট্রো, সিনেমা হল

 প্রকাশিত আনলক ২-এর নির্দেশিকা, বন্ধ থাকবে স্কুল, কলেজ, মেট্রো, সিনেমা হল

প্রকাশিত হল আনলক ২-এর গাইডলাইনস। ৩১ জুলাই অবধি চলবে আনলক ২। এই সময় বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান, সিনেমা হল ও মেট্রো ইত্যাদি। মঙ্গলবার বিকাল চারটের সময় প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন বলে জানা গিয়েছে। সেখানে করোনা পরিস্থিতি নিয়ে তিনি বিষদে বলবেন বলে মনে করা হচ্ছে। 

এদিনকার নির্দেশিকা অনুযায়ী  কনটেনমেন্ট জোনে চলতে থাকবে লকডাউন। প্রয়োজনে বাফার জোনগুলিতে অতিরিক্ত বিধিনিষেধ জারি করতে পারে জেলা প্রশাসন বলে জানিয়েছে কেন্দ্র। বাফার জোন অর্থাত্ যেগুলি কনটেনমেন্ট জোন নয়, কিন্তু দ্রুত হারে কেস বাড়ছে। 

শিক্ষা প্রতিষ্ঠান ৩১ জুলাই অবধি বন্ধ থাকলেও ১৫ জুলাইয়ের পর খুলে যাবে গভর্নমেন্ট ট্রেনিং সেন্টারগুলি। এবার থেকে নাইট কার্ফু রাত ১০ থেকে সকাল ৫ টা অবধি থাকবে। আগামী মাসে ধীরে ধীরে ট্রেন ও বিমানের সংখ্যা বাড়ানো হবে বলেও জানানো হয়েছে। দোকানে সামাজিক দূরত্ব বজায় রেখে পাঁচ জনের বেশি লোক আসতে পারবে বলেও জানানো হয়েছে। 

তবে বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান, আন্তর্জাতিক বিমান, মেট্রো রেল, সিনেমা হল, জিম, সুইমিং পুল, এন্টারটেনমেন্ট পার্ক, থিয়েটার, বার, অডিটোরিয়াম। এছাড়াও সমসস্ত রকমের সামাজিক, রাজনৈতিক জমায়েত, খেলাধুলো, বিনোদন ও সাংস্কৃতিক জমায়েত আপাতত বন্ধ থাকবে। 

স্বরাষ্ট্রসচিব রাজীব ভাল্লা সমস্ত রাজ্যের মুখ্য সচিবদের চিঠিতে বলেছেন যে এটা নিশ্চিত করতে হবে যে সব নিয়ম  ঠিক ঠাক করে মানা হচ্ছে। প্রয়োজনে এই সব নিয়ম আরও আঁটোসাঁটো করতে পারে রাজ্যগুলি। কিন্তু কোনও ভাবেই যেই কাজগুলি মানা করা আছে, সেগুলি চালু করতে পারবে না রাজ্যগুলি। তবে ভাল্লা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন কোনও রাজ্য  অন্য রাজ্য থেকে আসা মাল বা মানুষ আটকাতে পারবে না। সেরকম যাতায়াতাের জন্য কোনও আলাদা পাস বা পার্মিটও লাগবে না বলে স্পষ্ট করে দিয়েছে কেন্দ্র। 

ভারতে এই মুহূর্তে করোনা আক্রান্ত প্রায় ৫.৫ লক্ষ মানুষ। তবে এর মধ্যে প্রায় ৬০ শতাংশ সুস্থ হয়ে গিয়েছেন। 

বন্ধ করুন