বাংলা নিউজ > ঘরে বাইরে > UP Assembly Poll Phase 2: ১৪ ফেব্রুয়ারি ৫৫ আসনে বহু হেভিওয়েটের ভাগ্য পরীক্ষা! একনজরে ভোট-ম্যাপ

UP Assembly Poll Phase 2: ১৪ ফেব্রুয়ারি ৫৫ আসনে বহু হেভিওয়েটের ভাগ্য পরীক্ষা! একনজরে ভোট-ম্যাপ

উত্তরপ্রদেশে ভোট গ্রহণের ছবি। ছবি সৌজন্য- Photo by Sunil Ghosh / Hindustan Times

উত্তরপ্রদেশের ৯ জেলার মধ্যে ৫৫ আসনের ৮ টি জায়গাকে 'স্পর্শকাতর' এলাকা হিসাবে চিহ্নিত করা হয়েছে। এই এলাকার মধ্যে রেয়েছে সম্ভালপুর, সাহারানপুর, বিজনৌরের মতো জায়গা।

৪০৩ আসনের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন ২০২২ এর দ্বিতীয় দফার ভোট পর্ব সম্পন্ন হতে চলেছে ১৪ ফেব্রুয়ারি। দেশের ৫ রাজ্যে বিধানসভা নির্বাচনে সোমবার উত্তরপ্রদেশ ছাড়াও একাধিক রাজ্যের বিভিন্ন জায়গায় ভোটগ্রহণ পর্ব চলবে। উল্লেখ্য, উত্তরপ্রদেশের ভোট মহারণে সোমবার ভাগ্য পরীক্ষা হতে চলেছে সেরাজ্যের ৯ জেলার ৫৫ আসনের প্রার্থীদের। এই প্রার্থী তালিকায় রয়েছেন গোবলয় রাজনীতির একাধিক হেভিওয়েট প্রার্থী। ভোট ঘিরে কেন্দ্রীয় নিরাপত্তা ছাড়াও সোশ্যাল মিডিয়ার দিকেও আলাদা করে নজরদারি রাখছে পুলিশ প্রশাসন।

উত্তরপ্রদেশের ৯ জেলার মধ্যে ৫৫ আসনের ৮ টি জায়গাকে 'স্পর্শকাতর' এলাকা হিসাবে চিহ্নিত করা হয়েছে। এই এলাকার মধ্যে রেয়েছে সম্ভালপুর, সাহারানপুর, বিজনৌরের মতো জায়গা। প্রসঙ্গত, উত্তরপ্রদেশের দ্বিতীয় দফার ভোটে ভাগ্য পরীক্ষা হতে চলেছে ৫৮৬ জন প্রার্থীর। ভোট হবে সাহারনপুর, বিজনৌর, মোরাদাবাদ, সাম্ভালপুর, রামপুর, আমরোহা, বারেলি, বাদাউন , সাহাজাহানপুরে। উত্তরপ্রদেশের ভোট মানচিত্র বলছে, রাত পোহালেই যে সমস্ত এলাকায় ভোট সেখানে বারলেভি ও দেওবন্দ নেতাদের প্রভাব প্রবল। এছাড়াও এই ৯ জেলার ৫৫ আসনের বেশিরভাগ এলাকাতেই রয়েছে সমাজবাদী পার্টির দাপট।

২০১৭ সালের বিধানসভা ভোটের ফলাফলের নিরিখে এই ৫৫টি আসনকে যদি দেখা যায়,তাহলে দেখা যাবে এখানের ৩৮ টি এলাকায় জয় পেয়েছিল সেবার বিজেপি। কংগ্রেস ও বিএসপি দুটি করে আসন পেয়েছিল। সমাজবাদী পার্টির নিজের গড় এই সমস্ত এলাকা খেকে ১৫ টি আসনে জয় পেয়েছিল। এরমধ্যে ১০ টি আসনেই বিভিন্ন মুসলিম প্রার্থীর জয় পরিলক্ষিত হয়েছিল। দ্বিতীয় দফার ভোটে যে সমস্ত হেভিওয়েট নেতার ভাগ্য পরীক্ষা হতে চলেছে, তাঁদের মধ্যে রয়েছেন মহম্মদ আজম খান, বিজেপির প্রাক্তন মন্ত্রী ধরম সিং সাইনি, যিনি সদ্য সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছেন। এছাড়াও আগামীকাল আগামীকাল ভাগ্যপরীক্ষা হবে উত্তরপ্রদেশের মন্ত্রী সুরেশ খান্নার। এদিকে এই দফার ভোট পর্বে রয়েছেন আজম খানের ছেলে আবদুল্লাহ আজমও দাঁড়িয়েছেন ভোটে। তাঁর বিরুদ্ধে রয়েছেন রামপুরের তাবড় রাজনৈতিক পরিবারের সন্তান হায়দর আলি খান। বিলাসপুরে ভোটের প্রার্থী বিজেপির বলদেব সিং আউলাখ, মহেশ চন্দ্র গুপ্ত, গুলাব দেবী। বরেলি ক্যান্টনমেন্ট থেকে ভোটে লড়ছেন কংগ্রেসের সুপ্রিা অ্যারোন।

বন্ধ করুন