বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতকে যুদ্ধবিমানে ব্যবহারের জন্য হারপুন মিসাইল ও টর্পেডো বিক্রি করবে আমেরিকা

ভারতকে যুদ্ধবিমানে ব্যবহারের জন্য হারপুন মিসাইল ও টর্পেডো বিক্রি করবে আমেরিকা

ভারতীয় বায়ুসেনার এই পি-৮১ বিমানেই যুক্ত করা হবে আমেরিকা থেকে কেনা ক্ষেপণাস্ত্র ও টরপেডো।

যুদ্ধজাহাজ ও সাবমেরিন ধ্বংসকারী পি-৮১ যুদ্ধবিমানে অত্যাধুনিক মানের এই দুই অস্ত্র ব্যবহার করা হবে।

ভারতকে হার্পুন ব্লক ২ ক্ষেপণাস্ত্র ও লাইটওয়েট টর্পেডো বিক্রি করার উদ্দেশে ১৫.৫০ কোটি ডলার মূল্যের দু’টি চুক্তি সই করল আমেরিকার স্বরাষ্ট্র দফতর। শত্রুপক্ষের যুদ্ধজাহাজ ও সাবমেরিন ধ্বংসকারী পি-৮১ যুদ্ধবিমানে অত্যাধুনিক মানের এই দুই অস্ত্র ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, ১০টি এজিএম-৮৪এল হার্পুন ব্লক ২ ক্ষেপণাস্ত্রের প্রতিটি ১২৪ কিমি দূরে লক্ষ্যভেদ করতে সক্ষম, এবং তার দাম পড়ছে ৯.২ লাখ ডলার। ১৬টি এমকে ৫৪ অল আপ লাইটওয়েট টর্পেডো এবং সেই সঙ্গে তিনটি এমকে ৫৪ এক্সারসাইজ টর্পেডোর দাম পড়ছে ৬.৩ লাখ ডলার।

পেন্টাগন-এর দাবি, হার্পুন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা জলযুদ্ধে পি-৮১ যুদ্ধবিমানে ব্যবহার করার জন্য অত্যন্ত শক্তিশালী। সংস্থা এক বিবৃতি মারফৎ জানিয়েছে, ‘আঞ্চলিক হামলা ঠেকাতে এবং অন্তর্বর্তী নিরাপত্তা জোরদার করতে ভারত এই অত্যাধুনিক সামরিক সরঞ্জাম ব্যবহার করবে। নিজস্ব সেনাবাহিনীতে এই যুদ্ধ উপকরণগুলি যুক্ত করতে ভারতের কোনও অসুবিধা হবে না।’

জানা গিয়েছে, হার্পুন মিসাইল তৈরি করবে বোয়িং, এবং তা পি-৮১ যুদ্ধবিমানে যুক্ত করা হবে। এই বিমানের নকশা তৈরি করা হয়েছে দূরপাল্লার সাবমেরিন যুদ্ধ, আকাশযুদ্ধ ছাড়াও নজরদারি, গোয়েন্দা ও প্রত্যাঘাতজনিত অভিযানের কথা মাথায় রেখে।

৩.৮৪ মিটার দীর্ঘ ক্ষেপণাস্ত্রটির ওজন ৫০০ পাউন্ড। এর শিরোভাগে রয়েছে তীব্র বিস্ফোরণ ঘটাতে সক্ষম ওয়ারহেড, যা উপকূল যুদ্ধ এবং আকাশে শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে খুবই কার্যকরী।

পেন্টাগনের মতে, এই চুক্তির ফলে আমেরিকা-ভারত সম্পর্ক আরও মজবুত হবে এবং সেই সূত্রে ভারত-প্রশান্ত মহাসাগর ও দক্ষিণ চিন সাগরাঞ্চলে রাজনৈতিক স্থিতিশীলতা, শান্তি ও অর্থনৈতিক প্রগতি স্থাপন করতে ভারতের মতো শক্তিশালী দেশের হাত আরও শক্ত করবে।

ঘরে বাইরে খবর

Latest News

রেমাল বিদায়ে বাংলায় কি কমবে বৃষ্টি? জুনের শুরুতেই ফের ভাসতে পারে কলকাতা ‘আমি রূপকথার গল্পের খারাপ সৎ মা নই…’, জাভেদের প্রথম স্ত্রীকে নিয়ে অকপট শাবানা WhatsApp-এ ভুল ভয়েস নোট পাঠিয়ে ফেলেছেন? জানুন পাঠানোর আগে কীভাবে শুনবেন সেটি লাইনচ্যুত লোকাল ট্রেন, মঙ্গল সকালে ব্যাহত রেল পরিষেবা, এখন কী পরিস্থিতি? বর্ডার-গাভাসকর ট্রফির আগে অস্ট্রেলিয়ায় এ-দলের ২টি ম্যাচ খেলবে ভারত- দেখুন সূচি 'মোদী চিনের সঙ্গে ডিসকো করছেন',প্রধানমন্ত্রীর 'মুজরা' মন্তব্যের প্রসঙ্গে ওয়াইসি ষষ্ঠীতে বাংলায় কত আসন জিতবে BJP? রাজ্যে দলের ফল নিয়ে যোগ-বিয়োগ করে যা বললেন শাহ… সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ৮ সপ্তাহ সময় বিষ্ণুপুরে স্ট্রংরুম থেকে EVM বদলের চেষ্টার অভিযোগ, রিপোর্ট তলব করল কমিশন কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.