বাংলা নিউজ > ঘরে বাইরে > US India Military Drill Near LAC: বেজিংকে পালটা চোখ রাঙানি, চিন সীমান্তের কাছে যৌথ সামরিক মহড়া ভারত-আমেরিকার!

US India Military Drill Near LAC: বেজিংকে পালটা চোখ রাঙানি, চিন সীমান্তের কাছে যৌথ সামরিক মহড়া ভারত-আমেরিকার!

চিন সীমান্তের কাছে যৌথ সামরিক মহড়া ভারত-আমেরিকার (ANI)

বেজিংকে পালটা চোখ রাঙিয়ে যৌথ সামরিক মহড়ায় নামতে চলেছে ভারত ও আমেরিকায়। নিক্কেই এশিয়ার রিপোর্ট অনুযায়ী, উত্তরাখণ্ডে ভারত-চিন সীমান্তের খুব কাছেই অক্টোবর মাসে যৌথ সামরিক মহড়া দিতে চলেছে ভারত ও মার্কিন সেনা।

তাইওয়ানের খুব কাছেই সামরিক মহড়া শুরু করেছে চিন। মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পরই এই উস্কানিমূলক কার্যকলাপ শুরু করেছে পিএলএ। এই আবহে এবার বেজিংকে পালটা চোখ রাঙিয়ে যৌথ সামরিক মহড়ায় নামতে চলেছে ভারত ও আমেরিকায়। নিক্কেই এশিয়ার রিপোর্ট অনুযায়ী, উত্তরাখণ্ডে ভারত-চিন সীমান্তের খুব কাছেই অক্টোবর মাসে যৌথ সামরিক মহড়া দিতে চলেছে ভারত ও মার্কিন সেনা।

রিপোর্ট অনুযায়ী, ১০ হাজার ফিট উচ্চতায় উত্তরাখণ্ডের অউলিতে এই যৌথ সামরিক মহড়া হতে চলেছে আগামী ১৮ থেকে ৩১ অক্টোবর। প্রশান্ত মহাসাগরে নিযুক্ত মার্কিন সামরিক বাহিনীর তথ্য অনুযায়ী, উচ্চতায় যুদ্ধ অনুশীলনের উপর জোর দেওয়া হবে এই যৌথ মহড়ার সময়। প্রসঙ্গত, বার্ষিক ‘যুদ্ধ অভ্যাস’ অস্বাভাবিক নয়। তবে এই যৌথ মহড়ার স্থান, কাল বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

আরও পড়ুন: বিমান যাত্রা নিয়ে নয়া নির্দেশিকা DGCA-র, এবার থেকে এই যাত্রীরা উঠতে পারবেন না বিমানে

ইউএস আর্মি প্যাসিফিকের মেজর জোনাথন লুইস নিক্কেই এশিয়াকে বলেছেন, এই বছরের যুদ্ধ অনুশীলনের মূল লক্ষ্য ঠান্ডা এবং উচ্চতার সঙ্গে মানিয়ে নিয়ে সামরিক মহড়া। প্রঙ্গত, যেখানে এই মহড়া হবে, সেটি প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে মাত্র ৯৫ কিলোমিটার দূরে। এর আগে ২০১৪, ২০১৬ এবং ২০১৮ সালেও উত্তরাখণ্ডে ভারতের তরফে যুদ্ধ অনুশীলনের আয়োজন করা হয়েছিল। তবে প্রতিবারই চিন সীমান্ত থেকে মহড়ার স্থান অন্তত ৩০০ কিমি দূর ছিল। চিন সীমান্তের এত কাছে কোনওদিন এর আগে ভারতে যুদ্ধ মহড়া হয়নি।

আরও পড়ুন: বাতিল হল এই ব্যাঙ্কের লাইসেন্স, আমানতকারীরা তুলতে পারবেন না তাঁদের সঞ্চয়

উল্লেখ্য, ভারত-চিন সীমান্ত বিবাদ তৃতীয় বর্ষে পড়েছে। ২০২০ সালের গালওয়ান সংঘর্ষের পর থেকেই দুই দেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। এই আবহে তিব্বতে চিন একাধিকবার সামরিক মহড়া করেছে। এদিকে তাইওয়ান ইস্যুতে আমেরিকার সঙ্গেও চিনের সম্পর্ক তলানিতে। সরাসরি হুমকি দিয়েও মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর রুখতে পারেনি বেজিং। এরই মাঝে বিভিন্ন সময় চতুর্দেশীয় জোট কোয়াডকে কটাক্ষ করে এসেছে চিন। এই পরিস্থিতিতে চিন সীমান্তের এত কাছে ভারত-আমেরিকার যৌথ সামরিক অভিযান সরাসরি বেজিংকে বার্তা পৌঁছে দেওয়া। এদিকে উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য আমেরিকা যে ভারতের উপর কতটা নির্ভরশীল, তাও একবার প্রকাশ্যে আসছে এই যুদ্ধ অভ্যাসের হাত ধরে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

T20 WC 2024: WI-এর বিরুদ্ধে নামার আগে অনুশীলনই করতে পারল না NZ, বিরক্ত কিউয়ি কোচ ৪-৯-৪- দুরন্ত বোলিং ফিগার আর্শের, ইতিহাস গড়ে ভাঙলেন অশ্বিনের ১০ বছর আগের রেকর্ড ফের ব্যর্থ, নিউইয়র্কে চলল না কোহলির ম্যাজিক! T20I-তে লজ্জার নজির গড়লেন বিরাট ‘ডায়মন্ডহারবারে ১০ লাখের বেশি ছাপ্পা,’ দাবি শুভেন্দুর, আদালতে যাচ্ছে বিজেপি ভারতকে কেন ৫ পেনাল্টি রান দিলেন আম্পায়াররা? কারণটা কী? হাসি ফুটল পাকিস্তানে কুয়েতে অগ্নিকাণ্ড, মৃত ভারতীয়দের পরিবারের পাশে সরকার,মিটিংয়ে মোদী, চালু Helpline ভিডিয়ো: সিরাজ যখন সুপারম্য়ান! উড়ে দুরন্ত ক্যাচ নিয়ে শেষ করলেন নীতীশের ইনিংস ৩য় বিয়ের পর প্রথম জামাইষষ্ঠী! ‘কচি বউ'কে নিয়ে কাঞ্চনের সেলিব্রেশন, কেমন সাজলেন? ইভিএম বদল হয়েছিল, যতদূর যেতে হয় যাব, ভোটে পরাজিত হয়েই নয়া দাবি নিশীথের প্রথম বলেই আউট! প্রথমবার ICC টুর্নামেন্টে গোল্ডেন ডাক বিরাটের, হল ‘লজ্জার’ নজিরও

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.