বাংলা নিউজ > ঘরে বাইরে > Whatsapp -এ পাওয়া যাবে ভ্যাকসিনের শংসাপত্র, জানুন উপায়
হোয়াটসঅ্যাপেও পাওয়া যাবে করোনার শংসাপত্র।ফাইল ছবি : রয়টার্স (Reuters)
হোয়াটসঅ্যাপেও পাওয়া যাবে করোনার শংসাপত্র।ফাইল ছবি : রয়টার্স (Reuters)

Whatsapp -এ পাওয়া যাবে ভ্যাকসিনের শংসাপত্র, জানুন উপায়

  • ৩টি সহজ ধাপে ‘‌মাই জিওভি করোনা হেল্পডেস্কের’‌ মাধ্যমে ভ্যাকসিনের শংসাপত্র পাওয়া যাবে। তার জন্য +‌৯১ ৯০১৩১৫১৫১৫ নম্বরে মেসেজ পাঠাতে হবে টিকাপ্রাপ্তদের। তারপর ভ্যাকসিনের শংসাপত্রের নথি ডাউনলোড করে নিকটতম যে কেনও সাইবার ক্যাফেতে গিয়ে প্রিন্ট আউট বার করতে পারবেন টিকাপ্রাপ্তরা।

করোনা ভ্যাকসিনের শংসাপত্র পাওয়া আরও সহজ হয়ে গেল। টিকার শংসাপত্র হোয়াটসঅ্যাপেও পেতে পারবেন টিকাপ্রাপ্তরা। এবার থেকে নির্দিষ্ট হোয়াটসঅ্যাপে নম্বরে মেসেজ পাঠালেই শংসাপত্র ডাউনলোড করা যাবে। 

রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, যারা করোনার ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন, তাঁরা এখন দ্বিতীয় ডোজের শংসাপত্র হোয়াটসঅ্যাপে পেয়ে যাবেন। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, হোয়াটসঅ্যাপ নম্বরে মেসেজ পাঠিয়ে শংসাপত্র ডাউনলোড করে তৎক্ষণাৎ নথিটি হাতে পেয়ে যাবেন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্দারিয়ার দফতর টুইটারে পোস্ট করে জানিয়েছে, ৩টি সহজ ধাপে ‘‌মাই জিওভি করোনা হেল্পডেস্কের’‌ মাধ্যমে ভ্যাকসিনের শংসাপত্র পাওয়া যাবে। তার জন্য +‌৯১ ৯০১৩১৫১৫১৫ নম্বরে মেসেজ পাঠাতে হবে টিকাপ্রাপ্তদের। তারপর ভ্যাকসিনের শংসাপত্রের নথি ডাউনলোড করে নিকটতম যে কেনও সাইবার ক্যাফেতে গিয়ে প্রিন্ট আউট বার করতে পারবেন টিকাপ্রাপ্তরা।

২১ জুন থেকে সবার জন্য বিনামূল্যে টিকাদান প্রকল্প শুরু করে কেন্দ্র। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চগুলিতে ভ্যাকসিন সরবরাহ করা হয়। তারপর ভ্যাকসিনের ডোজ জনগণের মধ্যে বিনামূল্যে বিতরণ করা হয়।একইসঙ্গে ভ্যাকসিন নির্মাতারা উৎপাদিত ডোজের ৫ শতাংশ সংগ্রহ ও সরবরাহ করেছে।

কেন্দ্রের তথ্য অনুয়ায়ী, শুক্রবার পর্যন্ত ভারতে ৫০ কোটির বেশি মানুষের টিকাকরণ সম্পন্ন করা হয়েছে। সারা দেশে এখনও পর্যন্ত ৫০,৬৮,১০,৪৯২ টি ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বলেছে যে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ৫২৩.৭ কোটিরও বেশি ভ্যাকসিনের ডোজ সরবরাহ করা হয়েছে। আরও ৮৯৯,২৬০ ডোজ মজুত রয়েছে।

 

বন্ধ করুন