বাংলা নিউজ > ঘরে বাইরে > Vladimir Putin On Navalny: কেউ ভয় দেখাতে পারবে না- নাভালনির মৃত্যু নিয়ে এই প্রথম কী কী বললেন পুতিন

Vladimir Putin On Navalny: কেউ ভয় দেখাতে পারবে না- নাভালনির মৃত্যু নিয়ে এই প্রথম কী কী বললেন পুতিন

নাভালনির মৃত্যু নিয়ে কী কী বললেন পুতিন

Vladimir Putin On Navalny: রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে আবারও বড় জয় পেয়েছেন পুতিন। দলীয় কার্যালয়ে ভাষণ দেওয়ার সময় পুতিন বলেন, বিরোধী নেতা নাভালনির মৃত্যু একটি দুঃখজনক ঘটনা।

নাভালনির মৃত্যুর পরেও পুতিনের বিজয় রথ অব্যাহত। পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হয়েছেন ৭১ বয়সী ভ্লাদিমির পুতিন। গদিতে বসেই আলেক্সি নাভালনির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন তিনি। নাভালনির মর্মান্তিক মৃত্যুর পর থেকে এই প্রথম তাঁর সম্পর্কে কিছু বলে নীরবতা ভেঙেছেন পুতিন। রাষ্ট্রপতি পদে জয়ী হওয়ার পর, পুতিন বলেছিলেন যে তিনি ফেব্রুয়ারিতে আর্কটিক কারাগারে বিরোধী নেতার আকস্মিক মৃত্যুর আগে বন্দী বিনিময়ে আলেক্সির নাম অনুমোদন করেছিলেন। কিন্তু তার আগেই তিনি মারা যান।

  • নাভালনির মৃত্যু একটি দুঃখজনক ঘটনা - পুতিন

এদিন মস্কোতে নির্বাচন-পরবর্তী বক্তৃতায় পুতিন ইউক্রেনে যুদ্ধরত রাশিয়ান সেনাদের বিশেষ ধন্যবাদ জানিয়েই নাভালনি সম্পর্কে কথা বলেছেন। বহু বছরের মধ্যে প্রথমবারের মতো নাভালনিকে নাম ধরে সম্বোধন করেছেন পুতিন। তিনি বেশ কয়েকবার আলেক্সি নামটি নিয়েছিলেন। তিনি বলেছিলেন- আলেক্সিকে পশ্চিমা দেশগুলির বন্দীদের সঙ্গে বিনিময় করার কথা ছিল। আমি শুধু একটা শর্ত দিয়েছিলাম। বলা হয়েছিল যে আলেক্সি কখনওই রাশিয়ায় ফিরে আসবেন না, তা নিশ্চিত হলেই বিনিময়টি হবে। কিন্তু এই সব ঘটার আগেই আলেক্সি মারা যান। আমরা এটা সম্পর্কে কিছুই করতে পারি না. এটাই জীবন।

যদিও নাভালনির দলের সদস্য মারিয়া পেভচিখ পুতিনের বন্দীদের বিনিময়ের বিষয়টি অস্বীকার করেছেন। তিনি বলেছেন- পুতিন নাভালনির বিনিময় অনুমোদন করেননি। তিনি নাভালনিকে পরিত্রাণের নির্দেশ দিয়েছিলেন। নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশও বলেছেন যে তিনি বিশ্বাস করেন যে নাভালনিকে হত্যা করা হয়েছে। আর এই হত্যার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন নিজেই।

গত ১৬ ফেব্রুয়ারি রাশিয়ার সবচেয়ে বিপজ্জনক কারাগার পোলার উলফ-এ মারা গিয়েছিলেন নাভালনি। জেল আধিকারিকরা বলেছিলেন যে হাঁটতে হাঁটতেই নাভালনির স্বাস্থ্যের অবনতি হয়েছিল এদিন। এর পর তিনি অজ্ঞান হয়ে গিয়েছিলেন। তবে এখনও মৃত্যুর প্রকৃত কারণ জানা যায়নি। প্রতিবেদনে দাবি করা হয়েছিল যে নাভালনি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গিয়েছিলেন।

  • কেউ আমাদের ভয় দেখাতে পারবে না - পুতিন

ভাষণে পুতিন আরও বলেছিলেন, সবাই আমাদের যতই ভয় দেখানোর চেষ্টা করুন না কেন, কেউ যতই আমাদের দমন করার চেষ্টা করুন না কেন, আমাদের ইচ্ছাশক্তি, আমাদের চেতনা, ইতিহাসে এমন কিছু করে গিয়েছে, যা কেউ আজ পর্যন্ত করতে পারেনি, এখনও পারবে না। ভবিষ্যতেও পারবে না। রাশিয়ান ফেডারেশনের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, পুতিন রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হয়েছেন, ৮৭.১৭ শতাংশ ভোট পেয়ে।

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পুতিনকে একজন ক্ষমতায় মত্ত স্বৈরাচারী শাসক বলে কটাক্ষ করেছেন। জেলেনস্কির দাবি, এমন কোনও খারাপ কাজ নেই যে নিজের পুতিন নিজের ক্ষমতা ধরে রাখার জন্য সেটি করবেন না।

ঘরে বাইরে খবর

Latest News

মমতার মিটিংয়ে লোকজন নেই, চেয়ার ফাঁকা, অবাক করা Video পোস্ট করল বিজেপি শাহজাহাঁ দুঃসাহস যাতে আর না বাড়ে সেজন্য রেখা পাত্রকে জেতানো খুব দরকারি: মোদী ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুগলিতে স্ট্রং রুমের সামনে লকেটকে ঘিরে চরম উত্তেজনা হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত বৃষ্টিতে হাপুস ভিজে, সিক্ত শাড়িতে রোম্যান্টিক অপরাজিতা রেমালে উপড়েছে ৩০০-র বেশি গাছ, ক্ষতিপূরণে ১৫০০ বৃক্ষরোপণের পরিকল্পনা KMC-র ‘রমজানে দেন, দুর্গাপুজোয় ছুটি দেন না মমতা’, জনসভায় ভুয়ো দাবি অমিত শাহের ঝাড়গ্রামে দাঁতালের দাপাদাপি, হাতির তাণ্ডবে মাথায় হাত কৃষকদের ভোটের মাঝেই বাংলাদেশে গরু পাচারের ছক, উদ্ধার ১৭টি পশু

Latest IPL News

ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.