বাংলা নিউজ > ঘরে বাইরে > বার্ড ফ্লু: ডিম-মাংস কি খেতে পারবেন? মানুষও কি আক্রান্ত হতে পারেন?

বার্ড ফ্লু: ডিম-মাংস কি খেতে পারবেন? মানুষও কি আক্রান্ত হতে পারেন?

দেশের একাধিক রাজ্যে থাবা বসিয়েছে বার্ড ফ্লু বা অ্যাভিয়েঞ্জা ইনফ্লুয়েঞ্জা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

বাংলায় এখনও সংক্রমণ ধরা না পড়লেও কিছুটা হলেও আতঙ্ক তৈরি হয়েছে।

করোনাভাইরাসের প্রকোপ পুরোপুরি কমেনি। তারইমধ্যে কেরালা, দিল্লি, উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশ-সহ দেশের একাধিক রাজ্যে থাবা বসিয়েছে বার্ড ফ্লু বা অ্যাভিয়েঞ্জা ইনফ্লুয়েঞ্জা। তার ফলে ঝাঁকে ঝাঁকে মৃত্যু হচ্ছে পাখি, মুরগির। মড়ক দেখা দিচ্ছে পাখির।

বাংলায় এখনও সংক্রমণ ধরা না পড়লেও কিছুটা হলেও আতঙ্ক তৈরি হয়েছে। ইতিমধ্যেই মুরগির মাংস এবং ডিম বিক্রির হার কমেছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা। যদিও বিশেষজ্ঞদের বক্তব্য, বার্ড ফ্লু নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। প্রয়োজনীয় সাবধনতা অবলম্বন করলে সংক্রমণের আশঙ্কা এড়ানো যাবে।

বার্ড ফ্লু বা অ্যাভিয়েঞ্জা ইনফ্লুয়েঞ্জা কি? 

এক ধরনের ইনফ্লুয়েঞ্জা ভাইরাসঘটিত রোগ। যা সংক্রামক। তার ফলে মূলত মুরগি, পাখিরা সংক্রমিত হয়। ভারতে প্রথম ২০০৪ সালে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছিল। তারপর থেকে দেশে ২৪ বার সেই সংক্রমণ ধরা পড়েছে। এবার ভারতে যা এইচ৫এন১ প্রজাতির ফ্লু ভাইরাস ছড়াচ্ছে। তবে প্রজাতির উপর বার্ড ফ্লু'র প্রকোপ নির্ভর করে। কোনও প্রজাতি একেবারে সামান্য প্রভাব বিস্তার করে। তার জেরে বড়জোর মুরগি কোনও ডিম পাড়তে পারে বা অন্য কোনও সামান্য রোগে আক্রান্ত হতে পারে। কিন্তু কোনও কোনও প্রজাতির মারাত্মক প্রভাব ফেলে। তখন ঝাঁকে ঝাঁকে পাখি মারা পড়ে।

কীভাবে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ে?

সংক্রমিত পরিযায়ী পাখি, হাঁসের মতো জলাশয়ের পাখির মল থেকে সেই ভাইরাস ছড়িয়ে পড়ে। ভারতে মূলত পরিযায়ী পাখির থেকে সংক্রমণ ছড়িয়ে যায়। এবারই যেমন বিশেষজ্ঞদের অনুমান, চলতি মাসের গোড়ার দিকে দেশের পশ্চিম উপকূল দিয়ে ভারতে থাবা বসিয়েছে বার্ড ফ্লু।

মানুষও কি সংক্রমিত হতে পারেন?

বিজ্ঞানীরা জানিয়েছেন, এবার যে প্রজাতির ফ্লু ভাইরাস থাবা বসিয়েছে, তা পাখিদের থেকে মানুষের দেহে ছড়িয়ে পড়তে পারে। তবে ঝুঁকির মাত্রা ঢের কম। মূলত যাঁরা মুরগির খামারের ব্যবসায় যুক্ত বা যাঁরা সংক্রমিত ও মৃত পাখির সরাসরি সংস্পর্শে আসেন, তাঁদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে প্রয়োজনীয় সুরক্ষা বিধি মেনে চললে সংক্রমণ এড়ানো যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মতে, সাধারণত একজন মানুষের শরীর থেকে অপর একজনের শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়ে না। সেই সম্ভাবনা অত্যন্ত ক্ষীণ।

এবার অ্যাভিয়েঞ্জা ইনফ্লুয়েঞ্জার ফলে ভারতে এখনও পর্যন্ত কোনও মানুষের সংক্রমণ হওয়ার খবর মেলেনি। 

মানুষের শরীরে উপসর্গ কী কী?

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সাধারণ ফ্লু'র মতো জ্বর, কাশি, পেশিতে ব্যথা, গলাব্যথা, খাবারে অরুচির মতো উপসর্গ দেখা দিতে পারে। তবে গুরুতর সংক্রমণ হলে শ্বাসকষ্ট পর্যন্ত হতে পারে। তা থেকে একাধিক অঙ্গপ্রত্যঙ্গ বিকল হয়ে যেতে পারে। বাড়তে পারে কাশি।

মুরগির মাংস বা ডিম খাবেন?

হ্যাঁ। বার্ড ফ্লু'র আতঙ্কে ডিম বা মাংস খাওয়া বন্ধের কোনও প্রয়োজন নেই।  নেই কোনও বিধিনিষেধ। শুধুমাত্র রান্নার আগে আলাদা জায়গায় ভালোভাবে কাঁচা মাংস এবং ডিম ধুয়ে নিতে হবে। তারপর তা ভালোভাবে সেদ্ধ করতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, রান্না করা খাবার থেকে বার্ড ফ্লু ছড়ানোর কোনও প্রমাণ নেই। কারণ তাপের ফলে সেই ভাইরাস মরে যায়। তবে আধসেদ্ধ বা হাফ বয়েল ডিম কোনওমতেই খাবেন না।

কীভাবে প্রতিরোধ করবেন?

কয়েকটি বিধিনিষেধ মেনে চললেই বার্ড ফ্লু'র সংক্রমণের ঝুঁকি এড়ানো যাবে। বাড়িতে মাংস বা ডিম ভালোভাবে ধুয়ে নেওয়ার পর সাবান দিয়ে নিজের হাত-মুখ পরিষ্কার করে নিন। যেখানে মাংস বা ডিম ধুচ্ছেন, তার আশপাশে কোনও খাবার জিনিস রাখবেন না। ভালোভাবে মাংস এবং ডিম সেদ্ধ করবেন।

যাঁরা খামারে কাজ করেন বা পাখি নিয়ে কাজ করবেন, তাঁদের বিভিন্ন সুরক্ষা অবলম্বন করতে হবে। কাজের সময় ব্যবহার করতে হবে গ্লাভস, পার্সোনাল প্রোটেক্টিভ ইক্যুপমেন্ট (পিপিই), ফেস শিল্ড এবং পা ঢাকা জুতো। সেই সময় খেতে পারবেন না। ধূমপানও করবেন না। কাজের শেষে সব সরঞ্জাম ও প্রতিরক্ষার যাবতীয় জিনিসপত্র জীবাণুনাশক দিয়ে শুদ্ধিকরণ করতে হবে। সাবান দিয়ে ভালোভাবে হাত-মুখ ধুয়ে নিতে হবে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

Euro 2024:হ্যারি কেনের গোলে এগিয়ে গিয়েও হতাশার ড্র,ইংল্যান্ডকে রুখে দিল ডেনমার্ক ফের মন্ত্রী হতেই শ্রীলঙ্কায় গেলেন জয়শঙ্কর, সামুদ্রিক সুরক্ষা নিয়ে হল বড় উদ্যোগ T20I-তে অবশেষে ভারতের বিরুদ্ধে উইকেট পেলেন রশিদ! কাটল খরা, পাকরা ‘পছন্দের শিকার’ পুলের ধারে ট্রেন্ডি মিনি ড্রেসে নোরা, এই গরমে নেটপাড়ার পারদ চড়ল ইভিএমে কি সত্যিই কারচুপি করা যায় না? ৬ রাজ্য থেকে এল যাচাইয়ের আবেদন ভরা মঞ্চে একমাত্র তাঁর পা ছুঁয়ে প্রণাম খোদ অমিতাভ বচ্চনের, কে এই অশ্বিনী দত্ত? ভারতের বিরুদ্ধে ৩ উইকেট নিয়ে অনন্য নজির ফারুকির, ভাঙলেন ১০ বছর আগের রেকর্ডও আর কাগজের মেমো দিয়ে ট্রেন চালানো যাবে না, কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় ঘুম ভাঙল রেলের অনুপম খেরের অফিস তছনছ, দরজা ভেঙে অফিস থেকে সিন্দুক তুলে নিয়ে গেল চোরেরা ওপেনিং অত চাপের নয়, '৭ থেকে ১৫ ওভারের মধ্যে ব্যাটিং করাই সবথেকে কঠিন', বললেন SKY

T20 WC 2024

ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.