বাংলা নিউজ > ঘরে বাইরে > কে বানিয়েছে আরোগ্য সেতু অ্যাপ, সন্তোষজনক উত্তর পেল না কেন্দ্রীয় তথ্য কমিশন
আরোগ্য সেতু অ্যাপ  (AP)
আরোগ্য সেতু অ্যাপ  (AP)

কে বানিয়েছে আরোগ্য সেতু অ্যাপ, সন্তোষজনক উত্তর পেল না কেন্দ্রীয় তথ্য কমিশন

  • সঠিক উত্তর না পাওয়াটি অত্যন্ত হতাশাজনক বলে জানিয়েছে সিআইসি। 

লকডাউনের মধ্যে বারবার সরকারের তরফ থেকে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করতে বলা হয়েছে। কিন্তু এই আরোগ্য সেতু অ্যাপ কে বানিয়েছে এই সংক্রান্ত সঠিক তথ্য দিতে পারল না কেন্দ্রীয় সংস্থা। এর জেরে সরকারকে নোটিস পাঠিয়েছে কেন্দ্রীয় তথ্য কমিশন (সিআইসি)। সরকারের উত্তরকে অত্যন্ত হতাশাজনক বলে ব্যক্ত করেছে সিআইসি। 

আরটিআই আবেদনে সৌরভ দাস নামের এক ব্যক্তি জানতে চান আরোগ্য সেতু অ্যাপ কার কথায় বানানো হয়েছিল। এই নিয়ে কোনও তথ্য দেয়নি National Informatics Centre (NIC), National E-Governance Division (NeGD) ও Ministry of Electronics and Information Technology (MeitY). এরপর সিআইসির দ্বারস্থ হন সৌরভ। 

সিআইসি বলেছে যে সবাই যদি বলে তাদের কাছে কোনও তথ্য নেই, তাহলে তো আরও বেশি করে জানা দরকার কি ভাবে এমন একটি অ্যাপ তৈরি হল। যদি কেউ না জানে তাহলে সরকারি ওয়েবসাইট কি ভাবে তৈরি হল তাও জানাতে বলা হয়েছে এনআইসিকে। কেউ কোনও তথ্য না দিতে পারাটি অত্যন্ত হতাশাজনক বলে জানিয়েছে সিআইসি। তারা এটিও বলেছে আরটিআইয়ের উদ্দশ্যে সরকারের মধ্যে স্বচ্ছতা বৃদ্ধি করা। 

নোটিস পাওয়ার পর অবশ্য নড়েচড়ে বসেছে আইটি মন্ত্রক। যথাসময় উত্তর দেওয়া হবে বলে জানানো হয়েছে। একই সঙ্গে বলা হয়েছে এই নিয়ে কোনও সন্দেহ থাকা উচিত নয় যে আরোগ্য সেতু অ্যাপটি সরকারের। এই অ্যাপের সোর্স কোড ও কারা এর নির্মাণে যুক্ত, সেটি জনসমক্ষে জানানো হয়েছে বলে দাবি করেছে মন্ত্রক। তবে ২৬ অক্টোবরে দেওয়া তথ্য কমিশনের রায় থেকে স্পষ্ট, সঠিক তথ্য তাদের না দেওয়ায় অত্যন্ত ক্ষুব্ধ তারা। আরোগ্য সেতু নিয়ে সরকারের কপালে যে ভোগান্তি আছে, সেটা কিছুটা হলেও স্পষ্ট। 

বন্ধ করুন