বাংলা নিউজ > ঘরে বাইরে > পরবর্তী CDS হবেন কে? জেনারেল বিপিন রাওয়াতের অকাল প্রয়াণে উত্তরসূরীর খোঁজে সরকার

পরবর্তী CDS হবেন কে? জেনারেল বিপিন রাওয়াতের অকাল প্রয়াণে উত্তরসূরীর খোঁজে সরকার

জেনারেল বিপিন রাওয়াত (ফাইল ছবি পিটিআই) (HT_PRINT)

যত দ্রুত সম্ভব পরবর্তী সিডিএস-এর নিযুক্তি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার লক্ষ্যে এগোবে সরকার। 

মর্মান্তিক এক দুর্ঘটনায় আচমকা প্রাণ হারিয়েছেন দেশের প্রথম চিফ অফ স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। অতি সংবেদনশীল এই মৃত্যুর ঘটনা সরকারি ভাবে প্রকাশ করতে বেশ কয়েক ঘণ্টা সময় নেওয়া হয় সরকারের তরফে। আর এরই মাঝে বুধবারই সন্ধ্যায় নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রি গোষ্ঠীর বৈঠক বসে ৭ লোক কল্যাণ মার্গে অবস্থিত প্রধানমন্ত্রীর বাসভবনে। লক্ষ্য, যত দ্রুত সম্ভব পরবর্তী সিডিএস-এর নিযুক্তি নিয়ে সিদ্ধান্ত নেওয়া।

বুধবার প্রধানমন্ত্রীর বাসভবনে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অতিম শাহ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালরা উপস্থিত হন। একদিকে চিনের আগ্রাসন, অন্যদিকে পাকিস্তানের জঙ্গি কার্যকলাপের মাঝে সিডিএসের অকাল প্রয়াণ যে জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে এক বড় ধাক্কা, তা বলাই বাহুল্য। এই আবহে অনেকেই মনে করছেন যে ভারতীয় সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানেকেই পরবর্তী সিডিএস ঘোষণা করা হতে পারে।

উল্লেখ্য, জেনারেল বিপিন রাওয়াতের প্রয়াঁের পর বর্তীমানে সবচেয়ে সিনিয়র সামরিক অফিসার হলেন নারাভানে। সরকার যদি সিনিয়রিটির ভিত্তিতেই সিডিএস নিযোগ করে, সেক্ষেত্রে জেনারেল নারাভানেই পরবর্তী সিডিএস হবেন। বাকি দুই বাহিনীর প্রধানরা জেনারেল নারাভানের থেকে দুই বছর ছোট। এদিকে জেনারেল নারাভানেকে সিডিএস পদে বসানো হলে সেনা প্রধানের পদটি ফাঁকা হয়ে যাবে। সেনায় জেনারেল নারাভানের পর সবচেয়ে সিনিয়র আধিকারিকরা হলেন সেনার উপ-প্রধান লেফটেন্যান্ট জেনারেল সিপি মহান্তি এবং নর্দার্ন কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল ওয়াইকে যোশী। 

তবে এনডিএ সরকার যে সিনিয়রিটির ভিত্তিতেই সেনা প্রধান বা সিডিএস নিয়োগ করবেন, এর কোনও নিশ্চয়তা নেই। এর আগে জেনারেল রাওয়াতকে যখন সেনা প্রধান করা হয়েছিল, তখন তাঁ থেকে দুই জন সিনিয়র আধিকারিক সেনায় ছিলেন। সেক্ষেত্রে এবারও সেই পথে যে সরকার হাঁটবে না, তা হলফ করে বলতে পারছে না কেউ। তবে এই নিয়োগ যে সেনার উচ্চ পদের ধারাবাহিকতা নষ্ট করবে, তা নিয়ে সন্দেহ নেই। এই পরিস্থিতিতে আগামী কয়েকদিনের মধ্যেই আগামী সিডিএস ও সম্ভবত আগামী ভারতীয় সেনা প্রধানের নাম ঘোষণা করা হতে পারে সরকারের তরফে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.